মাহমুদ নোমানের উপন্যাস ‘জোছনাপোড়া ছায়া’



মাহমুদ নোমানের উপন্যাস 
‘জোছনাপোড়া ছায়া’

নীলিমা নূর

বইটি যখন শেষ করলাম, রাত এগারোটা বেজে পঞ্চান্ন। বারোটা বেজে এখন ছয়। এই সময়ে আমি কারো বইয়ের রিভিউ লিখতে বসি না সাধারণত। কিন্তু বইটা এতো বেশি নাড়া দিল ( বিশেষত শেষ পৃষ্ঠায়) কিছুক্ষণ হয়ে বসে থাকলাম। তারপর লিখতে বসলাম। না লিখলেই নয় যে!

প্রথমত: ‘জনরা’ রোমান্টিক/সামাজিক উপন্যাস.... কিন্তু আমি বলবো এটা buildungsroman, Bildungsroman ,  হচ্ছে সেই উপন্যাস যাতে প্রধান চরিত্রের বিকাশ ঘটে শুরু থেকে শেষ পর্যন্ত। শৈশব/কৈশোর থেকে শুরু হয়। যেকোনো পর্যায়ে গিয়েই থামতে পারে। তো, আমার দৃষ্টিতে, ‘জোছনাপোড়া ছায়া’ মোটামুটি গোছের একটি bildungsroman
James Joyce Guy A Portrait of the Artist as a Young Man যেরকম , যৎসামান্য ঐ ধাঁচের। তবে পার্থক্য এই যে, এই উপন্যাসে শেষ পৃষ্ঠায় একটা সারপ্রাইজ আছে। সেটি জানতে পড়তে হবে বইটি।

প্রেম এবং প্রেমজীবন- এটিই উপজীব্য বিষয়। কিন্তু আর দশটা প্রেমের উপন্যাস থেকে এটি আলাদা। আলাদা একারণেই যে, এটি কোনো একক প্রেমের গল্প নয়। এ ব্যাপারে আমার ব্যক্তিগত একটু মতামত দিই। আমার মতে, আপনার প্রেমজীবন মূলত একটি ধারণা। শৈশব এবং কৈশোরে চারপাশের সিনিয়র, মিডিয়া, কালচার- এসব মিলিয়ে একটা স্টেরিওটাইপ ইমেজের ছবি আঁকেন আপনার অবচেতনে। এরপর যে মানুষটার সাথে কিছুটা মিলে যায় কোনো বিশেষ বৈশিষ্ট্যে, আপনি তার প্রেমে পড়ে যান। কিন্তু সমস্ত জীবন ধরে, আপনার সব প্রেমের মাঝেই ঐ একজনকে খুঁজে বেড়ান অবচেতনে। বেশির ভাগ সময়েই প্রথম প্রেমটা জায়গা করে নেয়, কখনো অন্য প্রেম। কিন্তু কোনো একটা বেশি ইনফ্লুয়েনশিয়াল থাকেই, এটা আপনাকে মানতে হবেই।


‘জোছনাপোড়া ছায়া’র বিশেষ দিকটিই এর রিয়্যালিজম। কোনো লাইনেই মনে হবে না, লেখক ভণ্ডামি করেছেন। জীবন ঠিক যেমন, তেমনটাই পেয়েছি প্রতি লাইনে। চিঠির যুগ, ফেসবুকের যুগ কোনো যুগকেই অস্বীকার করেননি তিনি। নিম্ন, নিম্ন মধ্যবিত্তের টানাপোড়েন- এ যেন রেকর্ডেড জীবনালেখ্য। গুরুগম্ভীর দর্শনে বোঝাই নয়, কিন্তু সাবলীল হরহামেশা ঘটে যাওয়া জীবনের প্রতিচ্ছবি যেন। আপনার জীবন যে একটি গতিময় জীবন এবং উপন্যাসের কাজই হচ্ছে সম্পূর্ণ সত্যকে তুলে ধরা, বিশেষ অধ্যায়ে আটকে থাকা নয়- এই উপন্যাসটি অন্তত, আপনাকে এই উপলব্ধি দেবে।
চরিত্রের বিশ্লেষণ করছি না । তাতে সাসপেন্সগুলোই কেটে যাবে। কিনুন, পড়–ন, উপলব্ধি করুন।
আমি লেখকের উত্তরোত্তর সাফল্য কামনা করি। আশা করি তিনি ভবিষ্যতে স্টাইল নিয়ে  আরো গবেষণা করে নতুন কিছু দিবেন । তেমন সীমাবদ্ধতা চোখে পড়েনি। আর বইয়ের পৃষ্ঠাগুলো চমৎকার। ঘ্রাণটা নাকে লেগেছিলো সর্বক্ষণ। প্রকাশক পরিবার পাবলিকেশন্স এর জন্যও শুভকামনা....

জোছনাপোড়া ছায়া
মাহমুদ নোমান
প্রচ্ছদ : রাজদীপ পুরী
পরিবার পাবলিকেশন্স
মূল্য : ২০০ টাকা




শেয়ার করুন

লেখকঃ

পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট