মুদ্রণ শিল্পের কথা : বুদ্ধিবৃত্তিক একটি কাজ



মুদ্রণ শিল্পের কথা : বুদ্ধিবৃত্তিক একটি কাজ
আলমগীর মাসুদ

বই তো অনেক লেখা হয়। বলা চলে গল্প, কবিতা, উপন্যাস ছাড়া গবেষণার কাজ খুবই হতে গোনা। কিন্তু গবেষণার কাজটি কিঞ্চিৎ হলেও ব্যতিক্রম। আর এই ব্যতিক্রম কাজটিই খুবই সতর্কতার সঙ্গে করতে হয় একজন গবেষককে। করেছেনও। গবেষক আরিফুল আমীন রিজভী নিজের পাঠসচেতনতায় বইটি সম্পন্ন করেছেন। এখানে বলতে হয়, গবেষণা কাজে মানুষের এক ভিন্নতা উন্মোচন ঘটে এবং যদি স্বয়ং সে মানুষ আরিফুল আমীন রিজভী হন, তবে সন্দেহহীন বলতে হয়Ñ সৎ, সত্যসন্ধ, জ্ঞানব্যক্তিক উন্মোচনের পাশাপাশি, তাঁর কাজÑসমাজ, রাষ্ট্র আর মানুষের উপকারে সৃষ্টি হয়।
মুদ্রণ শিল্পের গবেষণা সূচনাভাগ ৮৬৮ সাল থেকে ২০১৭ চলমান। নিরপেক্ষকর্ম এ কাজ বাংলাদেশে এই শিল্পকে আরিফুল আমীন রিজভীÑ তাঁর শ্রম, ঘাম আর মেধাদিয়ে প্রকাশ করেছেন ‘মুদ্রণ শিল্পের কথা; অতীত ও বর্তমান’ বইয়ে। মুদ্রণ শিল্প সম্পর্কিত অনেক বেশি দুর্লভ তথ্য এই বইটিতে উঠে এসেছে। একইসঙ্গে ফেনীর গবেষণা কাজকেও অনেক বেশি সমৃদ্ধ ও স্পষ্ট করবে। অনুসন্ধান আর বুদ্ধিবৃত্তিক এই কাজ-একজন গবেষকের। প্রকৃত গবেষক কেবল গবেষণাই করেন নাÑ তাঁকে জানতে হয়, হাঁটতে হয়, পড়তে হয়, ঘুরতে হয় এবং খাটুনির মধ্য দিয়ে অনেক বেশি একাজে সময় দিতে হয়। মুদ্রণ শিল্পের এই কাজে গবেষক আরিফুল আমীন রিজভী তাই করেছেন। অতঃপর আনন্দটা এখানে যে, একমাত্র বরাবর মানুষের মধ্যেই অন্তহীন ক্ষমতাসম্পন্ন একটা সত্তা জাগ্রত রয়। আরিফুল আমীন রিজভী সে মানুষ। যাঁর গবেষণার হাতও শিক্ষা-শক্তির যোগ্যতা রাখে।
ফেনী ও মুদ্রণ শিল্পকে জানতে বা গবেষণা ও তথ্যের কাজে এই গ্রন্থ সংগ্রহে রাখাটা জরুরি। গবেষণা শুধু তথ্য আর সত্যের সমাবেশই নয়Ñপাঠক ও সমাজের অগ্রসর মানুষের, পাঠের একটা সংকলনও। বইটি প্রকাশ করেছে ‘ভাটিয়াল প্রকাশন’ ফেব্রুয়ারি ২০১৮। দাম ২৫০ টাকা।



শেয়ার করুন

লেখকঃ

পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট