পরিণতি





পরিণতি
আজাদ মণ্ডল

পতেঙ্গার কোল ঘেষে অত্যাধুনিক তিনটি রিসোর্ট তৈরী করেছিলাম অতি স্বল্প সময়ে। বিদেশীরা থাকবে, সুতুরাং নিদিষ্ট সময়ের হেরফের ছিল একেবারেই অসম্ভব। শেষও হয়েছিল সময়ে, কোম্পানীতে তৃপ্তির ঢেকুরের পার্টি হয়েছিল কাজ শেষ করার আনন্দে। আমাদের কাজের ধরনই এই,পিছুটানের বালাই নেই। তবুও, কেন জানি প্রজেক্টির জন্য অদৃশ্য মায়া আমার রয়েই গিয়েছিল। সেই মায়ার টান মাঝে মাঝে অনুভব করতাম একান্ত গোপনে।
দুইমাস পর তখন বিদেশিরা রির্সোটে বসবাস করতে শুরু করেছে, একদিন রাতের বেলায় অদৃশ্য সেই মায়ার মোহে রির্সোটের গেটের সামনে আমি, আর আমার সামনে সিকিউরিটি গার্ড-
-আসালামু অলাইকুম ভাই সাহেব, আমি কি একটু ভিতরে প্রবেশ করতে পারি?
গার্ড সালামের উত্তর না দিয়ে, উল্টো প্রশ্ন করলেন,
-কে আপনি?
-ভাই, আমার তত্বাবধানেই এই রির্সোট তিনটি তৈরী হয়েছে।
-আপনার কাছে ভিতরে প্রবেশের পাশ আছে?   
-না ভাই, তা তো নেই।
-তাহলে তো প্রবেশ করতে পারবেন না।
-ভাই আমি একটু সময়ের জন্য শুধু ভিতরে প্রবেশ করব।
-দেওয়া যাবেনা, এখান কার নিয়ম-কানুন খুব কড়া।
-প্লীজ একটু অনুমতি দিন, আমি শুধু একটি জিনিস দেখব আর চলে যাব।
-দেখুন, আপনি খামাখা আমাকে বিরক্ত করছেন।
-প্লীজ ভাই, আমি অনেক দুর থেকে এসেছি, একটু দেখবো আর চলে যাবো।
-আপনি তো বহুত ক্যাচালের লোক, সোজা কথা কানে ডুকছেনা,বিদেয় হোন, না হলে কিন্তু অন্য উপায়ে আপনাকে এখান থেকে বিদায় করব, বুঝতে পেরেছেন কিছু..
মাথা নীচু করে চলে আসতে হল, কী বিচিত্র, এক সময় আমার অধীনে এই প্রজেক্টটি ছিল, দিন-রাত কত কাজ করেছি,পরিশ্রম করেছি, কোথায় কী হবে, কিভাবে হবে, সব ছিল আমার নিয়ন্ত্রণে, অনেক প্রজাতির গাছের চারা রোপন করা হয়েছিল, ফার্ন, সাইকাস, ফাইকাস, রাফিসপাম্প, চাইনিজব্যাম্ব, কলাবতী, দুব্বা, দেশীব্যাম্ব, কৃষ্ণচূড়া, তেঁতুল, কমলিলতা, বার্ডস অফ প্যারাডাইজ আরো অনেক অনেক। আমি শুধু তার মধ্যে থেকে একটি কাঠগোলাপের চারা নিজহাতে লাগিয়ে ছিলাম, মাঝে মাঝে এসে দেখার জন্য, কিন্তুু অবাক ব্যাপার ভিতরে প্রবেশই করতে পারলাম না।
অনেক রাত হয়ে গেছে, উর্ধ্বতন কাউকে কী ফোন দিব? যারা এক সময় আমাকে ফোন দিত কাজের খোঁজ খবর নেওয়ার জন্য, হয়ত ফিরাবে না, তবুও কী দরকার রাত কওে ওনাদের ডিষ্টাব করে? যেখানে নিজে নিজেই প্রবেশ করতে পারলাম না।
নির্জন পথ, আমি অনবরত হাঁটছি, রুমে যেতে ইচ্ছে করছেনা, দুঃখের সময় প্রিয় মানুষের কথা মনে পড়ে,কিন্তুু এ মূহুর্তে কারো কথা মনে পড়ছে না। অন্ধকার রাত, পাশে সমুদ্রের গর্জন, হাঁটছি আমি হাঁটছি, উদ্দেশ্য বিহীন...



শেয়ার করুন

লেখকঃ

পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট