আলোকিত এক অধ্যায়




আলোকিত এক অধ্যায়
সেলিম রেজা

এই দিনে ১৯৭১ সালে আমরা পাকিস্তানী হানাদার বাহিনী থেকে যুদ্ধে জয় লাভ করে বিজয় অর্জন করেছি। তাই তো ১৯৭১ইং এর মুক্তিযুদ্ধ আমাদের জাতীয় জীবনে অতীব গুরুত্বপূর্ণ এক আলোকিত অধ্যায় হিসেবে পরিচিত। বাঙালির চেতনাজুড়ে ছড়িয়ে আছে মুক্তিযুদ্ধ। বাঙালি জাতির জীবনে স্বাধীনতা পরবর্তী বিজয় দিবসের গুরুত্ব অনন্য ও অসাধারণ।  দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী সশস্ত্র যুদ্ধ ও ৩০ লাখ শহীদ আর দুই লাখ মা-বোনের ইজ্জতের বিনিময়ে অর্জিত আমাদের এই বিজয়। তাই ১৬ ডিসেম্বর বিজয় দিবস, মুক্তির দিবস। নতুন  স্বপ্ন, প্রত্যয় ও প্রতিজ্ঞার দিন। যে মহান শহীদেরা সবার স্বাধীনতা-মুক্তির জন্য, নিশ্চিত-সুন্দর জীবনের জন্য যে সীমাহীন ত্যাগ -স্বীকার করে গেছেন, তাঁদের সম্মান করা পরবর্তী প্রতিটি প্রজন্মের জন্য একান্ত  কর্তব্য।
আর এই ৪৬ তম বিজয় দিবসে প্রতিজ্ঞাবন্ধ হয়ে শপথ নিই জাতীয় স্বার্থে কোন বিভেদ, অনৈক্য, বিভাজনবিমুখ কর্মকান্ডে সবার ঐকান্তিক প্রচেষ্টায় আমাদের জীবন মান উন্নত হয় সেইলক্ষ্যে কাজ করা। হিংসা-বিদ্বেষ-অহঙ্কার ছুঁড়ে প্রতিশোধপরায়ণ মনোভাব থেকে সরে এসে যেন আমরা একে অন্যের পাশে এসে দাঁড়াই। 



আমার দেখা ইতিহাস

আমি দেখেছি মায়ের বিষণœ মুখ রক্তাক্ত নদী
চোখের জলে ভেসে যাওয়া কিশোরী
সিঁদুর মুছে যাওয়া সূবর্ণার চেহারা
আগুন বারুদের আঘাতে যুবকের লাশ হয়ে ফেরা
সাতপুরুষের ভিটে মাটি উজাড় লেলিহান শিখায়
লুটেরার দল হিং¯্র থাবায় লুটে গোলাপকলি, শাপলা-শালুক
শালিক, দোয়েল, কোয়েল, কৃষ্ণচূড়া, কদম, বেলি, শিউলি
শান্তির ভিত নড়ে হারায় ঠিকানা
ক্ষুধার্ত পশুর নখরে ক্ষত-বিক্ষত শ্যামল ছায়া
ন্যুব্জ সময় বিধ্বস্ত ভূখ-ে লক্ষ লাশের সারি
রক্তের অৎ¯্র ঢেউয়ে ভাসমান ইতিহাস
হায়েনার বীভৎস অত্যাচারে শকুনের ঝাঁক
বদলায় প্রেক্ষাপট
গর্জে মিছিলের ধ্বনি প্রতিবাদী রক্ত শিরা-উপশিরায়
অবশেষে বিজয়; উনিশশত একাত্তর একটি ইতিহাস
একটি স্বপ্ন একটি দেশ
সবুজ জমিনে ঝরে পড়া রক্তজবা-বাংলাদেশ।


বুকের রক্তে লেখা বাংলাদেশ

তাজা রক্তের ¯্রােতে বহমান শত নদী, বধির সময়ে অধির মাটি ও মানুষ। রাজপথে মুক্তির মিছিল জয়ের মুকুট ছিনিয়ে আনার দীপ্ত শপথে। শত কন্ঠে একটি সুর, একটি গান মুখরিত একটি দেশ। পিশাচদম্ভের অবসান, সাক্ষী কালের করোটি; দামামা বাজিয়ে আছড়ে পড়লো সংগ্রামের ঢেউ, জেগে উঠলো বাংলা- হলাম বিজয়। উড়লো পতাকা মুক্ত আকাশে নিল শ্বাস। বুকের রক্তে লেখা বাংলাদেশ রচিত ইতিহাস......

শেয়ার করুন

লেখকঃ

পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট