পদাবলি

 



ঘূর্ণায়মান ইঙ্গিত 

মো. রতন ইসলাম 


পোড়া বাঁশের বাঁশিতে ঢেলেছি হর্ষের ¯্রােত-সুর

শূন্যতার চূড়া ছুঁতে আড়ালে মেলেছি হৃদডানা,

ডালিম ফলের মতো ওপরে সবুজে ভরপুর 

ভেতরে আলাদা চিত্র প্রগাঢ় রক্তাভ প্রতিদানা!


অপেক্ষার মরুপ্রান্তে উপেক্ষার লু-হাওয়ায় দংশে

মুখ ফেরায় তটিনী তার তটে আঙুল বাড়াতে,

ক্লেশ হতে শ্লেষ বেছে নেয় সময়ের রাজহংসে

অবশিষ্ট জেল্লাটুকু চায় ক্লিষ্ট-আঘাতে তাড়াতে!


পদতলে চাপা পড়ে তবু চাঁপা সুবাস বিলায়

যদি সেই পথচারি সুদূর গিয়েও পিছু ফেরে,

রাত্রি ভেঙে রাঙারবি সাড়া দেবে আকাশ-নীলায়

ঘূর্ণায়মান পৃথিবী এটাই বোঝায় চক্ষু নেড়ে।


একচোখে স্বপ্ন পুষি একচোখে পুষি বাস্তবতা, 

পোড়া দেয়াল বেয়েও বেড়ে ওঠে কত গুল্মলতা।



কবি ও কবিতার রাজ্য

হিলারী হিটলার আভী 


আমি মন্ত্রী কিংবা এমপি কিংবা সচিব বুঝি না!

আমার রাজ্যে আমিই রাজা!


ঠিক সৌরজগতের সমান’ই আমার একটি মনন রাজ্য আছে-

আমার রাজ্যের নাম- ‘কবি ও কবিতার রাজ্য’



তিনটি কবিতা 

অনন্ত পৃথ্বীরাজ 


মৃত্যুউৎসব


কফিনের শুভ্র ঘ্রাণ নাকে লাগে

সাদা ধবধবে সুতির থানকাপড়

আতর লোবানের সুবাস মিশে আছে

সমবেত নি®েপ্রহ নিরুত্তাপ চোখে করুণ বৃষ্টি- 

আজ কোনো মাদকতা নেই । 


কলঙ্কঅধ্যায়


রাত্রির অন্ধকারে ঘিয়ে ভাঁজা লুচির স্বাদ; 

পররমণীর দেহ সম্ভোগের মতো মনে হয়

অভিশপ্ত নগরীতে জন্ম নেয় পাপের সন্তান, 

কেউ কেউ পিতৃপরিচয় ছাড়াই বড় হয় 

‘৭১ দুই লক্ষ মা-বোনের কলঙ্ক অধ্যায়।


কবিতার আত্মহত্যা 


বিউটি বোডিংয়ে দুপুরের নাস্তা সেরে 

যে ছেলেটি একখানা কবিতা লিখবে 

বলে ভেবেছে, 

তার কাছে খবর পেলুন- 

নিষিদ্ধ জার্নালে একটি নিউজ এসেছে

অনাগত কবিদের নামে হুলিয়া জারি করা হবে 

বাংলা কবিতা নাকি আত্মহত্যা করেছে !



একা

রুশো আরভি নয়ন


একা থাকতে শেখো প্রিয় 

হঠাৎ করে দেখা হলে, 

একটি নীল পদ্ম দিও। 

অপেক্ষাটুকু দিয়ে আমায়

অভিমান গুলি নিও,

হঠাৎ করে আজ তুমি

একা থাকতে শেখো প্রিয়।


নদীর ঢেউয়ের রঙে তুমি

মেঘলা আকাশ দিও,

আবছা আলোই আমায় তুমি

আনমনে একেঁ নিও।

তৃষ্ণাটুকু দিও আমায়

সুখটুকু তুমি নিও,

এবার থেকে একটু তুমি

একা থাকতে শেখো প্রিয়।


বৃষ্টিতে হৃদয় রক্তক্ষরণ

আজই হতে দিও,

আমার চোখের নোনাজল

বুঝে তুমি নিও।

প্রেমের বিষে মেরো তুমি

ভালোবাসা তুমি নিও,

কষ্ট করে আজ না হয়

একা থাকতে শেখো প্রিয়।



অভিশাপ দিচ্ছি

রফিকুল নাজিম


আমি অভিশাপ দিচ্ছি

তুমি শত চেষ্টা করেও আমাকে ভুলতে পারবে না,

আমি অভিশাপ দিচ্ছি

আমাকে ছাড়া তুমি অন্য কোনো আকাশ চিনবে না

অন্য কোনো পাখি, নদী, ফুল, পাহাড় কিংবা দীঘল পথ

বেমালুম ভুলে গিয়ে জিবে কামড় বসাবে লজ্জায়!

আমি আরো অভিশাপ দিচ্ছি

তুমি হঠাৎ আমাকে ছেড়ে চলে গেলেও

তোমাকে ফিরে আসতেই হবে; সহাস্যে।

আমি এমন অভিশাপ দিচ্ছি যে

আমাকে ছাড়া অন্য কাউকে তুমি ভালোবাসতে ভুলে যাবে

শুধু আমাকে নিয়েই তুমি ভাবনার জগতে ডুবে থাকবে।

আমাকে তুমি ভালোবাসতে বাসতে

একদিন ভালোবাসার সব কলাকৌশল রপ্ত করে

তুমি কেবল আমাকেই ভালোবাসবে।



শেয়ার করুন

লেখকঃ

পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট