পদাবলি : ০১

 





অবারিত জোছনার হাট

তাজওয়ার মুনির


আকাশে উর্বশী চাঁদ।

জানালার ফাঁক গলে সে আলো এসে পড়ছে

আমার ফুলতোলা চাদরের উপর।

চারদিকটা কেমন ফকফকা।

হঠাৎ বিজলি বাতি চলে গেলো।

জোছনায় ভিজতে ভিজতে চলে গেলাম অজানায়...


বিদ্যুৎবিহীন শুনশান নীরব প্রান্তর।

প্রান্তর জুড়ে জোছনা। সে জোছনা হা করে গিলছি গোগ্রাসে।

মৃদুমন্দ সমীর গায়ে হালকা পরশ বুলিয়ে যায়।

দূরের ঝোপ থেকে ডেকে উঠে হুক্কাহুয়া রবে বুনো শেয়াল।

হুতোম প্যাঁচাটা ডেকে উঠে করুণ সূরে।

ডাহুক তার সঙ্গীর সঙ্গ পাবার আশে অনবরত

ডাকতে ডাকতে গলায় উঠে গেছে রক্ত।


সহসাই খেয়াল হলো, চাঁদের আলো তোমার সুন্দর

নিটোল চিকন কপোলের উপর লুকোচুরি খেলছে।

নারকেল পাতারা কাপছে দখিনা সমীরে।

চাঁদ আর নারকেল পাতার মধ্যে একটা মৃদু অথচ

দৃঢ় ধস্তাধস্তি হয়ে গেল অবস্থান করা নিয়ে।

কে কার আগে কতক্ষণ তোমার সুন্দর

মুখখানির সুধা উপভোগ করতে পারে।


হালকা বায়ে কেশগুলো বারবার উড়ে এসে

একটা অবস্থান নিতে চাচ্ছে তোমার মুখশ্রীতে।

যেন আমার সাথে ওদের জনম জনমের শত্রুতা!

আমি অপলক তাকিয়ে এসব দেখতে থাকি।


হঠাৎ ফোনের ভাইব্রেশনে কেটে যায় তন্দ্রা।

কোথাও কেউ নেই। শুধু আছে আমার এক ফালি চাঁদ

আর চাঁদের স্নিগ্ধ আলো।

আমি এই চাঁদের আলো নিয়েই থাকতে চাই।

পান করতে চাই অবারিত জোছনা একাকীত্বে। নীরবে।



প্রত্যাবর্তন 

মিশির হাবিব


বয়স বাড়লে মানুষ ছোট হয়

সমাজের কাছে, মানুষের কাছে; 

প্রকৃতির কাছে নতজানু হয়।


বয়স বাড়লে পরিবেশে কমে 

মানুষের মূল্য। 

উৎফুল্ল শিশু প্রকৃতির অতিথি 

বয়স্ক জীবন উপেক্ষিত; 

অবহেলিত জীবনে মানুষ 

খুঁজে ফিরে বাল্যস্মৃতি। 


শৈশবে ফিরতে দাও, 

বয়স বাড়লে নিলীন জীবন । 



বনলতা

সোহেল রানা


এই তো ঘুরে আসলাম বনলতা হয়েই 

বনলতা এখনো জীবনানন্দময়ী- 

চিরায়ত চিরকাল 

জীবনের কথা কয় 


কিন্তু ‘জীবনানন্দ দাশ’-এর কবিতার মতোই 

বিরহবিধুর বাঁশি বাজাচ্ছ এ হৃদয়! 


আমিও একদিন ঝরে যাব বনলতা আক্ষেপ বুকে লয়ে- 

হৃদয়ের জমাকৃত শিশিরজল 

রাঙাবে ঘাস; পথ- 

আমি ধুলো হয়ে মিশে রব এই বাংলায়! 


আহা মিটিবে না মিটিবে না 

আর বনলতা- তোমার দেখার সাধ! 



নুন কাহিনী

দ্বীপ সরকার


পান্তা ভাতে নুন নাই

হিম থামিয়ে সমুদ্রে গেলাম নুন আনতে

সমুদ্র বললো ‘জল বসন্তের কোলা ব্যাঙ হও এবং সমুদ্রে যাও’

আমি কোলা ব্যাঙ হলাম

সমুদ্রে গেলাম ডুব দিয়ে

সীমাহীন দুরত্বেÑ

দেখি নুন নাই সেখানে


প্রতারক সমুদ্র

ফিরে এসে সমুদ্রের উঠোন হাতরিয়ে দেখি

আঁজলা আঁজলা নুনের হিরিক

আয়তাকার ঘরে ঘরে নুন আছে নিতান্ত ঢিবি হয়ে

আমি নুন নিয়ে ফিরলাম ঘরে


আমি ইতিহাস ঘেঁটে দেখলাম

নুনের জন্ম সমুদ্রে

আগে ভেবেছি নুনের মা আছে পৃথিবীতে



শেয়ার করুন

লেখকঃ

পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট