মা নিবেদিত কবিতা



আবার আসিবো ফিরে
এম এল আর বিপ্লব 

যুদ্ধ দেখিনি আমি, দেখেছি বিজয়
মা ডাক শুনে মা, হেসেছে যখন;
পল্লীবালার দীঘল কেশে;
উড়তে দেখেছি আমি, বিজয় কেতন
দূর প্রবাসের ঝলসিত রাজপথে;
হেটে হেটে বুঝেছি,
স্বাধীনতা কারে কয়?
ছকে বাঁধা জীবনের বৃত্তে দাঁড়িয়ে জেনেছি;
বৃষ্টি ভেজা সেই পিচ্ছিল মেঠোপথে’ই
আমার চিত্তের জয়।
সভ্যতার দ্বার প্রান্তে দাঁড়িয়ে;
ফিলিস্তিন, কাশ্মীর, সিরিয়া, ইরাক,
মিয়ানমার, আফগান, জিনজিয়াং যখন দেখি;
তখন মনে হয়Ñ
কত দামে কেনা? কতটা দামী?
আমার স্বাধীনতা; আমার বিজয়।

মোরা এক সাগর রক্তে; করেছি ধারণ
লাল-সবুজের অনিন্দ্য নিকেতন।
মোদের পাখি ডাকা ভোর;
সোনালী রোদ্দুর;
আনমনে করে যায় স্বপ্নচারণ।
মোদের ধানসিঁড়িটির পরতে পরতে;
স্বপ্ন রাশি রাশি।
তাই; মন শুধু চায় চুপিসারে
একটু ছুঁঁয়ে আসি।
জানো কি তুমি? কেন সেথায়?
এমন স্বপ্ন গাঁথা!
হেথায়; বীর বাঙ্গালীর বুকের জমিন;
রাঙ্গায় স্বাধীনতা।

জীবনের প্রয়োজনে....
মা-মাটি-মমতার তৃষিত চাতকেরা;
দূর প্রবাসের ঝলসিত রাজপথে দাঁড়িয়ে,
সদা গুণছে প্রহর কবে আসবে ফিরে?
অবারিত সবুজের এ স্বাধীন তীরে।
প্রিয়হীনা পল্লীবালার; সিক্ত প্রেমের নীড়ে।
যেন উন্মুখ হয়ে হেরিতে পারে;
লাল-সবুজের স্নান।
যেন উজাড় করে বিলাতে পারে;
স্বাধীনতার ঘ্রাণ।
স্বাধীন চিত্ত ভরে
সাধ মিটাতে সাধের সাম্পান;
যেথায় এসে ভীড়ে।
সেথায় আবার আসবে ফিরে
আজ, কাল, পরশু কিংবা তারও পরে।


শেয়ার করুন

লেখকঃ

পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট