ইপেপার : ধানশালিক : সংখ্যা ২১৭

ইপেপার : ধানশালিক : সংখ্যা ২১৭
 ধানশালিক : তারুণ্যের শিল্প সরোবর ।। বর্ষ ৮ম ।। সংখ্যা ২১৭শুক্রবার, ০৩ জানুয়ারী ২০২৪, ১৯ পৌষ ১৪৩১, ০২ রজব ১৪...

একজন কানাডিয়ান কবি

একজন কানাডিয়ান কবি
  উইলিয়াম ব্লিস কারম্যানএকজন কানাডিয়ান কবিভাষান্তর : আকিব শিকদারউইলিয়াম ব্লিস কারম্যান একজন কানাডিয়ান কবি। তিনি ১৫ এপ্রিল, ১৮৬১ সালে কানাডার নিউ ব্রান্সউইকের ফ্রেডেরিকটনে জন্মগ্রহণ করেছিলেন । তিনি ছিলেন একজন কানাডিয়ান সামুদ্রিক প্রদেশ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইংল্যান্ড অঞ্চলের আঞ্চলিক কবি।ব্লিস কারম্যান ফ্রেডেরিকটন কলেজিয়েট এবং নিউ ব্রান্সউইক বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন। তিনি ১৮৯০...

গয়নার নৌকা

গয়নার নৌকা
 গয়নার নৌকা শফিক নহোর অপ্র্যতাশিত ভাবে মুন্নির সঙ্গে আমার ফিজিক্যাল রিলিশিনশিপ গড়ে ওঠে। তার থেকে মুন্নি আমাকে খুন করার জন্য লোক ভাড়া করে। আমি ফেরারি আসামীর মত পালিয়ে বেড়াতে লাগলাম। ঘরের ছোট ছিদ্র দিয়ে আলো আসলেও ভয় করতো কেউ বুঝি আমাকে দেখে ফেলল। এই ভয়কে উপেক্ষা করে একদিন বৃষ্টিভেজা দুপুরে মুন্নি আতœহত্যা করেছে শুনে দৌড়ে গেলাম। আমি তখন নানা বাড়ি থেকে লেখাপড়া করি। মুন্নি আমাকে ভয়...

ঘটনাক্রমে মানুষ এবং আমুর একজীবন

ঘটনাক্রমে মানুষ এবং আমুর একজীবন
 ঘটনাক্রমে মানুষ এবং আমুর একজীবনইয়াকুব শাহরিয়ারআমি একটি অবরুদ্ধ ঘোড়া কিংবা সাদা কবুতরের মতো। কথাটি কেনো বললাম তার একটু ঘোর থেকে যাক্। চালাক কিংবা ‘সমজদার’ পাঠকেরা সেটা বুঝে নিবেন নিজ দায়িত্বে। নিজেকে নিয়ে ইদানিং আমি যা-তা মন্তব্য করে ফেলছি। আগ-পিচ কিছুই ভাবছি না। যেমনটি ভাবেননি বিশিষ্ট বুদ্ধিজীবী, আইনজ্ঞ ও ‘টকিস্ট’ জনাব মিরা হামিদ। মিরা একটি মেয়েলি নাম কিন্তু এখানে মি. মিরা একজন পুরুষ। টকিস্ট...

পদাবলি

পদাবলি
 যৈবতীনাভিনীহার মোশারফআগামীতে কেমন হবে কবিতার ভাষা?ফাগুন, আগুন, বর্ষা বাতাস, শরতের কাশঢেকে দিবে ছাইচাপা কথা? থাকবে না পাখির গান?রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা তরুণীর অপেক্ষা খুব...এখন আর আগের মতো খোলামেলা যাবে না চলানারীদের পরতে হবে বোরকা, শাড়ির সুতো ভেদ করেদেখা গেলে যৈবতীনাভি, শূলে চড়বে কেউ কেউ; চোখের দৃষ্টি বেহায়া হলে পুরুষ বেওয়ারিশ হবে।মুফতির ফতোয়ায় দ- ভয়ানক।কার কথায় নারী ঘরের বের হয়? চাকরির...

শব্দমালা : শোভন মণ্ডল

শব্দমালা  : শোভন মণ্ডল
 শব্দমালাশোভন মণ্ডল শূন্য এ বুকে... যত এগোই জীবনের দিকেমৃত্যু ছায়া ফেলে পায়ের নিচে যতই আলোর দিকে মুখ করে থাকি অন্ধ করে দিতে চায় এই প্রিয় চোখআমাদের চলা আসলে হেঁটে যাওয়া হোঁচট খেতে খেতে বিছানো লাল-নীল মার্বেল পাথরে ঘষে নেওয়া এ শরীরঝলমল করে,  সারা জীবন ধরেকোথাও কি আঁচল ভরে গেছে উপহারে? কোথাও কি মুঠোর মধ্যে ধরা আছে স্নেহ আর ভালবাসাখানি? এ প্রশ্ন করতেই হবে যতই...