পদাবলি : ০৩

 



শহুরে 

মোহাম্মদ আল রাহাত


ফ্রেশ আইয়ার ফুল অফ অক্সিজেন

কালীন ডাস্টবিনের পাশে তবুও 

মৃত মানবের লাশের ছবি আঁকা,

বাক্সে বন্দী কালীন এলিটরা

সপ্ন নিয়ে আসে আঁকে মৃতু রেখা।

এ শহর... 

প্রেম, ভালোবাসা পাওয়ার জন্য 

সাগরের ঢেউয়ের মতো কাঁদছে। 

ক্ষুধার যন্রনা নিয়ে কিছু মানব

দার্শনিক হয়ে ধুয়াটে রাস্তায় হাঁটছে।

হাঁটছে এবং... 

ডাস্টবিনে কালিন ক্ষতচিহ্নের ব্যাথা  

আর, হৃৃদপিন্ডে চাপা অধিকার নিয়ে

কিছু কাফনবন্দীর জীবন কাঁধে

কক্সিজেন অপচয় করার অপরাধে।


ব্যথার সরোবর 

সা’দ সাইফ 


তুমি তো হারিয়ে গেছ কবেই, 

অথচ ভুলতে পারি না তোমাকে!

ভুলতে পারি না তোমার দেওয়া পাহাড় সমান কষ্ট, বেদনা

আর মৃত্যুর সমান অনুভূতি!!


ভবঘুরের মত পাগলা পথে চলে,

মাথার চুলের মত এলোমেলো বিচ্ছিন্ন মন।

স্থির থাকার মত মানুষ তো নই একমুহূর্ত আর।

এসব হয়েছি তোমারই অভাবে!


আমার সারাজীবনের জমা হওয়া দুঃখ, 

সবই তোমার যোগফলে।

আমার নীরব কান্না, চমকে চমকে ওঠা বাঁ পাশের চিনচিনে ব্যথা।

সবই দিয়েছ বিনামূল্যে। 


চলে যাওয়ার আগে মানুষ ‘আসি’ তো বলে যায়,

আর তুমি দীর্ঘদিন ভালোবাসি বলেও,

কোন নাম না জানা কারণে আমাকে জীবন্মৃত বানিয়ে গেলে!

এতএত মিষ্টি কথা,

এসব ছিল তোমারই বাহানা, সময়ের সদ্ব্যবহার। 


আমাকে বীজরুপে পুঁতে তুমি পেলে সারাজীবনের সোনালী ফসল,

আর আমি উচ্ছিষ্টই থেকে গেলাম!


ডিসেম্বরের শহর

তাওহিদ ইসলাম


জানালা ভেদ করেরোদের ছোঁপছোঁপ দাগ মুখে এসে পড়েছে। শীতের হীম আবহটা আগের মতো নেই। রোদ্রের শান্তিময়প্রখরতায় ভালো লাগছিল। ডিসেম্বরের শহরেকাপুঁনি ধরা শীত, পিঠা-পুলির আয়োজন, বৃষ্টিস্নাত কুয়াশা, রোদ্রের প্রশান্তি ছড়ানো তাপে কি নিদারুণ মুগ্ধতা। ঋতুর সাথে শহরের এতো পরিবর্তন-পরিবর্ধন! অবাক কান্ড। বাতাসে বইছে মুগ্ধতার আমেজ।


পুরো ডিসেম্বরপৌষ মাসের গুনকীর্তিতে পথের ধারে সটিয়ে দেওয়া আছে অর্ধশত পোস্টার। প্রতিবিম্বনিস্তব্ধতার দেয়ালে ফাটল ধরেছে শুনেছি। এ শহরগরমের ঘর্মাক্ত শরীর, লোডশেডিংথহা-হুতাশ এগুলো থেকে মুক্ত।

এ শহরে ড্রীম লাইটের হলদে-আশঁটে আলোয় ক্লান্তিহীন রেকেট খেলা হয় অর্ধরাত অব্দী। রোজ সকালে কুয়াশার ঝড়ে যাওয়াটা আমার বৃষ্টির মতো লাগে। 


বহুকাল ধরে লক্ষ করে আসা ঋতু বৈচিত্র্যের পালাবদল হবে এ‘মাস পর। ডিসেম্বর পর নতুন সালের সাথে এসে যাবে অনাগত নতুন মাস জানুয়ারি। স্মৃতির প্রতিবিম্বতায় আজাীবন বেঁচে রইবেসুখ স্মৃতি জড়ানো গত হওয়া প্রিয় ডিসেম্বর।  


মোলাকাত হবে

মূল : রুমি

অনূবাদ: নাহিদ্র ইমন


দূরে,

ভালো-মন্দের

সব ধারণার বাইরে।

সেখানে,

তোমার আর আমার

মোলাকাত হবে।



শোন, 

নিজের চাহতে এসেছি 

কাছে তোমার।

তুমি

আমার চেয়ে নিকটে

আছো আমার


এসো!

আমার থেকে আমায়

নাও কিনে।

আমি

হতে চাইনা বদনাম

তুমি বিনে।


আর্তনাদ ও মন পুড়া বাতাস 

সাব্বির আহমাদ 


দূর হতে বহুদূর ভেসে বেড়াচ্ছে আর্তনাদ।

হুহু কান্নার ঢেউ। মন পুড়া বাতাসে আজ মাদকতার গন্ধ। 

একটা শীতার্ত রাতের গাঢ় অন্ধকারে চাপা পরে যাচ্ছে বুক ফাঁপা দীর্ঘ শ্বাস। দয়া করে ;

দয়া করে আকাশের পথ দেখিয়ে দাও সুহৃদ 

কুয়াশার মায়াজাল খুলে আমার কবিতা 

পৌঁছে যাক পাষাণীর হৃদয়ের মণিকোঠায়।

যার কথা মনে করে কাঁদছে হৃদয় অকাতরে। 

সে কি আদোও জানে;

দূরের পাইন বনে তার তরুণ প্রেমিকের নতুন 

কবর খোঁড়া হচ্ছে?!



শেয়ার করুন

লেখকঃ

পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট