বিষণ্নময় ঈদ !


বিষণ্নময় ঈদ !
আশিক আহমেদ

ঈদ মানেই আনন্দ! ঈদ মানেই খুশি! ঈদ মানেই তো অন্যরকম অনুভুতি, আকাশ ছোঁয়া সুখ।সুখ শব্দটা সবার জন্য নয়,বিশেষ করে আমাদের মতো মা বাবাহারা এতিমদের জন্য নয়।আজ ঈদ আছে, কিন্তু মা-বাবা নেই?নেই কোন ঈদ আনন্দ! একদিন আমারও ঈদ আনন্দ ছিলো! যদিও অভাব অনটনের সংসার ছিলো আমাদের।তবুও ঈদে ছিলো আমাদের জন্য বাবার বিশেষ আয়োজন।ঈদে নতুন জামা কাপড় কিনে দেওয়া! বাজার থেকে তেল, সাবান,সেমাই,চিনি আরো ঈদের যাবতীয় সামগ্রী কিনে আনা। ঈদের দিন সব দুঃখ কষ্ট ভুলে ঈদ আনন্দে মেতে উঠা।বাবার সঙ্গে একসাথে ঈদগাহ মাঠে নামায আদায় করা।নামায শেষে বাড়ি ফেরার সময় মায়ের জন্য পান সুপারি কিনে আনা। ঈদ আনন্দে বন্ধুদের সাথে দুর -দুরান্তে প্রাণ খুলে ঘুরে বেড়ানো। এরকম আনন্দের ঈদ একদিন আমারও ছিলো।

তবে হটাৎ একদিন- সব আনন্দ মাটি হয়ে গেলো! প্রিয় মাকে হারিয়ে! যাকে আমি আমার জীবনের থেকেও বেশি ভালোবাসি! সুস্থ ভালো একজন মানুষ হটাৎ একদিন না ফেরার দেশে পারি জমায়।সেদিন খুব বেশিই কষ্ট হয়েছিলো। এতো তাড়াতাড়ি মাকে হারানো! মায়ের আদর,স্নেহ,আর ভালোবাসা থেকে বঞ্চিত হওয়া। কোন ভাবেই মেনে নিতে পারছিলাম না? তবে মায়ের মৃত্যুর পর বাবা সব সময় আমার পাশে ছিলো। আমি কষ্ট পাবো বলে কখনো দ্বিতীয় বিয়ে করেনি নিঃসঙ্গ থেকেছে। বরং আমাকে অতিত ভুলিয়ে নতুন করে বাচাঁর স্বপ্ন দেখিয়েছে। উৎসাহ আর অনুপ্রেরনা দিয়েছে। বাবা আমাকে নিয়ে স্বপ্ন দেখত "আমি একদিন অনেক বড় হবো"। 

তবে মায়ের দু-বছর গত না হতেই আবার বাবাকে হারালাম?এবার মাথায় যেনো আকাশ ভেঙে পড়ল। বেঁচে থাকার স্বপ্ন গুলো নিরাশ হয়ে গেলো।আমি এখন  একেবারে নিঃসঙ্গ হয়ে গেলাম। মাতৃস্নেহ আর বটবৃক্ষের ছায়া থেকে কৈশোরেই বঞ্চিত হলাম। এখন নিঃসঙ্গতায় কেটে যায় আমার দিন। অনিদ্ররায় ফুরায় দীর্ঘরাতের সময়। বুকের ভেতর হাহাকার করে উঠে বেদনার আর্তনাত।! পৃথিবীতে যার মা বাবা নেই তাকে, বুকের ভেতর থেকে ভালোবাসার কেউ নেই। বড়ই দুর্ভাগ্য তার! বাবা মাকে ছাড়া পৃথিবী বড়ই শূন্য। বছর ঘুরে ঈদ আসে কিন্তু এখন আর ঈদ আনন্দে মেতে উঠিনা।পুরোনো হাঙ্গ্যারে ঝুলে থাকা বাবার নতুন পান্জাবি বুকে জড়িয়ে নিয়ে কেদে বুক ভাঁসে। মা-বাবার স্বৃতি গুলো আকঁড়ে ধরে বেঁচে থাকার বৃথা চেষ্টা। জানি এজন্মে আর কখনো পাবো না। তাই বলছি শুধু এ জন্মে নয়,পরের জন্মেও আমি যেনো তোমাদের হই। মা-বাবা ওপারে ভালো থেকো তোমরা আর শুধু যেনে নিও। 
আজ ঈদ বলে কিছু নেই আমার।

প্রিয় কবি নির্মলেন্দু গুণ দার একটি কবিতার দুটি লাইন ধার করে নিয়ে বলছি-

'আমি জন্মের প্রয়োজনে ছোট হয়েছিলাম 
এখন মৃত্যুর প্রয়োজনে বড় হচ্ছি"

শেয়ার করুন

লেখকঃ

পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট