গল্প : পেন্সিলে আঁকা স্বপ্ন



 পেন্সিলে আঁকা স্বপ্ন
মোহনা

রান্নাঘর থেকে ইলিশ মাছের ঘ্রাণ আসছিলো। অরিক রুম থেকে বেরিয়ে সোজা রান্নাঘরে চলে গেলো। মায়ের গলা জড়িয়ে ধরে জানতে চাইলো, আজ দুপুরে কি রান্না হবে। মা বললো, তোর পছন্দের ইলিশ খিচুরী রান্না করবো। অরিক বললো, এমন বৃষ্টির দুপুরে এর চেয়ে মজাদার খাবার আর কি হতে পারে! মোমেনা বেগম মিষ্টি হেসে ছেলের গালে চুমু খেলেন। দুপুরে খাবার টেবিলে বসে অরিক তার মাকে বললো, মা বন্ধুরা সবাই বান্দরবান যাচ্ছে, রাতে বাবা বাসায় ফিরলে বাবাকে বোলো ৫ হাজার টাকা তোমার কাছে রেখে দিতে, আমি তোমার থেকে নিয়ে নেবো। মোমেনা বেগম সম্মতি সূচক জবাব দিয়ে খাবার বেড়ে দিতে লাগলেন।
তখনি অন্তরীন বিশ্ববিদ্যালয় থেকে ফিরে ফ্রেস হয়ে টেবিলে এসে বসলো। তারপর অন্তরীন তার মাকে বললো, মা আমার বান্ধবীর বিয়ে সামনে শুক্রবার। বেশি দূরে নয়, এইতো বনশ্রীতেই ওদের বাসা।খুব করে বলে দিয়েছে আমাকে যেতেই হবে। মোমেনা বেগম সরাসরি বলে দিলেন, তোমার কোথাও যাওয়া হবেনা। তোমার বাবা শুনলে ভীষন রাগ করবে, দেশ কাল ভালোনা, কোথায় গিয়ে কোন বিপদ বাঁধিয়ে আসবে, তার জের সারাজীবন বয়ে বেড়াতে হবে। অন্তরীন খাবার না খেয়েই টেবিল থেকে উঠে তার রুমে চলে গেলো।
মোমেনা বেগম রাগে গজগজ করে বলতে লাগলেন- বেয়াদব হয়ে যাচ্ছো দিনে দিনে, আমাদের কথার অবাধ্য হচ্ছো, মেয়ে মানুষ হয়ে জন্মেছো, তোমাকে অনেক বাঁধা নিষেধ মেনে চলতে হবে, ধেরেঙ্গী মেয়ের মতো ঘুরে বেড়ালে চলবেনা, তোমাকে তো বিয়ে দিতে হবে নাকি, এভাবে চলাফেরা করলে ভাল কোথাও বিয়ে দিতেও পারবোনা। অন্তরীন তার রুমের দরজা বন্ধ করে কাঁদছে। বালিশ টাকে আঁকড়ে ধরে গুমড়ে গুমড়ে কাঁদছে। এমন সময় একটা ফোন এলো। অন্তরীন ফোন রিসিভ করলো কিন্তু ফোনের ওপারের মানুষ টাকে চিনতে পারলোনা। যিনি ফোনের ওপারের অধিকর্তা, তার নাম বর্ষন। তিনিও ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পড়াশুনা করেছেন। তারপর জার্মানীতে গিয়ে কম্পিউটার ইঞ্জিনিয়ারিং এর পার্ট চুকিয়ে দেশে ফিরেছেন।


অন্তরীনের বান্ধবির কাজিন হয় বর্ষন। সেই বান্ধবির ফোনে অন্তরীনের ছবি দেখে মুগ্ধ হয়েই অন্তরীনকে খুঁজে নেওয়া। এসব কথা একদমে অকপটে বলে গেলো বর্ষন। অন্তরীন তাকে সোজাসাপ্টা জানিয়ে দিলো, তার জীবনে কখনো প্রেম শব্দটার সাথে সন্ধি হবেনা। সে বর্ষনকে আরো ভালভাবে বুঝিয়ে বললো, তার পরিবার কতোটা রক্ষনশীল মনোভাবের, যেখানে মেয়েদের কোনো স্বাধীনতা নেই। বর্ষন বললো, এই পরাধীনতার জীবন থেকে আমি তোমাকে মুক্ত করবোই, কথা দিলাম। এটা বলেই ফোনের লাইনটা কেটে দিলো বর্ষন। অন্তরীন কিছুই বুঝে উঠতে পারলোনা।
তারপরদিন সকালে অন্তরীনের মা অন্তরীনকে জানিয়ে দিলো আজ তোমার কোথাও যাওয়া হবেনা। কারন টা জানতে চেয়েও কোনো সদুত্তর পাওয়া গেলোনা। মোমেনা বেগম অনেক ধরনের রান্না করেছেন, যা সচরাচর মধ্যবিত্ত পরিবারে খাওয়া হয়না। অন্তরীন জানতে চাইলো, আজ বাসায় মেহমান আসবে কিনা। মোমেনা বেগম নিরুত্তর। অন্তরীন আর কিছু জিজ্ঞেস না করে তার রুমে চলে গেলো। দুপুরে কয়েকজন অচেনা মানুষ বাসায় এলো। অন্তরীনকে বলা হলো মোমেনা বেগমের সাথে গিয়ে তাদের আপ্যায়ন করতে। অন্তরীন তাদের আপ্যায়নে সাহায্য করলো মায়ের সাথে।
হঠাৎ সে খেয়াল করলো, একটা সুদর্শন যুবক তার দিকে মুগ্ধ দৃষ্টিতে তাকিয়ে আছে। কিছুক্ষনের মধ্যেই সে জানতে পারলো, সেই সুদর্শন ছেলেটাই গতকালের ফোনের ওপারের অধিকর্তা, যার নাম বর্ষন। আজ বর্ষন আর তার পরিবার তাকে দেখতে এসেছে। সে ভীষন অবাক হয়ে গেলো,অনেকটা বাকরুদ্ধও বটে। কারন এই পরিস্থিতির জন্য সে কোনোভাবেই তৈরি ছিলোনা। সে অল্প সময়ের মধ্যেই বুঝতে পারলো, বর্ষন আর তার পরিবারের মানুষরা খুব মিশুক প্রকৃতির। বর্ষন তাকে জানালো, সেই মোমেনা বেগমকে নিষেধ করেছিলো অন্তরীনকে কিছু না জানাতে। কারন বর্ষন অপ্রস্তুত হয়ে যাওয়া সাদামাটা অন্তরীনকেই দেখতে চেয়েছিলো। অন্তরীন মুগ্ধ হয়ে গেলো বর্ষনের ব্যবহারে।
তারপর যথাসময়ে তাদের বিয়ে সম্পন্ন হয়ে গেলো। যখন অন্তরীন বাসর ঘরে গিয়ে দেখলো তার পছন্দের ফুল দিয়েই বাসর সাজানো হয়েছে, তখনি সে বুঝতে পারলো এ মানুষটার কাছে সারাজীবন তার পছন্দ প্রাধান্য পাবে। তারপরদিন সকালে সে ঘুম থেকে উঠে দেখলো, তার ফুলশয্যার পাশে টেবিলের ওপর রাখা তার প্রিয় মিল্ক কফি। আর কফির মগের নিচে ছোট্ট একটা চিরকুট। যাতে লেখা- অন্তরীন, আজীবন তুমি যেই স্বাধীনতাটুকুর জন্য ছটফট করেছো, তার পুরোটুকু সুখ আমি তোমাকে দিবো; তুমি এতোদিন ডানাকাটা পরী ছিলে, আজ থেকে আমি তোমার ডানা হয়ে সারাজীবন তোমাকে আকাশে উড়তে সাহায্য করবো!
আনন্দে কেঁদে ফেললো অন্তরীন। হয়তো এই দিনটার জন্যেই সে বেঁচে ছিলো। সে দৌঁড়ে বেলকনিতে চলে গেলো। বর্ষন দাঁড়িয়ে আছে, মুচকি হাসছে তার দিকে তাকিয়ে। অন্তরীনের দু’চোখ ভরা জল। বর্ষন দু’হাত বাড়িয়ে দিলো। অন্তরীন বর্ষনের বুকে আছড়ে পড়লো। কিছুক্ষন পর বর্ষন তাকে বাহুডোর থেকে ছাড়িয়ে তার দু’চোখ মুছে দিয়ে বললো- শুধু কাঁদলে হবে, আজ তোমার বৌভাত, কেঁদে কেঁদে এই চাঁদমুখটাকে ডামাডোল বানিয়ে ফেলোনা। টেবিলের ওপর একটা শাড়ি রাখা আছে, যাও গোসল করে তৈরি হয়ে নাও। অন্তরীন শাড়ির প্যাকেটটা খুলে আরো একবার মুগ্ধ হয়ে গেলো। তার পছন্দের নীল রঙের শাড়ি! শাড়িটা খুলতেই একটা খাম নিচে পড়লো শাড়ির ভেতর থেকে। অন্তরীন খামটা তুলে সংকোচ নিয়ে সেটা খুললো। তার চোখে তখন বিস্ময়ের সীমা নেই।
খামের ভেতরে দু’টো ফ্লাইটের টিকেট। ৭ দিনের জন্য দার্জিলিং, কাশ্মীর আর মানালী হানিমুন প্যাকেজ! ততোক্ষণে পেছনে এসে দাঁড়িয়েছে বর্ষন। অন্তরীন পেছনে তাকিয়ে বর্ষনকে দেখে বললো-
আরো একবার জড়িয়ে ধরতে পারি তোমাকে? বর্ষন দু’হাত প্রসারিত করে বললো, এ বুকটা আজ থেকে তোমার নামে দলিল করে দিলাম, যখনই ইচ্ছে হবে আমার বুকের বেলাভূমিতে আছড়ে পড়বে কেমন! অন্তরীন কাঁদছে, ভালবাসায় সিক্ত হয়ে যাচ্ছে বর্ষন...



শেয়ার করুন

লেখকঃ

পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট