সূর্য স্নান

 



সূর্য স্নান

শহিদুল ইসলাম লিটন


সুমন একজন নামকরা ডাক্তার, পেশাগত দক্ষতার পাশাপাশি মানুষের প্রতি তার গভীর ভালোবাসা তাকে আজ শুধু সম্মানের আসনে অধিষ্ঠিত করেনি স্থান করে নিয়েছেন অনেক মানুষের মনের মুকুরে গভীর শ্রদ্ধা ও ভালবাসায়। তার ঘনিষ্ঠ বন্ধু শফিক সাহেব অবসর পেলে মাঝে মধ্যে তাঁর কাছে আসতেন। মানুষের প্রতি তার এতো ভালোবাসা প্রত্যক্ষ করে তিনি একদিন জানতে চান তাঁর জীবন কাহিনী। ডা: সুমন আলাপ-চারিতার এক পর্যায়ে খুলে বলেন তার জীবনের সব কাহিনী। জন্মের পর তিনি তার পিতা-মাতাকে হারান, তারপর এক নিকট আত্মীয় তাকে লালন পালন করেন। অভাবের তাড়নায় সাত আট বছরে তিনি তাকে ভর্তি করে দেন এক এতিম স্কুলে। সেখানে তিনি মনোযোগ সহকারে লেখাপড়ার পাশাপাশি ধর্মীয় ও নৈতিক শিক্ষা অর্জন করেন সেই প্রতিষ্ঠানের ধর্মীয় শিক্ষকের কাছ থেকে। শিক্ষা প্রতিষ্ঠানের গ-িবদ্ধ জীবনের নিয়মিত ধারায় চলতে থাকে তার শিক্ষা জীবন। সেখানকার কোমলমতী শিশুদের সাথে গড়ে ওঠে তার আন্তরিক সম্পর্ক। একাকীত্ম আর নিরানন্দ জীবনের দুঃখ ভুলে গিয়ে সুখ খুজে পান তিনি তাদের সাথে খেলাধুলা আর গল্প করে। এই প্রতিষ্ঠান থেকে এক সময় পাঁচ বছর অতিক্রান্ত করে তিনি কৃতিত্বের সাথে যখন পঞ্চম শ্রেণি থেকে উত্তীর্ণ হোন তখন সরকারী পৃষ্ঠপোষকতায় ও এক সুহৃদয় ব্যক্তির সার্বিক সহযোগিতায় তিনি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি হয়ে লেখাপড়া করেন। সেই উচ্চ বিদ্যালয় থেকে একসময় তিনি কৃতিত্বের সাথে এসএসসি পাশ করেন। অভাবের তাড়নায় লেখাপড়া চালিয়ে নেওয়া তার পক্ষে সম্ভব নয় বলে, চাকুরী খুঁজতে থাকেন। এক সময়ে আবাসিক একটি হোটেলে ম্যানেজারের চাকুরী পেয়ে যান তিনি। তার সততা ও  কাজের দক্ষতা দেখে তার মালিক ভীষণ খুশি হয়ে যান তার উপর। মালিক একসময় বেড়াতে নিয়ে যান তাকে লন্ডনে। লন্ডনে পৌঁছার পর মালিকের মেয়ে সুমির সাথে পরিচয় হয় সুমনের। অপরূপ সুন্দরী সুমি ক্রমান্বয়ে সুমনের সাথে তার গভীর ভালোবাসা গড়ে উঠে। সুমি সুমনকে নিয়ে ইউরোপের বিভিন্ন দেশ ঘুরে বেড়ায়। সাগর, নদী, পাহাড়-পর্বত সে দুচোখ ভরে উপলব্ধি করে প্রকৃতির সব অপার সৌন্দর্য।  আবার শহরে যখন ঘুরে বেড়ায় তখন শহরের চাকচিক্যে লাল নীল বাতি আর ঝাকঝমক দেখে বুঝাই যায়নি দিন রাতের তারতম্য।

সুমন সুমির দুচোখ দিয়ে থাকিয়ে কি যেন মনে মনে ভাবতে থাকে এই দুচোখের ভিতর লুকিয়ে আছে কতইনা স্বপ্ন, যা শুধু তার পক্ষে অনুভব করা যায় কিন্তু প্রত্যাশা করা যায় না। জনম দুঃখী সুমন ভাবে আমি কি করে সুমিকে পাবার আশা করবো। এই কথা ভাবতে ভাবতে তার দুচোখ ভরে অশ্রু ঝরতে থাকে। তাঁর না বলার কথাগুলো যেন সে চোখের জল দিয়ে বুঝাতে চায়। সুমি খুব বুদ্ধিমতি মেয়ে সে দুহাত দিয়ে সুমনের চোখের পানি মুছে দেয়। আর বলে আমি সবকিছু বুঝতে পেরেছি। তোমাকে নিয়ে বেড়িয়েছি তখন আমি উপলব্ধি করেছি তোমার চারিত্রিক বৈশিষ্ঠ্য আর সততা। সুতরাং আমি তোমাকে প্রস্তাব দিচ্ছি আমি তোমাকে জীবন সাথী বানাতে চাই। আজ থেকে তুমি আমার। সুন্দর, সুশ্রী আর লাভণ্যময়ী সুমি কিভাবে সুমনকে আপন করে নেবে ভাবতেই পারে না সুমন। এ যেন মেঘ না চাইতে বৃষ্টি। সুমন ভাবে সুন্দর ও সৎ চিন্তা চেতনায় যারা জীবন কাটায় তাদেরকে বিধাতা নিজ হাতে পুরস্কৃত করেন। আমার মনে হয় আমি যেন সেই সৌভাগ্যবান ব্যক্তি। মহান আল¬াহর কাছ থেকে আমি পুরস্কারপ্রাপ্ত। পরিবারের সম্মতিতে তাদের বিয়ে হয়। সুমন যখন সুমির হাতে হাত রাখে তখন তার মনে যেন এক অনুপম প্রশান্তি অনুভূত হয়। তারা ভাবে এই বন্ধন যেন গভীর ভালোবাসা ও পরম মমতার অটুট বন্ধন মহাকালের মহা প্রলয়ে যদি আমরা কখনো হারিয়ে যাই, তখন কিন্তু এই ভালোবাসা পিছন থেকে ডাকবেই বারবার সুমন-সুমি।

সুমন ভাবে জীবন তরিতে পা দিয়েছি মাত্র আমরা দু’জন। কিন্তু জীবিকা অর্জন করবো কিভাবে এবং কোনপথে। সুমন সুমির কাছ থেকে একটি রাত চেয়ে নেয়। যে আজ সারা রাত আমি আমার প্রভুর সন্তুষ্টি অর্জনের জন্য অতিবাহিত করবো। যিনি আমার সৃষ্টিকর্তা, আমি আজ সারারাত তাঁর ইবাদত বন্দেগি করবো। মনপ্রাণ উজাড় করে তাকে ডাকবো। আমার বিশ্বাস যিনি আমাকে একজন সৎ ও পূণ্যময়ী স্ত্রী দান করেছেন। তিনি অবশ্যই আমাকে জীবিকার একটি পথ সুগম করে দিবেন। সুমন নফল নামাজ পড়তে পড়তে একসময়ে জায়নামাজের উপর ঘুমিয়ে পড়ে। গভীর রাত্রে সে স্বপ্নে দেখে সাদা কাপড় পরিহিত এক সুন্দর মহিলা তার মাথায় হাত বুলাচ্ছেন। আর বলছেন সুমন বাবা আমার, আমি তোমার দুঃখিনী মা- জন্মের পর তোমার মুখ থেকে মা ডাকটি শুনতে পারিনি। বাবা আজ তোমাকে নিজ চোখে দেখা ও আদর করার সুযোগ আল¬াহপাক কিছু সময়ের জন্য আমাকে দান করেছেন। তোমার ইবাদতে মুগ্ধ হয়ে মহান আল¬াহপাক আমাকে পাঠিয়েছেন তোমার কাছে। আমার ইচ্ছা তুমি ডাক্তার হয়ে মানুষের সেবা করবে। এতে একদিকে ডাক্তার হয়ে তুমি আর্থিক স্বচ্ছলতা পাবে, অন্যদিকে মানুষের সেবা করার সুযোগও পাবে। মায়ের কথা অনুযায়ী সুমন ডাক্তারী পাশ করে সুমিকে নিয়ে দেশে চলে আসে। দেশে এসে সুমন কিছুদিন, দেশের একপ্রান্ত থেকে আরেকপ্রান্তে ঘুরে বেড়ায়। এবং বিভিন্ন অঙ্গন প্রত্যক্ষ করে। জীবন নদীর বাঁকে বাঁকে সে দেখতে পায় কিছু অন্যায় আর অসঙ্গতি। যেখানে প্রতিবাদের ভাষা খুব নীরব। কিছু মানুষ স্রোতের তালে তালে চলতে চায়। সুমন ভাবে, যেহাত মানুষের কল্যাণে প্রসারিত হয় না, দুঃখী মানুষের চোখের জলে যে হৃদয় কাঁদে না তাকে কি করে প্রকৃত মানুষ ভাবা যায়। সুমন মনে মনে শপথ নেয় আমি আমার কর্মের পাশাপাশি সেবা ও ভালোবাসা দিয়ে মানুষের চিত্ত জয় করবো। সুমন অন্যান্য ডাক্তারের মতো নিয়মিত হারে রোগী দেখলেও যারা গরীব অসহায় তাদের জন্য সে তার দ্বার রেখেছে উন্মুক্ত। কেউ সামন্য টাকা দিয়ে, কেউবা বিনামূল্যে তার কাছ থেকে চিকিৎসা সেবা নিচ্ছে। বিভিন্ন সামাজিক কর্মকা-ে তিনি সাধ্যমতো দান-খয়রাত করে থাকেন। মানুষ আমাকে স্থান করে দিয়েছে গভীর ভালোবাসা ও পরম মমতায়। সূর্য যখন পূর্ব আকাশে উদিত হয়, তখন কত অমিত তেজ ও অপরিসীম শক্তি দিয়ে তার আলো বিলিয়ে দেয় এই পৃথিবীর বুকে। সূর্যের উত্তাপে অনেক সময় মাটি ফেটে চৌচির হয়ে যায়। একটু প্রশান্তির জন্য আমরা কেউ পাখা, ফ্যান, এসির বাতাস অনুভব করি। কেউবা গাছতলায় গিয়ে শান্তি অনুভব করে। কিন্তু দিবসের শেষভাগে আর সন্ধ্যার পূর্বলগ্নে আমরা যখন দেখি মিষ্ঠিরোদ, হিমেল বাতাস প্রকৃতির এই পরিবর্তন আমরা কেউ কিভাবে উপলব্ধি করি জানিনা। কিন্তু নিঃসন্দেহে এতে রয়েছে প্রভুর অনুপম মহিমা ও অসীম কুদরতের নিদর্শন। সূর্য যখন লাল আকার ধারণ করে বলের মতো হয়ে পশ্চিমা আকাশে হেলে পড়ে মনে হয় সে বড় ক্লান্ত তারও ঘুমের প্রয়োজন। পরদিন সে যখন উদিত হবে আবার সে পূর্বের মতো তেজ ও শক্তি দিয়ে পৃথিবীকে আলোকিত করবে, উত্তাপ ছড়িয়ে দিবে সমগ্র পৃথিবীর দিক হতে দিগন্তে। বিধাতার ইশারায় রহমতের সাগরে স্নান করে সূর্য যেমন আলো দিয়ে পৃথিবীকে আলোকিত করে। ঠিক তেমনি আমরাও যদি হিংসা বিদ্বেষ ও বিবেদের বৃত্ত থেকে বের হয়ে মনুষত্বের আলো দিয়ে পৃথিবীকে আলোকিত করতে পারি, তবেই উপকৃত হবে গোঠা সমাজ ও দেশ।

পরম করুণাময় অসীম দয়ালু মহান আল¬াহপাক একটি একটি করে সুযোগ দিয়ে আমাকে যেভাবে উন্নত জীবন দান করেছেন, আমার মনে হয় এটাই যেন আমার জীবনের সূর্য স্নান। আমার দেহের ভিতরে লুকিয়ে আছে যে প্রদীপ যা এতোদিন অন্ধকার ও পাপের কালিমায় নিমজ্জিত ছিলো, মহান আল¬াহপাক আমাকে দেখিয়ে দিয়েছেন সঠিক পথ। দুহাত তুলে যখন আমি বিধাতার কাছে প্রার্থনা করেছি একটি সুন্দর জীবনের জন্য আ¬াহপাক খুশি হয়ে আমাকে সুন্দর জীবন দান করায় আমি পরম করুণাময়ের কাছে চির কৃতজ্ঞ।


গ্রাম: চান্দাই পশ্চিম পাড়া

উপজেলা: দক্ষিণ সুরমা, জেলা: সিলেট।



শেয়ার করুন

লেখকঃ

পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট