বৃষ্টিভেজা আমি আছি !



বৃষ্টিভেজা আমি আছি !
শাহমুব জুয়েল

আহা তুমি কেমন ঘামিয়েছো, চোখ কেমন লাল হয়ে ওঠেছে; তুমি কেমন হাঁফাচ্ছো; তোমার কী কিছু হলো, হয়েছে তো, কী, বলা যাবে না । তুমি না আসলে কী  ! বোঝার ক্ষমতা এখনো হয়নি আমার। পৃথুলতা খসে যদি আবার জন্মি আমি তাও হয়তো বুঝবো না কোনদিন
একটু অপেক্ষা করো ঠিক ধরে নেবে ঠিক কী হয়েছিলো আমার। তাই, হুম ঠিক তাই- দম নিয়ে দ্যাখো--
দ্যাখো পুবকোনে কেমন হয়ে গেলো;
মাঠে বা রাস্তায় কোথাও কারো চিহ্ন আছে শুধু তুমি আছো দ্যাখো, দ্যাখো আরে দ্যাখো না ! কেমন হয়ে গেলো
রাত হয়েছে বুঝি, ওরে আকাশ আর মাটি একহয়ে গেলো, আমি আর তুমি তাই ধরি চেপে যাই ঝড়োহাওয়ায় ভেসে;ধুম বৃষ্টির চুম্বন শেষে, কেশগুচ্ছের মাঝমুখিসিঁথির চমকে চলি বাদলদিনে, গুমগুম বিজলীর ডানায় , চিবুক বেয়ে গড়ায় আধফোঁটাজল, ঝড় ওঠে উন্মুখ মনগহীনে মুখোমুখি হই, কেবল হাতের পাঁচখুটিতে দশদশায় ছুটি মোহকার্ণিশে
সে তুমি আর আমি- জলের মিছিল, আমাদের উল¬াস
   তির্যক জলহোলি- খামছে ধরেছে তোমায় আমায় নড়ছে গাছেরা ঠিকে আছে চিহৃতিশরীর,
নিউটনের তৃতীয় সূত্র মনে আছে তোমার, কী যেন ঠিক যেমন আমি তোমারদিকে ঠিক সব নিছের মায়ায়, আর তস সইছে না, অমনি তোমার কাঁপুনি, চুপ, ক্যানো পাগলামো করোনা- জ্বর আসবে। তাই। হুম। যদি তাই হয় সে তোমার জন্য। চলো ঘরে ফিরি, এসো - চাবিটা তোমার কাছে, দাও-
তালা খুলতেই পাশফিরে দেখি আমি আছি !

শেয়ার করুন

লেখকঃ

পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট