শব্দমিছিল : ইসরাফিল আকন্দ রুদ্র






শব্দমিছিল
ইসরাফিল আকন্দ রুদ্র

অনুতপ্ত

বোশেখের দ্বিতীয় দিনে বড্ড অচেনা লাগছে নিজেকে
আমি কি সেই হলুদ ঝাপটানো দুষ্টু ছেলেটা!
আজ রসায়ন বিহীন জীবন নিয়ে.....
মিথ্যা অভিনয় করছি অবলীলাক্রমে!
একটা সময় কতটা পাগল ছিলাম, তোমার জন্য
আজ অনেকটা স্বাভাবিক...

তুমি আমায় পাহাডড়ে উঠে নিশানা উড়াতে বলেছিলে
আমি উঠিনি?
হ্যাঁ, উঠিছি তবে ধ্বজা’টা উড়াতে পারিনি!
আমার কি করার আছে বল
চেষ্টায় এক ফোঁটাও কমতি ছিল না
জনক-জননীর কমটা ছিল না আশা
দ্বিতীয় জনক-জননীও হতাশ!

আমি খারাপ নয়, খারাপ নয়, বাজে নয়
সহ্য করতে পারছি না.....
আমি তা নয়!
জীবনের অপরাহ্ণে এক পশলা আবেগময় দুষ্টুমি
সত্যত তা মেনে নেওয়া যায় না
তবুও, একটাবার শুধু একটাবার প্রশান্তি ছায়ায়
পূর্ণ করো আমার প্রেমহীন তপ্ত হৃদয়-
আজ আমি-ই অনুতপ্ত...!


সরি, সরি, সরি

যখন আমি অন্য ভাবনায় ডুবে যাই
তখনও অর্ধেক থাকো তুমি আমার ভাবনা জুড়ে।
তোমাকে দেখতে ভালো লাগে, তোমার কথা ভাবতে ভালো লাগে
তোমার সাথে চলতে ভালো লাগে।

তোমার আমার জানালা টানাটানি আর ঝগড়া
আমি যেই অভিমান করলাম তুমি তখন-ই আমার পক্ষ নিলে
পিছন হতে তোমার নখরযুক্ত আঙ্গুলের চিমটি
আমাকে ব্যথা দেয়নি... ঐখানে ভালোবাসা লুকিয়ে!

আঙ্গুলের স্পর্শ চিৎকার করে বলে ভালবাসি, ভালবাসি
তোমার আমার চোখে চোখে আলাপ তাতো প্রত্যহ ঘটনা
যখন মানবের তরে তুমি, আমি, আমরা চলছি....
যেকোনো এক সামান্য কারণে,
যেই তোমার দিকে রাগি চোখে তাঁকিয়েছি
তুমি অপরাধী ভঙ্গিতে ১ মিনিট ৪৩ সেকেন্ড তাঁকিয়ে রইলে
তোমার চোখ অবাক করে ইংরেজিতে বলছিল সরি, সরি, সরি!


তোমাকে পাবো বলে

প্রেমে পুড়েতে পুড়তে একজন প্রেমিক খাঁটি প্রেমিক হয়ে উঠে
আমিও প্রেমের আগুনে পুড়ছি গত কয়েক কোটি বছর ধরে।
তুমি আমার মন্দটা কখনো চাইতে না; চাওনা
তুমি কখনো কারো মন্দ চাওনা তা সবে জানে।

তোমাকে পাবো বলে অপেক্ষায় আমার পড়ার টেবিল
যে টেবিলটার এক পাশে আমি আর বিপরীত পাশে তুমি,
আমি তোমার পানে অপলক দৃষ্টিতে তাঁকিয়ে থাকবো
আর তুমি খুনসুটি শাসনে মাতবে।

তোমাকে পাবো বলে অপেক্ষায় আমার বইগুলো
তোমার স্পর্শে নাকি তারা পূর্ণতা পাবে আমার কাছে আসতে,
তখন আমি রসায়নের বিক্রিয়া,
পিথাগোরাসের উপপাদ্য অনায়াসে শিখতে পারবো।

তোমাকে পাবো বলে অপেক্ষায় আমার শার্টগুলি
যা তোমার আঁকিবুঁকিতে রঙিন হয়ে উঠবে
ফিরতি আমিও আঁকিবুঁকি করবো!

তোমাকে পাবো বলে অপেক্ষায় একটা জ্যোৎস্না রাত
কোটি বছর হয় যার আগমন হয়নি
তোমাকে পাবো বলে, আজ তারও আগমন!









শেয়ার করুন

লেখকঃ

পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট