পদাবলি : ০২

 



সফলতা বঞ্চিত জীবন

মাঈনুদ্দিন মাহমুদ


সফলতা বঞ্চিত জীবনে

বোবা কান্নায় ছেয়ে গেছে উদীয়মান বৃক্ষ।

অসার অপরিপক্বতা লাবণ্য হারিয়েছে জীবনের স্বাদ।

ক্ষীণ হয়ে এসেছে, দিগন্ত পেরিয়ে শৃংখ চূড়ায়

আরোহনের মোহনীয় সদিচ্ছা।

এখন পরন্ত বিকেল

ওপাড়ে যাওয়ার প্রস্তুতি সম্পূর্ণ করাই বাঞ্চনীয়।

লাভ ক্ষতির হিসাবে, কী আর আসে যায়

অর্ধমৃত হ্রদপিন্ডে আলেয়া তার আলো আর নাই বা ছড়ালো।



তোমাকে চাই

নূরনাহার নিপা


এর তপ্ততা যতদিন থাকবে ঠিক ততটা দিন

তোমাকে চাই....

অপরুপ সুন্দর কলংক মাখা চাঁদটা যতদিন 

সূর্য থেকে আলো শুষে নিজে আলো বিলাবে ঠিক ততটা দিন,

তোমাকেই চাই...

আমার সকালের প্রতিটি চায়ের চুমুকেও

তোমাকেই চাই....

নরম রোদে, দুপুরবেলায়, হিমেল সন্ধ্যায় তোমাকে চাই।

আমার বুকের শেষ স্পন্দনে,

সেখানেও তোমাকেই চাই।

এই যে রোজ ঝরঝর করে অক্সিজেন নিচ্ছি,

তার শেষটুকু ফুরিয়ে যাওয়া পর্যন্ত,

তোমাকে চাই.....

আমার কপালের প্রতিটা টিপ,

আমার চোখের মাশকারা,

আমার শাড়ির প্রতিটা ভাঁজে,

তোমাকেই চাই।

আমার চুলের প্রতিটা খোঁপায়

তোমাকে চাই..

জীবনের প্রতিটি মুহুর্তে

তোমাকে চাই, তোমাকে চাই...




ত্রিদীপ

আকিব শিকদার


এক.

বুকের ভেতর প্রজ্জ্বলিত বারুদের ক্ষোভ, আগুন যদি না জ্বলে

তবে নিজেকে পুড়িয়ে যোগাবো আলো।

জীবনকে ঢেলে সাজাবার ডাক দিয়ে যাইÑ

‘পথ নাই আর পথ নাই 

অন্ধকারে অগ্নীশিখা জ্বেলে দূর করতেই হবে কালো।’


দুই.

দুর্ভিক্ষের আঁচড় লেগেছে যাদের গায়, তারা কি তবে 

নিঃসম্বল হয়েই মরবে সবে....?

ক্ষুধার্তের বোবা কান্না আর বঞ্চনার দীর্ঘশ্বাস শুনেও

ত্রিদীপ হাতে ক্রুদ্ধ দেবতা দেবালয়ে নিরব দাঁড়িয়ে রবে...!!


তিন.

জালিমের দল ছাউনী গেড়েছে আমাদের অঙ্গনে 

প্রদীপের মতো উপকারী আলো বিলাবার দিন আর নয়...

বারুদোত্তাপে জ্বলে উঠবার এসেছে কঠিন সময়। 





শেফালী 

মুহিব্বুল্লাহ ফুয়াদ 


শেফালী 

তুমি হাসলে- হেসে ওঠে ফুল, জলপাইবন

তুমি হাসো- এতে দুঃখমোচন হয় বিস্তৃত উত্তপ্ত মরুভূমির 

এভাবেই আজীবন হাসো

তোমার হাসির সমুদ্রে স্নান করে যেন মরে যেতে পারি

তোমার হাসিতে যে প্রেমের নূর চমকায়, সে নূর দিয়ে আমাকে আলোকিত করো।

তুমি হাসো!

কারণ, 

তোমার হাসি কবির আবৃত্তি করা কবিতার চেয়েও সুন্দর, মসৃণ ও নেশাযুক্ত।



অন্যদিন

হোসেইন দিলওয়ার


বৈশাখি দিনের প্রেম- হৃদয় পরতে

কালোমেঘ গেয়ে যায় আহত সংগীত,

সন্ধ্যা প্রণয় ঘটায় ব্যাহত সুরতে

অন্ধকার ছেয়ে যায় নিয়ন্ত্রণাতীত।


বিলম্বিত বিনিয়োগে ভুলে যাই পথ

হতাশা অধরা থাকে আদমশুমারিতে,

নিরাসক্ত দেহ বাঁচে সৌভাগ্যবশত

অনেক পিপাসা জমে কোর্ট কাচারিতে।



তুলিহীন পড়ে থাকে প্রশ্নের দোয়াত

খোয়াবের শ্রীঘরও ভালোবাসাহীন,

তবু যদি পাই কিছু অনুভূতিজাত

উষ্ণতা কিংবা আনন্দ তুলনাবিহীন।


হয়ত সফেদ হবে মলিন আস্তিন,

শোধ করে নেবো সব জমে থাকা ঋণ।




প্রেমিক নই বলে

নাঈমুল হাসান তানযীম


আমি প্রেমিক নই বলে কবিতা লিখতে পারি না


কারণ,

আমি বুঝি না প্রেমের ব্যকরণ

ভালোবাসার যোগ বিয়োগ

প্রেমের সরল সঠিক ব্যখ্যা বিশ্লেষণ


অতি সরল আমার হৃদয়ভূমি

বলতে পারো বনলতা, বৃক্ষরাজি 

আর সবরকমের ছায়া-শূন্য

বিশুষ্ক মরুভূমির মতোই

বলতে পারো তারচেয়েও আরও বিশুষ্ক, নিরুত্তাপ

মরুভূমিতে ঝড় এলে ধুলো উড়ে

উত্তপ্ত হয়ে ওঠে ভীষণ রোদের দুপুরে

তারপর যখন বৃষ্টির শরীর অনুভব করে

শীতল হয়ে ওঠে মরুর বুক


কিন্তু আমার হৃদয়ের বাতায়ন সর্বদাই

শান্ত। নীরব। কোনো অনুরণন নেই তাতে

ঝড় বহে না। বহে না বৃষ্টির ধারাপাত

ভীষণরকম শুষ্ক আমার হৃদয়জমিন

কীভাবে বুঝবে প্রেমের তৃষ্ণা

আকাঙ্ক্ষার উত্তাপ


আর মানুষ বলে,

প্রেমশূণ্য বিশুষ্ক হৃদয়ে নাকি সৃষ্টি হয় না 

কবিতার প্র¯্রবণ



শেয়ার করুন

লেখকঃ

পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট