আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি!


 


আমার সোনার বাংলা

আমি তোমায় ভালোবাসি

হাবিবাতুল উম্মে


যদিও সেই যুদ্ধ দেখিনি চোখে তবে দাদার কাছ থেকে শোনা গল্পও শুনে মনে হয়েছে; আমিও যেন সেই যুদ্ধের যোদ্ধা ছিলাম । আমার দাদা মুক্তিযোদ্ধা । রংপুর ৬নং সেক্টরে মেজর জলিলের সাথে ছিলেন । আমি বড় ভাগ্যবতী মনে করি নিজেকে এজন্য আমি একজন মুক্তিযোদ্ধার নাতনী। তার বিরল অভিজ্ঞতা শোনার সময় হয়েছে। সুযোগ হয়েছে । আর এ রকম ভাগ্যবতী ক’জন হয় ।


দাদার কাছ থেকে শোনা মুক্তিযুদ্ধের কথা থেকে আমি বুঝতে পারি যে; আমাদের সোনার বাংলাদেশ স্বাধীন করতে কত ত্যাগ; কত বিসর্জন; কত প্রাণ; কত রক্ত ঝরেছে তার হিসেব করা মুশকিল । 

দিনশেষে আমি; আপনি কিংবা আমরা সবাই যদি হিসেব করি যে, আমাদের এত ত্যাগ; এত বিসর্জন; এত প্রাণ; এত রক্ত কেন দিয়েছিলাম তবে এর উত্তর পাবো কিনা আমার সন্দেহ রয়ে গেছে । 


বর্তমান সময় নিয়ে আমরা কিভাবে দিনযাপন করে চলেছি; সেটা নিয়ে বলতে গেলে কত কথা লেখা সম্ভব আমি জানি । আমাদের সাধারন বাঙালীর মনে ভেতর কত রকমের ইচ্ছে; কত রকমের স্বাদ; কত রকমের আহ্লাদ আছে এই স্বাধীনতা নিয়ে; সেটা বলা অনুমেয় না। আমরা যেহেতু স্বাধীন দেশে বসবাস করি; সেহেতু আমাদের চাওয়া-পাওয়া, আশা-আকাক্সক্ষা কিংবা বেচে থাকার পাথেয়গুলো অন্যরকম হবে এটাই স্বাভাবিক । কিন্তু কই ? আমরা তো আমাদের স্বাধীনতা নিয়ে বাচতে পারি না; আমরা তো আমাদের অধিকার নিয়ে চলতে পারিনা; আমরা আমাদের নির্জীব চাওয়া-পাওয়ার মধ্যে থাকতে পারিনা । কোথাও যেন বাধা পড়ে যাই আমরা; কোথায় যেন আটকে যায় আমাদের সময় । বিবেকের কাছে প্রশ্ন রাখি বারবার; আমাদের অর্জিত স্বাধীনতা আজ কোথায়; আমাদের বিসর্জন সব ত্যাগ; রক্তের মূল্য কি এই ছিল !


আজ আমার সোনার বাংলাদেশ কেমন অসুস্থ হয়েছে গেছে; বৃদ্ধ হয়ে গেছে । সাধারন মানুষের মনের ভেতর কত রকমের দুঃখ; কত রকমের শোক; কত রকমের আহাজারী; কত রকমের আর্তচিৎকার; কেউ শোনেনা; কেউ দেখেনা; কেউ বোঝেনা । কিন্তু  একটা সময় আমরা মানুষ খুব করে চেয়েছি; আমাদের এই সোনার বাংলাদেশে আমার পাখির মত দারুণ জীবন কাটাবো; হাওয়ার মত ভেসে বেড়াবো, নদীর মত বয়ে যাবো । কিন্তু হায়! হলো না আমাদের পাখির মত বাচা; হলো না হাওয়ার মত ভাসা; হলো না নদীর মত বয়ে যাওয়া । এই অপূর্ণতা নিয়ে আমরা সাধারন মানুষ একদিন মরে যাবো; এই দুঃখ নিয়ে আমরা একদিন কোথাও হারিয়ে যাবো; এই শোক নিয়ে আমরা একদিন বোবা হবো । তখন ওরা আমাদের মরে যাওয়া দেখবে; আমাদের হেরে যাওয়া দেখবে; আমাদের বোবা হওয়া দেখবে । হয়ত ওরা ভাবতে পাবে; আমাদের এমন যাপিত জীবন উপহার দিয়ে ওরা ভীষণ ভালো থাকবে । কিন্তু না; মানুষের দুঃখ; শোক বাতাশে মিলিয়ে যায় না; রুপান্তর হয়ে ফিরে আসে আবার মানুষের কাছে । 


আজ আমরা দাবি করি; আমরা স্বাধীন দেশে বসবাস করি । কিন্তু একটা বিষয় চিন্তা করলে বুঝতে পারি; স্বাধীন দেশে বসবাস করলেও স্বাধীন দেশের যা যা পাওয়া উচিত; তার কিছু আমরা পাইনা । আমরা একটা খাচার ভেতর বন্দি; আমাদের কথা বলার কোনো অধিকার নেই; আমাদের বেচে থাকার কোনো সঠিক পাথেয় নেই! আমাদের বেচে সুস্থ পরিবেশ নেই । 


সবশেষে আমাদের চাওয়া তো এটাই যে; আমরা স্বাধীন দেশে বসবাস করে যেন স্বাধীন দেশের সকল চাওয়া-পাওয়া; অধিকার নিয়ে বেচে থাকতে পারি; সুস্থ সুন্দর জীবন ধারন করতে পারি। আমরা আমাদের সোনার বাংলাদেশকে কখনোই নষ্ট করতে দিবো না। জীবন দিয়ে হলেও ধারন করে রাখবো বুকে। তাই গুনগুন করে মনের ভেতর থেকে বেজে ওঠে- আমার সোনার বাংলা; আমি তোমায় ভালোবাসি; রক্ত দিয়েছি মাগো তাই তোমায় ভালোবাসি !


 



শেয়ার করুন

লেখকঃ

পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট