ভালোবাসা শব্দমালা : ইসরাফিল আকন্দ রুদ্র












শব্দমালা
ইসরাফিল আকন্দ রুদ্র


উপেক্ষা

তুমুল বৃষ্টিতে লুকায়িত অশ্রু বাষ্পায়িত চোখ
হতাশার কালিমায় লেপন করা ইচ্ছে সব
অতি নিকটবর্তী এই পরিস্থিতি! কান্না, কান্না ও কান্না।

সবকিছুকে উপেক্ষা করে ঝুলে থাকে বেয়াদব
শাদা ঘরের ভেতর থেকে দ্যাখে ভবিষ্যত।
‘হিমুর নীল জোছনা’র উপরে নিকোটিনের কারখানায়
ওষ্ঠ ও অধর চেপে ধরে তার ; শেখায় ভালোবাসা


প্রশ্ন

হাতে হাত রেখে পাশাপাশি সমান্তরালে হাঁটা
হাত ধরে রাস্তা পার হওয়া, রিক্সায় করে ঘুরে বেড়ানো হাতে চুড়ি পরিয়ে দেওয়া, অযথা কারণে যেখানে সেখানে রাগ দেখানো সব কী অতীত হবে?
দীর্ঘ সময় হবে না দেখা, যতদিন যাবে!
এইসব ভাবতেই শিউরে উঠে আমার ভাবনার দেয়াল
কেবলই যাতনাময় অতীতে উদ্বেলিত করবে কী আমায়?
না, তা হবে না, তা হবে না। অন্য কোনো অবলার দিকে তাকালে আমার মুখ, চোখ চেপে ধরা-
এ ছাদ থেকে ও ছাদে হাত বাড়িয়ে তোমায় নেওয়া
গিফটের পরিবর্তে প্রচুর ভালোবাসা নেওয়ার দাবি
দাঁড়ি ভর্তি গালে আদর মাখা স্পর্শ, আড়ালে চাহনি
আমার কক্ষের বই বোঝাই করা নির্লিপ্ত সাধারণ টেবিলে- তোমার পড়ার তীব্র আকাঙ্ক্ষা
হঠাৎ গভীর রাতে আমাকে দেখার তীব্র পিপাসা
আমার মাথা থেকে পাকা চুল এনে দিয়ে
নানান বিশ্লেষণ ধর্মী হাস্যকর বয়ান। এইসব কী ক্রিয়ার কালের - পুরাঘটিত অতীত হবে?
তখন কী আমরা দুজনেই বলবো- তাম, লাম ?
এসবের কিছুই চাইনা, কিছুই না।
আমার মনের বিচরণ যত স্থান জুড়ে
ততদূর ভেবে কী স্মৃতি রোমন্থন হয়ে পড়বে?
আমার প্রতিটি লেখা জমা করছো তোমার নিকট, ভাবতেই ভয় লাগে- সেগুলো কী কখনো আগুনে ভস্মীভূত হবে কিংবা অবহেলিত জনগোষ্ঠীর মতন পড়ে থাকবে কোনো এক ভালোবাসা খেকো রাস্তায়


ভাসোপ্রেসিন

ফুসফুসের মাঝখানে অবস্থিত ত্রিকোণাকার ফাঁপা অঙ্গ
যেখানে তোমার বিচরণ সর্বদা তাতে অনৈচ্ছিক পেশিতে টান পড়ে।
আমাকে ভালোবাসার দায় হতে তুমি মুক্ত। এখন দুজন দুজনার ছায়া দেখলেই ঘৃণায় মাতি
বলো, আর কতকাল তোমারই উপহারকৃত আদো ডায়েরিতে গল্প লিখবো- ‘তুমি স্বৈরাচারী’

গভীর নিশুথ রাতে একচালা ঘরে শুয়ে শুয়ে তোমায় ভাবি
সে ভাবনায় একচালা সরে প্রদর্শন করায় খোলা নীলাকাশ।
‘আর কতটা ভালোবাসলে প্রেমিক হবো আমি?’
অবশ্য প্রেমিক হতে গেলে নারীর মন বুঝতে হয়। অথচ মন চেনা, বোঝার ব্যাপারে আমি অপরিপক্ক।
তবে চরম সত্য এ বাণী- ‘অন্তঃক্ষরা গ্রন্থি হতে নিঃসৃত ভাসোপ্রেসিন হরমোন মস্তিষ্কে উদ্দীপনা জাগায় শুধু তোমায় ভালবাসতে ’
ভালবাসি। বলো ‘আর কতটা ভালোবাসলে প্রেমিক হবো আমি ’






শেয়ার করুন

লেখকঃ

পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট