ধারাবাহিক সায়েন্স ফিকশন : ক্রাইটেরিয়ন : শেষ পর্ব



ক্রাইটেরিয়ন
সৌর শাইন

[গত সংখ্যার পর]

অশুভ স্বপ্ন
অদ্ভুত! ড. রিয়ন মজুমদার, ক্রাইটেরিয়ন ফর্মূলা, জগত ভ্রমণের গাণিতিক সমীকরণ, চতুর্মাত্রিক জগতের প্রাণী অযুত, নীলার আড়ালে ক্রিটিনা, অগ্নিকা- ও মিডিয়ার তা-ব সবকিছু এক মহাঘোরে ঘুরছে।
তখন ভোর চারটা। সৌরক পা-ুলিপিটি পড়া শেষে একটা দীর্ঘ নিশ্বাস ফেলল। ও ভাবতেই পারছে না, পুরো বিষয়টা এভাবে গাণিতিক রহস্যে মোড়া থাকতে পারে। তবে সোমের স্বপ্নগুলোর কি কোনো ব্যাখ্যা থাকতে পারে?
না, স্বপ্ন তো অবচেতন মনের কল্পনা। কিন্তু কোথায় যেন একটু হিসেব থেকে যায়। সে হিসেবটা কষে নিলেই একটি রেজাল্ট পাওয়া যাবে। সে রেজাল্ট দিয়ে কী হবে? নিয়তিকে পাল্টে দেয়া যাবে?

দূরে ফজরের আজান হচ্ছে। নিঃশব্দ ও ঘুমন্ত পৃথিবীকে জাগিয়ে তোলার সংগীত। সে সংগীতে সৌরক ঘুমের কোলে ঢলে পড়ল। সোমের মতো ওর ঘুমেও একটি স্বপ্ন উঁকি দিলো। ঢাকার পথ ধরে সৌরক হাঁটছে। হঠাৎ মৌনর সাথে দেখা। মৌন ও তার গার্লফ্রেন্ড সেঁজুতি সাইকেলে চড়ে কোথাও যাচ্ছে। সাইকেলটা বার বার শাঁ শাঁ শব্দে সৌরককে অতিক্রম করছে। সৌরক বুঝতে পারছে না, সাইকেলটা কোথা থেকে আসছে, আর কোথায় হারিয়ে যাচ্ছে। আর কেনই বা মৌন চুপ করে আছে। ওকে দেখার পর তো কথা বলা উচিত ছিল। আর ঐ মেয়েটা কে? সে তো সেঁজুতি নয়। অন্য কেউ।
সে ভাবল, এবার এলে মৌনকে থামাতে হবে। এই তো সে আসছে।
মৌন কাছাকাছি আসতেই, সৌরক ডাকল, মৌন কোথায় যাচ্ছিস?
মৌনর কোনো সাড়া নেই দেখে, সৌরক পথ আগলে দাঁড়াল।
কিন্তু একি! সাইকেলটা ওর শরীরকে ক্রস করে চলে গেল। না, এটা সাইকেল নয়, ধোঁয়াশা।
সৌরক এগিয়ে চলল সামনের দিকে। চারপাশ নিস্তব্ধ! জনমানব শূন্য শহর, রোডগুলো নদীর মতো একা একা বয়ে চলেছে অজানা কোথাও। ঢাকা শহরের চির পরিচিতি শব্দ দূষণ, কোলাহল হঠাৎ কোথায় হারিয়ে গেল?
প্রশ্নটি করার মতো কাউকে সে পেলো না। একসময় ও হাতের ডানপাশে খেয়াল করল। একটি বড় পাহাড় দাঁড়িয়ে আছে, অদূরে আরো কয়েকটি ছোট পাহাড়! কিছু প্রশ্ন ভাবনা ওকে ধাক্কা দিতে লাগল। সে এসব কী দেখছে? ঢাকা সিটিতে তো কোনো পাহাড় নেই। এ পাহাড়গুলো এলো কোথা থেকে? ঐ তো ধানম-ি লেক। লেকের পাশে এতো চমৎকার পাহাড় আছে তা এতদিন জানাই হলো না। যাক সে অজানার কথা। এখন ওর পাহাড়ে চড়া চাই। যেই ভাবা সেই কাজ! সৌরক বড় পাহাড়টা বেয়ে উপরে ওঠছে। যেভাবেই হোক পাহাড়ের চুঁড়ো সে ছুঁবেই। সর্বোচ্চ শৃঙ্গে পৌঁছে সে একটি কদম ফুলের গাছ দেখতে পেলো। পাহাড়ের উপর সুউচ্চ গাছটি অসংখ্য ফুলে ভরা। পাহাড়ের চুঁড়ো থেকে শহরের দিগন্ত কতদূর তা বুঝা যায়। তবে সে দিগন্তের দূরত্ব পুরোপুরি দেখা যাচ্ছে না। সৌরক কদম গাছে ওঠে কয়েকটা ফুল ছিঁড়ে নিলো। ধীরে ধীরে সে মগডাল ধরে গাছের সর্বোচ্চ সীমায় ওঠে গেল। দু’চোখ ভরে চারপাশটা দেখল। ভারি চমৎকার! একসময় ইচ্ছে হলো নিচের রোডটা দেখবে। সৌরক রোডের দিকে তাকাল। রোডটা ছোট্ট এক শান্ত নদী। এঁকে বেঁকে ছুটে চলেছে অনেক মোহনার প্রেমে। কালো রোডটাতে বড় বড় গাড়ি এদিক-সেদিক যাচ্ছে। এত গাড়ি কোথা থেকে এল? কিছুক্ষণ আগেও তো রোডটা ফাঁকা ছিল। হঠাৎ ওর চোখ পড়ল মৌনর দিকে। সে রোড ক্রসের অপেক্ষায় একা দাঁড়িয়ে। যখন মৌন রোড ক্রস করতে পা বাড়াল তখনই ট্রাক তাকে ধাক্কা দিলো। মুহূর্তে ট্রাকটা উধাও। রক্তাক্ত মৌন পথে পড়ে আছে। দৃশ্যটা দেখার পর, সৌরক শুকনো পাতার মতো কদম গাছ থেকে হেলে পড়ল। বাতাসে সে দুলতে দুলতে নিচে নামছে। ভূমিতে নামা হলো না, ওর ঘুম ভেঙে গেল। কটা বাজে? সাড়ে সাতটা।


কৌতূহলের হাতছানি

পরদিন বিকেলে পা-ুলিপিটি মৌনর কাছে পাঠানো হলো। সেও সোম মজুমদারের লেখা পড়ল। জানাল, ভারি ইন্টারেস্টিং লেগেছে ভৌতিক ভৌতিক ছোঁয়া। সাপের বাচ্চাটার জন্য ভারি মায়া হয়েছে।
সৌরক বলল, মৌন, আমি ভাবছি সে বাংলো বাড়িতে যাব। তুইও কিন্তু যাবি আমার সাথে।
হ্যাঁ, যাওয়া যেতে পারে। ভ্রমন দর্শন দুটোই হবে।
আমি দুটো চরিত্রকে খোঁজে বের করতে চাই।
কাকে? অযুত আর ক্রিটিনা?
না। মাহিদ আর মিজান মিয়াকে
ওদেরকে দিয়ে কী হবে?
প্রয়োজন আছে। ঘটনার দিন মিজান কেন অনুপস্থিত? এমন কিছু জিজ্ঞাসা বার বার আমাকে টোকা দিচ্ছে।
পুরো ঘটনা রহস্যে ঢাকা হলেও, কেমন সত্য মনে হয়। আচ্ছা, সত্যিই কি চতুর্মাত্রিক জগতের প্রাণী পৃথিবীতে আসে?
অসত্যি নাও হতে পারে। পৃথিবীবাসীর সামনে অনেক চ্যালেঞ্জ, অনেক বিপদ!
সৌরক, ক্রাইটেরিয়ন ফর্মূলাটি যদি থাকত আমরা অনায়াসে বহুমাত্রিক জগত ভ্রমণে যেতে পারতাম।
জানি না, হয় তো পারতাম। তবে ফর্মূলাটি এখনো পৃথিবীর বুকে আছে।
কি বলছিস? কার কাছে আছে?
যে ফর্মূলাটি সংরক্ষণ করে রেখেছে।
তাহলে তো জগত ভ্রমণ অসম্ভব হতে পারে না।
না, মৌন। সম্ভব নয়। কারণ ভ্রমণের সমীকরণগুলোর অস্তিত্ব বিলীন হয়ে গেছে, ক্রিটিনার অগ্নিদাহে। আর রিয়ন সাহেবের ডায়েরিগুলোও পুড়ে ছাই। অযুত হলো শয়তানের দূত!
আচ্ছা। তোর কি মনে হয়, ওদের অস্তিত্ব এখনো ঐ ঘরে আছে।
মনে হয়, আবার হয় না। সোম লিখেছে, অযুত স্থির বিকল হয়ে আছে। ওর মৃত্যু এখন ধ্রুবক।
বিষয়টা আমি এখনো আমলে নিতে পারিনি।
সেটা তোর ব্যাপার মৌন। সব কিছুতেই আমাকে কৌতূহল হাতছানি দিয়ে ডাকছে।

বুনো বাংলোবাড়ি

মার্চের শেষের দিকে এক সকালে ওরা ট্রেনে চড়ে রওনা দিলো। আড়াই ঘন্টায় পৌঁছে গেল শালবনে। সোম মজুমদারের মতো ওরা স্টেশন থেকে হেঁটে রিয়ন সাহেবের বাড়িতে গেল। শূন্য খাঁ খাঁ বাড়িটি জ্বলে-পুড়ে ভূতুড়ে রূপ ধারণ করে আছে। ঘাসে ভরা উঠোনের একপাশে দুটো ভাঙা প্লাস্টিকের চেয়ার ও একটি টেবিল। নিচতলার ঘরটিতে কেউ নেই, তা দেখলেই বুঝা যায়। সিঁড়ি ভেঙে ওরা দোতলায় ওঠল। বারান্দায় একটি পুরনো কাঠের টেবিল মাঝখানে খানিকটা পোড়া। সৌরক রিয়ন সাহেবের ঘরে প্রবেশ করল। থমথমে পরিবেশ। আলমারিগুলো মেঝেতে চিৎ হয়ে পড়ে আছে। পুরনো ছাইয়ের স্তুপ একপাশে জমা।

ঘরের এক কোনায় সৌরক একটি হাতঘড়ি পেল। ঘড়িটি ধুমড়ে মুচড়ে আছে। এটিই কি সোম মজুমদারের হাত ঘড়?ি সৌরক ও মৌন বেশ কষ্টে আলমারিগুলো দাঁড় করিয়ে রাখল। ভেতরটা খোঁজে করে একটি বালুঘড়ি ব্যতীত তেমন কিছুই পাওয়া গেল না।
মৌন হেসে বলল, ঐ রুপিগুলো খুঁজছিস?
পেলে দোষ কি?
হ্যাঁ, তাই তো। ক্রিটিনার দেখা পেলেও মন্দ হতো না।
খুঁজে দেখ, পেলেও পেতে পারিস।
আর মেঘাদ্রি?
ওকে খোঁজে পাবি না। মেঘাদ্রি তো রিয়ন সাহেবের কাছে।
সৌরক, দেখ দেয়ালে কার ছায়া!
কোথায়?
এই তো এখান থেকে সরে গেল।
তোর ভুল ধারণাও হতে পারে।
না, দোস্ত। এখানে আর এক মুহূর্তও না। আমার কেমন ভয় ভয় লাগছে।
কেন? কাকে ভয় লাগছে?
ঠিক ঐ ভয় নয়। ফোবিয়া।
অযুতের বিষয়টি তো তুই আমলে নিসনি। তাহলে ভয় কেন?
জানি না। একটু বাইরে যাচ্ছি।
এ কথা বলে মৌন বারান্দার দিকে চলে গেল। সৌরক পুরো ঘর খুঁটিয়ে খুঁটিয়ে দেখল। হঠাৎ চোখ পড়ল পোড়া কাঠগুলোর দিকে। সেখানে একটি কাঠে লেখা আছে,“ক্রাইটেরিয়ন ফর্মূলা”। তখনই সে স্পষ্ট দেখল দেয়ালে একটি মহিলার ছায়া।
অজান্তেই সে বলে ওঠল, নীলা।
একটি শব্দ কানে এল, সোম তুমি?
না, আমি সৌরক।
ফিরে যাও সোম। আমি নীলা নই, আমি ক্রিটিনা।
মুহূর্তে ছায়াটা মিলিয়ে গেল।

সৌরক বিস্মিত! মনে মনে বলল, একি! এটা কী করে সম্ভব? কার সাথে কথা বললাম। ক্রিটিনা? ক্রিটিনা কি কথা বলতে পারে? অযুত ওর তো জিব কেটে ফেলেছিল। জিব না থাকলে কি হবে, হৃদয়েরও তো ভাষা আছে। হয়তো ও সে ভাষাতেই কথা বলছে। সত্যিই কি এখানে ক্রিটিনার অস্তিত্ব আছে?
হঠাৎ সৌরকের বোধ ফিরে এল। ভেবে নিলো, না, পুরোটাই ওর কল্পনা। এ অলীক কল্পনার উৎস আর কিছু নয়, সোম মজুমদারের লেখা। কদিন আগেও সে একটা স্বপ্ন দেখেছে, যার জন্য সোম মজুমদারের লেখাই দায়ী।
সৌরক বাইরে বেরিয়ে এল। দু’জনই পা বাড়াল সামনের দিকে।


নয়নপুর গ্রাম

লোকজনের কাছে প্রশ্ন করতেই ওরা মিজান মিয়ার ঠিকানা পেল। মিজান মিয়াকে বাড়িতেই পাওয়া গেল।
সৌরক তাকে বলল, মিজান ভাই, আমরা সোম মজুমদারের আত্মীয়।
শুনেই মিজান মিয়া ওদেরকে ঘরে নিয়ে বসাল। তার একা সংসার। কুশল বিনিময়ের সময় জানাল অচিরেই সে বিয়ে করতে যাচ্ছে। সোম মজুমদার সম্পর্কে জিজ্ঞাসা করতেই বলল, সোম স্যার লোকটা খুব ভালা মানুষ। তবে কিছুটা পাগল কিসিমের। প্রায় সময় একলা একলা কথা কইতো। দুই কাপ চা বানাইতে বলত। এক কাপ খাইতো। আরেক কাপ ঠা-া হইতো। কিছু বললে উল্টা ধমক খাইতে হতো। পরে ভাবলাম পাগল মানুষকে না খেপানোই ভালা। স্যার মাঝে মইধ্যে একলা একলা ঝগড়াও করত। একদিন রাইতে নিচতলার বারান্দায় ঘুমাইয়া ছিল। সকালে গিয়া দেখি এক পদ্ম গোখরা সাপ স্যারের হাত প্যাঁচায়া শুইয়া রইছে।
মিজান মিয়া আরো অনেক কিছু বলতে চাচ্ছিল। সৌরক তাকে থামিয়ে দিলো।
মিজান ভাই, আপনি নয়নপুর গ্রাম চেনেন?
চিনব না কেন? খুব বেশি দূরে না। বনের ভেতর দিয়া সহজ রাস্তায় গেলে বড়জোর আধা ঘন্টা টাইম লাগব।
আমরা সেখানে যাব। ওখানে নিয়ে যাবেন?
কেন নিয়া যাইব না, চলেন।

মিজান মিয়ার সাথে ওরা বনের ভেতর দিয়ে পথ চলতে লাগল। পোড়া গাছগুলো আবার বেঁচে ওঠার চেষ্টা করছে। চারদিকে সবুজ পাতারা আবার উঁকি দিচ্ছে। হাঁটতে হাঁটতে হঠাৎ সৌরক দেখল, একটি গাছের পাশে অনেকগুলো সজারুর কাঁটা জমে আছে। কাঁটার পাশেই ছোট্ট কঙ্কালটা।

মিজান মিয়া অগ্নিকা-ের ঘটনাটা বর্ণনা দিয়ে শুনাল। বলল, সেদিন আমার বাবা মারা যায়। যার কারণে ডিউটিতে যাইতে পারিনি। কেডা জানত সেই দিনই এমন ঘটনা ঘটব? বাবার জানাজা শেষে যহন দাফন করতে গেলাম, তহন আগুনের ঘটনা জানতে পারি। তারপর তো ছুটাছোটি। দাফন শেষে, গ্রামবাসী সবাই মিলে সেইখানে গেল, আগুন নেভাইলাম। আমরা ওখানে যখন যাই, তখনই সোম স্যারের এক বন্ধু উনারে গাড়িতে নিয়া ঢাকায় পথে রওনা দিছে।
মিজান মিয়া আরো জানাল, সোম মজুমদারের মৃত্যুর দিন সে এখানে আসেনি। ঘটনার পর সেখানে গিয়ে উপস্থিত হয়। কিন্তু ভয় তাকে ঐ ঘরে যাবার সাহস দেয়নি।

নয়নপুর পৌঁছার পর সৌরক লোকজনের সাথে কথা বলল। জিজ্ঞাসা করল মাহিদকে কেউ চিনে কিনা? মাহিদদের বাড়ি কোনটা?
কেউ ওকে সঠিক সন্ধান দিতে পারল না। কারণ গ্রামটি একেবারে ছোট নয়। তাছাড়া ঐ গ্রামে মাহিদ নামে কয়েকটি ছেলে রয়েছে। সবাই পিতার নাম জানতে চাইল। সৌরক বিপাকে পড়ল। অবশেষে বলল, ছেলেটি হয়তো ক্লাস নাইনে পড়ে। কিংবা ক্লাস টেনে ওঠেছে। স্কুলের নাম নয়নপুর মডেল হাই স্কুল। ওদের বাড়িতে ছোট্ট একটি গরুর খামার আছে। তখনই রাহাত নামের একটি ছেলে বলল, আমি মাহিদদের বাড়ি চিনি। আমরা একসাথেই পড়েছি।
মৌন বলল, তাহলে আমাদের নিয়ে চলো।

রাহাত ওদেরকে নিয়ে পাশের পাড়ায় গেল। পুরো পাড়াটা পুড়ে নিঃস্ব হয়ে আছে। চাল বিহীন ঘর-বাড়ি স্থির দাঁড়িয়ে। রাহাত জনমানব শূন্য একটি বাড়ির দিকে আঙুল তুলে বলল, এটাই মাহিদের বাড়ি।
এখানে তো কেউ নেই।
রাহাত বলল, আগুনে বাড়ি-ঘর পুইড়া গেছে। মাহিদরা গরুগুলা মহাজনের কাছে বেইচ্যা কই যেন চলে গেছে।
মৌন বলল, কবে গিয়েছে জানো?
আগুন লাগার কয়েকদিন পর। যেদিন এদিকে আগুন আসে, সেদিন মাহিদের বুড়ি দাদি ঘরের ভেতর দম বন্ধ হইয়্যা মারা গেছে। তারপর থেইক্যা মাহিদের বাবা প্রতিজ্ঞা করছে এই ভিটাতে আর থাকব না। তারপর তো চইল্যাই গেল।
অর্ধপাকা গোহাল ঘরটা বেশ পরিপাটীভাবে বানিয়েছিল। সেটা এখন পুড়ে নিঃস্ব।
শোনো রাহাত, মাহিদ তোমার কেমন বন্ধু? কাছের না দূরের?
ভাল বন্ধু ছিল। আমরা ছোটবেলা থেকে এক সাথে পড়েছি।
আচ্ছা, ওর কাছে কি কখনো কোনো মার্বেল পাথর দেখেছ?
হ্যাঁ, দেখেছি। আগুন লাগার পরদিনই ওর কাছে একুশটা মার্বেল দেখেছি। ওই মার্বেলগুলার ভেতর এলজেব্রা অংক আছে। মার্বেলগুলা মাহিদ কাউকেই দেয় না।
মৌন বলল, থ্যাংকস রাহাত। আমরা এখন ফিরে যাব, ভাল থেক।
রাহাত মাথা নাড়ল।
ঠিক আছে, আমি যাই। সে অন্যপথ ধরে এগিয়ে গেল।
সৌরক বলল, ছেলেটা খুব সহজ সরল। ওকে কেবল প্রশ্নই করে গেলাম, সে কোনো কিছু জানতে চাইল না।
গ্রামের মানুষগুলো এমনই হয়। বুঝলি!

রাহাত চলে যাবার পর মিজান মিয়াকে সাথে নিয়ে ওরা স্টেশনের রোডে ওঠল। এক সময় মিজান মিয়াও বিদায় নিয়ে চলে গেল। এখন ওরা দু’জন হেঁটে চলল।

কি বুঝলি মৌন?
ক্রাইটেরিয়ন ফর্মূলা।
হ্যাঁ, ফর্মূলাটি মাহিদের কাছে আছে। আমার মনে হয় ছেলেটি বুদ্ধিমান। ওর নিশ্চয়ই এই সূত্রের প্রতি আগ্রহ রয়েছে।
ওরা কোথায় আছে জানতে পারলে ভাল হতো। ওর একটা সাক্ষাতকার নেওয়া যেত।
হ্যাঁ, তা হতো। কিন্তু ছেলেটিকে খোঁজে বের করা, আমাদের পক্ষে দুষ্কর। তবু চেষ্টা করতে হবে।
জানিস সৌরক, মৃদু ভাইকে খুব মনে পড়ছে। যা ভেবেছিলাম তা নয়, সবই এক রহস্য সমীকরণ।
মৌন দীর্ঘ নিশ্বাস ফেলল।
কিন্তু আমরা যতদূর জানতে পেরেছি, তা এখনো গণমাধ্যমে প্রকাশ পায়নি। সোম মজুমদারকে মানসিক রোগি ভেবে প্রায় সবকিছুকেই ওরা অগ্রাহ্য করেছে। ওর কথা ও লেখার অনেক সত্যতাও মিলেছে।
হুম। বিষয়গুলো প্রকাশ পাওয়া উচিত। আমি ভাবছি সোম মজুমদারের লেখার উপর আলোচনা ও ক্রাইটেরিয়ন ফর্মূলা নিয়ে পত্রিকায় প্রতিবেদন লিখব। মৃদু ভাইকে নিয়েও কিছু লিখতে হবে।
মৌন, সোম মজুমদারের লেখাগুলো বই আকারে প্রকাশ করতে হবে। ঢাকায় গিয়ে আমরা প্রকাশকদের সাথে আলোচনা করব।
হুম, সেটা আমিও ভাবছি।

ছাই রঙের শেপ

ওরা প্রায় স্টেশনের কাছাকাছি পৌঁছে গেল। তখন সন্ধ্যা হয়ে আসছে। রোডের পাশে কৃষ্ণচূড়া গাছগুলো লাল আগুনে জ্বলছে। হঠাৎ সৌরক বলল, আরে মৌন! রিয়ন সাহেবের ঐ ঘরটার কয়েকটা ফটো তোলা উচিত। লেখার সাথে ছবি খুব প্রাসঙ্গিক। পাঠকের দৃষ্টিকে আকৃষ্ট করবে? ক্যামেরাটা কেন নিয়ে এসেছিলি? মনে আছে?
ওহ্ গড! কোনো ছবিই তো তোলা হয়নি।
চল ব্যাক করি। কয়েকটা পিক তুলেই চলে আসব।
ওদিকে আবার যাব? সন্ধ্যা যে প্রায় নেমে এল। তাছাড়া ওই বাড়িটা ভয়ানক থমথমে।
ভয় নেই। খালি পড়ে আছে বাড়িটা তাই এমন থমথমে। চল।
ঠিক আছে।

মৌন একটি রিকশা থামাল। রিকশাঅলাকে রিয়ন সাহেবের বাড়ি বলতেই বলল, ওঠেন ভাই। দশ টাকা ভাড়া।
ওরা দু’জনই ওঠে বসল।
যখন রিকশাটা রিয়ন সাহেবের বাড়ির সামনে পৌঁছল, তখন সন্ধ্যা। তবে চারপাশটা অন্ধকার হয়ে ওঠেনি। খোলা আকাশের আলোয় ফর্সা পরিবেশ। টিনের গেইট খোলাই ছিল। ওরা ভেতরে ঢুকল। চমকে ওঠল সৌরক।
একটি পদ্মগোখরো ঘাসের উপর গা এলিয়ে সন্ধ্যা দেখছে।
মৌন বলল, এটাই কি সোম মজুমদারের পোষা সাপ?
হতে পারে। নাও হতে পারে। এমন বন জঙ্গলে সাপ থাকাটাই স্বাভাবিক।
তা ঠিক।
সাপ দেখে মৌন খুব উৎফুল্ল! কিছুক্ষণ আগের ভয় সে নিমেষে ভুলে গেল। বলল, সৌরক দেখ, সাপটাকে দারুণ লাগছে। আমি সাপটার কয়েকটি পিক নেব।
এ কথা বলেই মৌন ওর স্মার্ট ফোন বের করে ক্যাচ ক্যাচ শুরু করল।
দ্রুত কর। দোতলায় ওঠতে হবে।
একটু দাঁড়া একটা ভিডিও করে নেই। সবাইকে দেখানো যাবে। খুব এনজয় হবে।
মৌন মুঠোফোনের ক্যামেরায় ভিডিও অপশন অন করে, পদ্ম গোখরার দৃশ্য রেকর্ডিং শুরু করল। সাপটাকে হালকা খোঁচা দেওয়া দরকার, একটু নড়াচড়া করলে ভাল হত। মৌনর কথা শুনে সাপটা মাথা উঁচু করে তাকাল।
দেখলি সৌরক, কি মায়াবী চোখ। সোম মজুমদার ঠিকই লিখেছে। সাপের প্রতি তাঁর ব্যাপক ভালবাসা এমনিতেই জন্মেনি। আসলে, সাপ বিষাক্ত হলেও, তার মধ্যেও মায়া আছে।

মৌনর সর্পপ্রীতি দেখে সৌরক বিরক্ত হলো। বলল, এসব কি খেলা শুরু করলি। উপরে চল।
আঃ সৌরক, তুই যা না। ঝটপট কিছুু ছবি তুলে নে। ভয় পাচ্ছিস কেন? আমি ভিডিওটা কমপ্লিট করে নেই।
সৌরক আর কথা বাড়াল না। খানিকটা রাগ নিয়ে সিঁড়ির দিকে এগিয়ে গেল।

অন্ধকার এখনো ঘরটিকে পুরোপুরি গ্রাস করতে পারেনি। আবছা আলো বিরাজমান। প্রথমদিকে সে ফ্ল্যাশ ছাড়াই কয়েকটা অন্ধকারাচ্ছন্ন ছবি নিলো। তারপর ফ্ল্যাশ অন করে বিভিন্ন এঙ্গেল থেকে পাঁচ সাতটি ছবি তুলল। হঠাৎ ওর খুব গরম অনুভূত হলো। ঘরের তাপমাত্রা ক্রমেই বেড়ে ওঠছে। অসহ্য তাপ! ওর পুরো শরীর ঘেমে ভিজে একাকার! সৌরক খানিকটা ভয় পেল।
বলল, এসব কি হচ্ছে, সোমের মতো আমিও কি বিপদে পড়লাম?
আলমারির পেছন দিক থেকে একটি ছাই রঙের শেপ বেরিয়ে এল।
মিঃ সোম, তুমি আবার এসেছ। গুড!
না, আমি সোম নই।
তবে কে তুমি?
আমি সৌরক।
তুমি দারুণ মিথ্যে বলতে পারো। নাম পরিবর্তন, হা হা হা! আমার স্নায়ুতন্ত্র তাই বলছে।
অযুতের শেপ কিছুক্ষণ থেমে পুনরায় তর্জন গর্জন স্বরে বলল, রিয়ন সাহেব আমাকে বোকা বানিয়েছে। তাঁকে আমি হত্যা করেছি। তুমিও আমাকে বোকা বানিয়েছ। আমাকে স্থির বিকল করে দিয়েছ। আমি আমার জগতে ফিরে যেতে পারছি না। তোমাকে আমি বাঁচতে দেবো না, হত্যা করব! কি ভেবেছিলে? পেরিয়ে যাবে? কক্ষণো না। আমার মতো বহু অযুত পৃথিবীতে আসবে। একদিন তোমাদের ত্রিমাত্রিক জগতকে, আমাদের বশ্যতা স্বীকার করতেই হবে। হা হা হা।
অযুতের স্যাডোটা ক্রমেই সৌরকের দিকে এগিয়ে আসছে।
সৌরক খানিকটা পিছিয়ে গেল। ওর মুখে আতঙ্কের ছাপ।
মিথ্যে বলিনি অযুত। আমি সোম নই।
সোম বা সৌরক যেই হও। তুমি থাকবে এই বাংলো বাড়িতে।
একথা বলেই অযুতের ছাই রঙের হাত সৌরককে স্পর্শ করতে উদ্যত হলো।
অযুত, থামো, বলছি।
সোম, এবার তোমাকে ফিরে যেতে দেবো না। তুমি চিরদিন এখানেই থাকবে।
না অযুত, এদিকে এসো না।
পেছনে যেতে যেতে সৌরক দেয়ালে ধাক্কা খেল।
নীলা, কোথায় তুমি? আমাকে বাঁচাও। ক্রিটিনা, ক্রিটিনা....।
ক্রিটিনা, ও আসবে না। দ্বিমাত্রিক জগতের নিকৃষ্ট প্রাণীটা এখন এদিকে আসবে না।
না, অযুত। আমাকে ফিরে যেতে দাও।
না, সোম। আমি, তুমি ক্রিটিনা এখানে একসাথে থাকব। রিয়ন সাহেবের ডায়েরি সার্চ করব। খুঁজে বের করব, ক্রাইটেরিয়ন ফর্মূলা। আর এখানে প্রবেশের প্রধান ফটক হলো মৃত্যু! এটাকে তোমার অতিক্রম করতে হবে। হা হা হা।
মৃত্যু! না, অযুত না।
ছাই রঙের শেপটা কু-ুলি পাকিয়ে সৌরককে জড়িয়ে ধরল। ওর মাথায় প্রচ- চাপ অনুভূত হলো। ক্যামেরাটা হাত থেকে পড়ে গেল।

প্রতিরক্ষা বলয়

অযুতের মতো চতুর্মাত্রিক জগতের বহু প্রাণীর শক্ত অবস্থান ত্রিমাত্রিক পৃথিবীতে। পৃথিবীবাসীর অজান্তে এগিয়ে যাচ্ছে শত্রুর ষড়যন্ত্র ও চালচক্র। যা এই সুন্দর পৃথিবীকে চরম বিপর্যয়ের মুখে ঠেলে দিতে, সময়ের অপেক্ষা রাখে মাত্র।

একবিংশ শতাব্দীর শেষের দিকে এই সংকট চরম আকার ধারণ করেছে। পরের সময়গুলোও ভারি বিপদের দিকে মোড় নেয়, তবে সেই সাথে শুরু হয় অনুসন্ধান ও সচেতনতার আরম্ভ।
কয়েক শতাব্দী ধরে পৃথিবীর বিজ্ঞানীরা চতুর্মাত্রিক জগতের প্রাণীদের অস্তিত্ব নিয়ে গবেষণা করছে। বিভিন্নভাবে পৃথিবীতে তাদের বিচরণের প্রমাণ মিলেছে। এই অবাধ বিচরণ যে পৃথিবীবাসীর বর্তমান ও ভবিষ্যতের জন্য মহাহুমকি। সেই থেকে এই সমস্যা মোকাবেলার জন্য পৃথিবীর বিজ্ঞান মহল ওঠে পড়ে লেগেছে। গবেষণা চলছে, ওদেরকে কিভাবে প্রতিহত করা যায়, কিভাবে শত্রুদের প্রবেশ ঠেকানো যায়?

অতঃপর পৃথিবীর ইতিহাসকে জয় করল এক নব্য প্রাচীন পদার্থ বিজ্ঞানী, তিনি প্রফেসর ড. মাহিদ। ড. মাহিদের লেখা গ্রন্থে পাওয়া যায় দুটো মহামূল্যবান তত্ত্ব। এর মধ্যে একটি হলো ক্রাইটেরিয়ন ফর্মূলা, অন্যটি হলো প্রতিরক্ষা সমীকরণ। তিনি তাঁর লেখায় উল্লেখ করেছেন, এই সমীকরণটি সমাধানের জন্য আবশ্যক ক্রাইটেরিয়ন সূত্র।
ড. মাহিদ তাঁর লেখায় একটি গল্প উল্লেখ করেছেন।
“ছোটবেলায় শুনেছি বহুবছর আগে এক অদ্ভুত ভদ্রলোক আমাদের গাঁয়ে এসে বসবাস শুরু করেন। তিনি ছিলেন এক রহস্যময় মানুষ। একা থাকতেন। মানুষের সংস্পর্শ থেকে যোজন যোজন দূরত্বে তাঁর অবস্থান। তাঁর মৃত্যুর পর সে বাড়িটি ফাঁকা হয়ে যায়। আমাদের অঞ্চলের মানুষজন বাড়িটির নাম দিয়েছিল রিয়ন সাহেবের বাড়ি।

তখন আমি নবম শ্রেণীর ছাত্র। একদিন বনের ভেতর একজন অচেনা লোককে দেখতে পাই। তিনি হন্তদন্ত হয়ে গভীর বনে ছুটে যাচ্ছিলেন। কয়েকদিন আগে থেকেই বনবিভাগ কর্তৃপক্ষ গভীর বনের ভেতর যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করেছিল। কারণ একটি পাগলা হাতি সাফারি পার্ক থেকে বেরিয়ে বহু দুর্ঘটনা ঘটিয়ে বনে প্রবেশ করে।
আমি লোকটাকে থামিয়ে দেই ও পরিচিত হই। জানতে পারি তিনি রিয়ন সাহেবের বাড়িতে থাকেন। সেদিন তিনি আমাকে যেতে বলেন।

রিয়ন সাহেবের বাড়িতে আমি কখনোই যাইনি। জনশূন্য বাংলো বাড়িটি ভূতুড়ে বলে পরিচিত ছিল। তাছাড়া বনের ঐপাশটা বেশ থমথমে। একদিন আমার কাজিনকে নিয়ে সে বাড়িতে যাই। লোকটার সাথে গল্প করি।

কিছুদিন পর এক সকালে মাথায় ভূত চাপল, স্কুলে যাব না। আম্মুর ভয়কে এড়িয়ে যাবার জন্য ঐ বাড়ির দিকে পা বাড়াই। ভদ্রলোককে বাড়িতে পেয়ে যাই। কথা গল্পে সময় এগোতে থাকে। তিনি কতগুলো মার্বেল পাথর দেখান। যা দেখে খুব অবাক হই। সে মার্বেলগুলো সূর্যালোকের স্পর্শে তীব্রভাবে ঝলমল করে ওঠে। মার্বেলগুলোর মধ্যে একটি সরল আলোকরশ্মির সম্পর্ক ছিল। যা দেখে চোখ ধাঁধিয়ে যায়। প্রতিটি মার্বেলের ভেতর গাণিতিক সংখ্যা ও চিহ্ন ছিল।

আলোকরশ্মিকে অনুসরণ করে পাথরগুলো এক সারিতে রাখতেই দেখি, একটি গাণিতিক সমীকরণ জাতীয় কিছু ফুটে ওঠেছে। তখন তিনি মার্বেলগুলো একটি প্যাকেটে ভরে আমার হাতে দেন। বলেন, এটা তিনি ব্রিফকেসে কাপড়ের সাথে রাখবেন। অন্যদিকে ভদ্রলোক শহরে যাবার প্রস্তুতি নিচ্ছিলেন। সবকিছু গুছাচ্ছিলেন।

হঠাৎ লক্ষ্য করলাম, তিনি কারোর সাথে কথা বলছেন। তখন তাঁকে খুব আবেগ আপ্লুত লাগছিল। আমি সেখানে কাউকেই দেখতে পেলাম না। তিনি ঐ অদৃশ্য অস্তিত্বকে একটি ডায়েরি দেখালেন। সম্ভবত বলেছিলেন, এখানেই আছে ক্রাইটেরিয়ন ফর্মূলার তাত্ত্বিক ব্যাখ্যা ও বহুমাত্রিক জগত ভ্রমণের সমীকরণ সমূহ।

তিনি আমাকে কফি কিনে আনতে পাঠালেন, নিজে গেলেন চা বানাতে। কফি নিয়ে ফিরে আসার পর, তিনি আমাকে দোতলায় পাঠালেন চায়ের কাপ নিয়ে আসার জন্য। সেখানে গিয়ে দেখি বারান্দায় টেবিলের উপর ঐ ডায়েরিটি জ্বলছে, যা তিনি কিছুক্ষণ আগে কাউকে দেখিয়েছিলেন। ততক্ষণে ডায়েরিটি প্রায় পুড়ে গেল। দৌড়ে নিচে নেমে গেলাম। ভদ্রলোককে বলার পর, তিনি দ্রুত উপরে এলেন। তখন তাঁকে ভারি বিধ্বস্ত লাগছিল। পানি এগিয়ে দিতেই, আগুন নেভালেন। তারপর তিনি ঐ অদৃশ্য অস্তিত্বের সাথে দীর্ঘ সময় সংলাপ চালিয়ে গেলেন। একসময় তাঁকে প্রচ- রাগান্বিত হতে দেখলাম! কিছুক্ষণ পরেই তিনি অচেতন হয়ে পড়লেন। চেতনা ফেরার পর অনেকটা স্বাভাবিক হলেন। অন্যদিকে শহরে ফিরে যাবার প্রস্তুতিও শেষ করলেন। ভদ্রলোককে বিদায় দেবার জন্য দীর্ঘ সময় ধরে সেখানে ছিলাম। তিনি কারোর জন্য অপেক্ষা করছিলেন। এক সময় সে ঘরে অদ্ভুত কা- শুরু হয়। মনে হচ্ছিল, প্রলয় শুরু হয়েছে। তৎক্ষণাৎ একটি আলমারি মেঝেতে লুটিয়ে পড়ল। দেখতে পাচ্ছিলাম ভদ্রলোককে কেউ আক্রমণ করছে। তিনি হেলেদুলে পড়ে যাচ্ছেন প্রায়। সে মুহূর্তে তিনি কারোর প্রতি রাগান্বিত হয়ে ওঠেন। তখন আমি ভয়ে দৌড়ে বেরিয়ে আসি। দেখি তাঁকে কেউ দেয়ালের দিকে ছুঁড়ে ফেলে দিয়েছে। তিনি চিৎকার করে ওঠেন, দেয়ালে আঘাত পেয়ে বিছানায় লুটিয়ে পড়েন। তিনি আরেকবার অজ্ঞান হয়ে পড়েন। আমি আবার এগিয়ে যাই। তাঁর চোখে মুখে পানি ছিটিয়ে দেবার পর, তিনি জেগে ওঠেন।
ভয়ার্তস্বরে বলেন, মাহিদ এখান থেকে চলে যাও।
একটুপর আলমারির বই পত্র, ডায়েরি, খাতা ঘরের মেঝেতে ছড়িয়ে ছিঁটিয়ে পড়তে থাকে। বইপত্রের স্তুপে হঠাৎ বাইরের সূর্যরশ্মি কু-লী আকারে আলো জড়ো হয়। যা আমি অবাক দৃষ্টিতে দেখেছিলাম। কয়েক মিনিট পরেই মেঝেতে আগুন ধরে যায়। ওখানে থাকতে খুব ভয় হচ্ছিল। আমি বাইরে এসে লোকজনকে আগুনের কথা বলি। তখন একজন ভদ্রলোককে দেখি, তিনি গাড়ি থেকে নেমে রিয়ন সাহেবের বাড়ির দোতলায় ওঠে যান।

মার্বেলের প্যাকেটটা আমার হাতেই থেকে যায়। সেগুলো দিয়ে কখনো কখনো আমি খেলতাম। বন্ধুরা আমার এই মার্বেলগুলো দেখে খুব হিংসে করত, তা ভাল বুঝতে পারতাম। রিয়ন সাহেবের বাড়ি থেকে আগুনের শিখা বনে ছড়িয়ে পড়ে। সে অগ্নিকা- ছিল ভারি ভয়াবহ! আমাদের বাড়িটি বনের পাশে থাকায়, আমরাও রক্ষা পাইনি। আমাদের বাড়ি ঘর ও গরুর গোহাল আগুনে পুড়ে ছারখার হয়ে যায়। সেই সাথে সবচেয়ে বড় বেদনা ছিল, আমার বৃদ্ধা দাদিকে হারানো। তিনি অসুস্থ হয়ে ঘরে ছিলেন। যখন তাকে আগুনের ভেতর থেকে উদ্ধার করা হলো, তখন তিনি মৃত। বাবা বললেন, এই ভিটায় আর থাকবেন না। আমরা পাড়ি জমালাম দেশের দক্ষিণ প্রান্তে।

ইন্টারমিডিয়েট পরীক্ষার পর একদিন মার্বেলগুলো বের করলাম। ভাবলাম, ঐ গণিতটা খাতায় তুলে রাখব। যেই ভাবা সেই কাজ, সারিবদ্ধ মার্বেল পাথরগুলো যখন সূর্যালোকে রাখলাম তখন খেয়াল করলাম বৃত্তাকার মার্বেলের যে পাশে ক্রাইটেরিয়ন ফর্মূলা আছে, এর বিপরীত পাশে আরেকটি গাণিতিক টার্ম রয়েছে। দুটোই খাতায় তুলে রাখলাম।
আমি এই সূত্র বা সমীকরণ দুটো নিয়ে বহুবার গবেষণার চেষ্টা চালিয়েছি, তেমন কিছু উদ্ধার করতে পারিনি। এখন তা ভবিষ্যত প্রজন্মের প্রতি চ্যালেঞ্জ হিসেবে ছুঁড়ে দিলাম। সম্ভব হলে, তোমরা এ রহস্য উদ্ধার করো।”

ড. মাহিদের লেখার পরেই ঐ অভেদ ও সমীকরণের গাণিতিক রূপ উল্লেখ ছিল। প্রাচীন গ্রন্থের এই সমীকরণটি পৃথিবীর প্রধান প্রধান বিজ্ঞানীদের দৃষ্টি আকর্ষণ করে। এরপর চ্যালেঞ্জ নিয়ে চলতে থাকে সমাধানের প্রচেষ্টা। বহুকাল কেটে যায়। সেই সাথে যোগ হয় নতুন চ্যালেঞ্জ, চতুর্মাত্রিক প্রাণীদের উৎপাত। দিন-রাত ব্যাপক গবেষণা ও পরিশ্রম চলতে থাকে। বাঘা বাঘা মহান বিজ্ঞানীদের মহাতপস্যায় এক সময় তা সাফল্যের মুখ দেখে। গড়ে ও ওঠে প্রতিরক্ষা বলয়। যে বলয় টপকে কোনো ভিন জগতের প্রাণীই পৃথিবীতে প্রবেশ করতে পারবে না। সেইদিন থেকে চিরতরে মুছে গেল অযুতদের ষড়যন্ত্র। স্বার্থক হলো, ক্রিটিনার আত্মত্যাগ ও পূরণ হলো দ্বিমাত্রিক জগতের শান্তি স্বপ্ন।

[সমাপ্ত]

শেয়ার করুন

লেখকঃ

পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট