শব্দমালা : সালমা বিনতে শামছ




শব্দমালা
সালমা বিনতে শামছ


সে

আমার নগরীর আজ চিন্তাগুলো বিবর্ণ।
রং নেই, রূপ নেই,
আছে শুধু এক আকাশ উজ্জল অভিপ্রায়।
আমি তো কখনো হেরে যাই নি;
আমি হারবো না।
তার কষ্ট আর হতাশাগুলো আমার বক্ষে চাষাবাদ করছি প্রতিনিয়ত,
কেন’ই করবো না?
সে তো আমার অন্ধকার শহরে,
এক উজ্জল ল্যাম্পপোষ্ট।


অপেক্ষা

স্বপ্ন বোনার ব্যেলকুনিতে দাঁড়িয়ে,
এক পশলা বৃষ্টি ছোঁয়ার অপেক্ষায়।
ক্ষনিকেই ক্লান্ত আমি;
কান্ত, পরিশ্রান্ত।
দীর্ঘ নিশ্বাস,
অফুরন্ত আশ্বাস;
অসঙ্গায়িত বিশ্বাস।
এইতো আছি,
বেঁচে থাকার তাগিদে।



কৃত্রিমতা

পৃথিবীর এ প্রান্তে গড়ে উঠা সভ্যতা,
তিল তিল করে সৃষ্ট,
আরেক প্রান্তের ধ্বংস।
প্রযুক্তি গিলছে আমাদের,
হৃদপিন্ডের নিঃশ্বাস যান্ত্রিক,
বোরটিক জীবনে স্বাদ পাই কেবলই কৃত্রিমতা।



প্রেম

আসমানি রং এর পর্দা টানিয়েছি বাতায়নে,
মৃদু বাতাসে উড়ে চলে এক গুচ্ছ কেশের ন্যায়।
তুমি ও পথ ধরে হেঁটে চলো,
কখনো দ্রুত,
কখনো ক্ষীণ।
আমি দন্ডায়মান; বাতায়নের কূল ঘেঁষে,
তুমি আসবে, হেঁটে যাবে,
আকাশ দেখার নাম করে আমার
দৃষ্টি সিমানা তোমার ওই পথ অব্দি।



ধ্বংস

আমরা বিবাদ করে যাই
ধরি, মারি, ধ্বংস করি,
পথে পথে প্রতিবন্ধকতা
আমাদের নেই কোন স্বকীয়তা।
ভুলে যাই ধর্ম জ্ঞান
খুঁজে বেড়াই অর্থহীন সন্মান।
মুখে বলে বেড়াই ; ছড়িয়ে সততা,
ভিতরে পশুত্ব, দেখাই মানবতা।
কত কাল ধরে রবে বিচ্ছিন্ন সব অংশ
জাতী, দেশ, মহাদেশ ; বয়ে বেড়াবে ধ্বংস।




শেয়ার করুন

লেখকঃ

পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট