পদাবলি : ০১

 



প্রতিশ্রুতি

কামরুন্নাহার বর্ষা


হয়তো এভাবেই কেটে যাবে কয়েকটি বছর,

হারিয়ে ফেলবো কিছু প্রিয় অপ্রিয়র হাত

তবুও রয়ে যাবে কিছু ভাঁজ করা কথা 

যেটা হয়েছিল কিছু অঙ্গীকার নামা চুক্তির মতো।


সেখানে হয়তো আমিও কালো মেঘে ঢেকে যাব

কোন এক অচিনপুরের কল্প কাহিনী হয়ে,

কোন ঢেউ হীন নদীর তীর ঘেঁষে হয়তো দাঁড়িয়ে পড়বো

কোন এক অকালের দৃষ্টান্তে ,

সেখানে কেবল একটাই লক্ষ্য আমাকেই কথাগুলো রাখতে হবে।


কিন্তু মাঝ পথে যদি হঠাৎ কখনো জোয়ার আসে

যদি কোন অজস্র ঝড় এসে তোলপাড় করে নেয় আমার হৃদয়ের ক্ষত,

সেদিন আমাকে বেঁচে নেওয়ার জন্য তোমরাও ছুটো অবিরত।


ছুটো আমার গন্তব্যের কুল ঘেঁষে উড়ন্ত পালক মেলে,

ভেবে নাও তোমাদের ও ছুটতে হবে আমারি মতো।



ঈদে মিলাদুন্নবী

হাফিজুর রহমান 


ঈদ, মিলাদ ও নবী

এই দিনে এসেছিলেন প্রিয় মোহাম্মদ,

দ্বীনের রবি দেখেছিল মুসলিম উম্মত;

খুশির ছিলো সবি।


জাতির ক্লান্তিকালে

সত্যের আলোয় আলোকিত এই ধরণী,

দেখিয়েছে, কী করে নারীও হয় জননী;

শিশির সিক্ত সকালে।


প্রিয় সে নবীর জন্মদিনে 

মুসলিমের ঘরে-ঘরে হয় আনন্দ-উৎসব,

নামাজ - রোজায় অনেক বেশী সওয়াব;

সেরা মহামানবের সম্মানে।



আমি জীবান্ত জীবাশ্ম

মোহাম্মদ আবদুর রহমান


জানি এই রঙিন পৃথিবীর মায়াবী জীবনে 

তোমার সাথে আর কোনদিন দেখা হবে না 

তবুও তোমার কথা ভুলতে পারিনা

অধিকাংশ রাতে স্মৃতির পাতায় খুঁজি তোমাকে

নীরবে অশ্রু বিসর্জন করতে করতে কেটে যায় রাত

আমি যেন একটি ছোট বৃত্তের ভেতর আবদ্ধ

সুস্থ অক্সিজেনের অভাবে দম বন্ধ হয়ে আসে


আমার কর্মক্ষেত্রের পাশে যে দোকানে তুমি বসতে

প্রতিদিন সেই দোকানের দিকে তাকিয়ে থাকি

এই বুঝি তুমি ডাকছ একসাথে বাড়ি ফেরার জন্য

কিন্তু সেই সুমধুর ডাক আর শুনতে পাই না

আলোহীন চাঁদ হয়ে বাড়ি ফিরে আসি।


জানো আব্বা তুমি চলে যাওয়ার পর

আমার নাম ধরে আর কেউ ডাকে না

কোন দিন বাড়ি ফিরতে দেরি হলে কেউ ফোন করে না

বাইরে থাকলে ফোন আসলেই বুঝি তোমার ফোন

কিন্তু ভুলে যায় তোমার ফোন আর আসবে না

আর তুমি রাগবেনা কোন দিন

কেনো রাগবে?

আমি তো অনেক বড় হয়ে গেছি

সাম্রাজ্য বিহীন এক রাজাতে পরিণত হয়েছি।


তুমি চলে যাওয়ার পরে

চেনা পৃথিবীটাকে ভীষন অচেনা লাগে

মুখোশ পরা মানুষ গুলো নিজের রূপে ফিরে আসে

যে মানুষ গুলো এক সময় তোমার বন্ধু ছিল

আমি যেন মরিচিকার পিছনে ছুটছি।


সারাক্ষন ভয়ে থাকি

হঠাৎ কোন বিপর্যয় এলো বুছি

সামান্য একটু রৌদ্রের কাছে হেরে যায় বার বার

আসলে তুমি ছিলে আমার একমাত্র মজবুত ঢাল

তাই জীবন যুদ্ধে কোন দিন একা লাগেনি

অনায়াসে জয় করে ছিলাম সকল বিপর্যয়

বার বার মনে আমি জীবান্ত জীবাশ্ম।



শেয়ার করুন

লেখকঃ

পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট