পদাবলি : ০১

 

    অলঙ্করণ : জাহাঙ্গীর হোসেন বাদশাহ


 

মায়াবিনী

তামীম আল আদনান


আমাদের দেখা হলো

দুজনের চোখে থমকে গেলো সময়

নিঃশ্বাসে নিঃশ্বাসে মিলে একাকার হয়ে গেলো উত্তরের বাতাস।

তুমি চলে গেলে;

অথচ কথা বলার তীব্র পিপাসা নিয়ে আমি অনন্তকাল দাড়িয়ে আছি

এ-ই পথের দূর্বাঘাস, হলুদ পাখি, সোনালুফুল- সবাই এখন আমার ভীষণ পরিচিত।

কেবল অপিরিচিত্তের নোটিশ দিয়ে চলে গেলো একজোড়া মায়াবিনী চোখ।



পরম সুন্দর

নবী হোসেন নবীন


একটি সুন্দর বৃত্ত হতে আরও সুন্দর

আর একটি বৃত্ত আঁকা যায় না।

একটি গোলাপ হতে অধিক কোমল

আর একটি গোলাপ বৃন্তে ফুটে না।



চাঁদের স্নিগ্ধতা ছুঁয়েছে যে

সেই বোঝে জোছনা কতটা নরম।

আকাশের নীলিমা হতে অধিক নীলিম

আর কী আছে পরম?


চোখের জানালায় মনান্তরে দেখেছে যে

মনের আয়না

সেই বোঝে নদীর সুরতে নারী হতে সুন্দর

আর কিছু হয় না।



বৈষম্য 

হুসাইন আহমদ 


অক্ষর ছুঁয়ে ছুঁয়ে তোমাকে পড়ছি


তুমি মূলত কী?

তোমার আদি উৎস কোন গহনে?

সহিফা কিংবা ক্বাদিম কিতাবের 

পাতা ত নও বে শক


একটা স্থিতিশীল ঘোরের নাম দেই

প্রগলভতা


তারপর ছায়া ছুঁই

পালক ভেজা রাতে ভিষণরকম মায়া ছুঁই 


অক্ষর ছুঁয়ে ছুঁয়ে তোমাকে পড়ছি


মেয়ে চোখ মেলো, দ্যাখো-

পোড়াবসন্তে ক্ষয়ে ক্ষয়ে যায় পীতাভ বর্ণের ঢেউ



আমাকে চিনেছে 

পারভেজ হুসেন তালুকদার 


আমাকে চিনেছে তটিনীর জল কলকলে ছুটা ঢেউ 

চিনেছে সাগর চিনেছে পাহাড় তোমাদের কেউ কেউ 

জীবন জেনেছে এই হৃদে জুড়ে কতটা স্বাধীন বেগ 

আমাকে চিনেছে পাহাড়-চূড়ায় ভেসে থাকা সাদা মেঘ।

আফসোস নেই ক্ষুদে এই মনে তবুও অচেনা আমি

আকাশের কাছে চেনা এই মন নীলেদের মত দামি

আমি অচেনার দলে মিশে থাকি যারা চিনে চিনবার 

নিশ্চিত যারা চিনে এই হাসি তারা প্রেমী কবিতার।



যুথীকে মিস করি

সৈয়দ নূরুল আলম 


আয় বৃষ্টি আয়, আকাশ ভেঙে যখন-তখন

কুয়া-ডোবা শুকিয়ে আছে, 

তৃষ্ণায় ছটফট।

উদাস মন উদাসী, ভিজতে চায় খামখেয়ালি 

বন্ধুর খোঁজে বন্ধু আসবে জোসনা ভরা রাতে

বৃষ্টি হলে ধুয়ে মুছে যাবে 

তোমার যত অহংকার। 

তুমি আর, সেই তুমি নেই। 

খুব মিস করি তোমাকে।



শূন্যতা

স্বপন গায়েন


হৃদয় তট শূন্য মরুভূমি

শিউলি ফুল, কাশের দোলা

সব আঁধার কেটে যায় তোমার আগমনে।


শিশির বিন্দুর অলীক স্পর্শে জেগে ওঠে ভোর

আলোর মিছিল শহর থেকে গ্রাম-

সব শূন্যতা কেটে যায় এক লহমায়।


মরা মানুষ বেঁচে ওঠে তোমার পদধ্বনির শব্দে

হৃদয়ের উপকূল কানায় কানায় পূর্ণ হয়ে যায়

কিন্তু সে তো ক্ষণস্থায়ী।


সারা বছরের জমা কান্না কাব্য হয়ে যায়

শূন্যতা থেকে মুক্তি নেই মানুষের

তবুও তুমি আসবে বলে প্রহর গুনি প্রতিদিন।




শেয়ার করুন

লেখকঃ

পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট