মন পোড়া নদী ও উড়াল পাখির গল্প !

 



মন পোড়া নদী ও উড়াল পাখির গল্প

নূরে জান্নাত


মন খুইল্যা কান্দিব্যার গেলিও

সাউস নাগে।

পরিবেশ নাগে, নাগে একখান

বিশ্ব্যাইস্যা বোক।

আমার এইগুনালের কিছুই নাই।

ঝিঁগিরি হোইর‌্যা যহন পেরথম মাসের

ব্যাতন পাইছিল্যাম...

সক কইর‌্যা একখান খাঁচা কিনছিল্যাম

হাতে একখান ময়ন্যাও কিনছিল্যাম।

কততো আপন আছিলো আমার!

কাম শ্যাষে বাড়ি ফির‌্যা  কতা কইত্যম

আদর কইরত্যাম, খাওনও দিত্যাম।

ম্যালা দিন পর...

একদিন খ্যেয়ালে আইলো পাহি হান

বন্দ খাঁচায় ছটফট ছটফট হোইরত্যাছে!

আমি ঠিক কইরল্যাম খাঁচার দুয়ার খুইল্যা দিমু

হোইরল্যামো তাই!

একদিন যায়, দুইদিন যায়, তিনদিনের দিন

পাহি হান আর গরে ফেরে না!

খোঁজ নিয়্যা দেইকল্যাম যে বাড়িত থেইক্যা কিনা আনছিল্যাম

পাহিহান ঐ বাড়িতই ফির‌্যা গ্যাছে!

দুদের নাহাল দলা ফরফরা মিয়্যা নোকের

সিঁন্দুর রোইঙ্গ্যা ঠোঁটের শব্দে শব্দ মিলাইয়্যা

দিব্যি কইয়্যা যেইত্যাছে তার আওরাইন্যা বুলি গুলা!

আমার পিচ পিচ পাহিহান ফির‌্যা আইলো..

আমার কান্দন দেইহ্যা পাহিহানও কান্দিলো

কোছিলো.. আর কুনুদিন অন্য কুনাহানি

যাইবোনা ও পাহি!

হের পরের থন মালিকের বাড়ি কামে গেলি

আমার আতে আর কাম ওটে না!

ছুইট্যা ছুইট্যা ফির‌্যা আসি বাড়িত।

পাহিরে চোহে চোহে রাহি!

কামে যাতি দেরি অয়- আগের মতো

গোছাইয়্যা কামও হোইরব্যার পারি ন্যা।

এর পর পাহিহান পর পর চাইর বার উইড়্যা গ্যালো, ফির‌্যা আইলো!

হাতে আমার কামহানও গ্যালোগা।

কামের সুযুক আর ফিরলোইন্যা!

শ্যাষবার, মানে পাঁঁচ বারেরবার যহন

পাহিহান উইড়্যা গ্যালো..

আমার চোক তহন কোটোরে ঢুইক্যা গ্যালো।

আমি খাঁচা হান আলগুসতে নিয়্যা

গঙ্গাত ডুব দিল্যাম..

হাতথন ছেইড়্যা দিল্যাম খাঁচাহান।

আমি যুদি আর উপুরে উইঠপ্যার না পেরল্যামনি!

যুদি মিশ্যা যেইব্যার পেরল্যামনি গঙ্গার পানির হাতে!

আমার মরা দেহখান মাছেরা ঠোক পেইর‌্যা ঠোক পেইর‌্যা যুদি খাইলোনি!

আমি আক্কাশ বিলা ফির‌্যা চেইল্যাম

আল্লাহকে কোইল্যাম..

তোর খ্যালা বোজা বড়ো দায়!

জানি এসব হোইবোনা!

বাঁচায়া যহন রাইখছোস..নিশ্যাষ নিব্যার মতো

এল্লা শক্তি দুক্কা দে?

মন দন সব থেইক্যা বড়ো দন

হেই দন আমাই হারাইলাছি..

এতা কেও না জানলিও তুইতো জানোস আল্লাহ!

আল্লাহরে..

আমার কুনু নালিশ নাই- না পাহির পোতি

না তোর পোতি!

পাহি হান যানি বালো থাকে।

ম্যালাদিন পর...

ঘুইটঘুইট্ট্যা আন্দার রাইত ফাইল্যা দিয়া

আক্কাশ জুইড়্যা খিলখিলাইয়্যা চাঁন উইটছে।

আমার ছনের গরের মাটির বারান্দাত

বাঁশের আড়ে হুকাইব্যার দেওয়া আধপুরান

শাড়িহান বাতাসে দুইলত্যাছিলো!

যে শাড়ির কোচে হৈর‌্যা মালিকের বাড়িত থন

চুরি হোইর‌্যা ফল আনছি খাওন আনছি

পাহিরে খাওয়াইছি..!

শড়িহান কেব্যা জানি বেশিই দুইল্যা উইঠলো!

আমি হেরিকেন আরো বাড়াইয়া দেইকল্যাম

পাহিহান ফির‌্যা আইছে!

আসতে আসতে পাহি হান একজন মরদ নোক হোইয়্যা মাটিত পাউ থুইলো!

আমার দুই পাউ যেইপ্ট্যা ধোইর‌্যা ক্ষ্যামা চাইলো!

আমি হাত উঁচাইয়্যা মাটির বারান্দাত থন এল্লা দূরে উঁচা মাটির ভিট্যা হান দেহাইয়্যা দিল্যাম!

দুবলা গাস দহল হোইর‌্যা নিছে আমার কবর হান।

আমিতো হেই কবেই মোইর‌্যা গেছি গা..

মরা পর আবার ক্যান মোইরত্যাছি?

ক্যান; ক্যান!!



শেয়ার করুন

লেখকঃ

পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট