একগুচ্ছ কবিতা



একগুচ্ছ কবিতা
নূরনবী সোহাগ

মাতৃপ্রেম ১

দুধ মুখে চুমু খায় মায়ের ঠোঁট
অবেলায় মাছি এসে শুঁকে-মমতা।
কচি শরীরে ছুঁয়ে যায়; মায়ের আঙ্গুল
কাকের চোখে তৃপ্তি ফোটে- আহ! আহ
ঘুমের শরীর লেপ্টে থাকে মায়ের বুকে
পৃথিবী অনুভব করে মাতৃপ্রেম।

মাতৃপ্রেম ২

ঘর্ষণে আগুন জ্বলে!
কেবল এই সূত্রটি মাথায় রেখে-
গুহাকালীন পাথর ঠুকোঠুকির কায়দাকে
সভ্যতা, নিয়ে এসেছে ‘বারুদ-কাঠি’ রূপে।
কালের বিবর্তনে বদলায়নি শুধু...
আগুনের রঙ! কিন্তু বৈচিত্রহীন-
জননীর স্তন চুষে চুষে ক্রমান্বয়ে বেড়ে উঠেছে
আদিম থেকে আধুনিক প্রজন্ম
কালের বিবর্তনে একইরকম...
মাতৃপ্রেম!

মাতৃপ্রেম ৩

...অতঃপর ভিক্ষুক’টি
আমার মাথায় হাত রাখলেন-
‘বেঁচে থাকো বাবা। ’
আমি যে ভীষণরকম মা ভক্ত
তিনি বোধ হয় আমার চোখ দেখেই বুঝেছিলেন। 

মাতৃপ্রেম ৪

এমন অনেক নিঃসঙ্গ রাতে
মাকে হৃদয়ে নিয়ে ঘুমাই।
মা হৃদয় ছেড়ে; উঠে বসে থাকে আমার শিয়রে
আমায় ভয় পেতে দেয় না
আমায় ঘামতে দেয় না
আমায় দুঃস্বপ্ন দেখতে দেয় না
গোপন ব্যথা জমতে দেয় না।
ভাবতে থাকি। আমি বোধহয় ছোট হতে হতে
ফিরে যাচ্ছি শিশুকালে...
ক্ষাণিক বাদে আমার নিশ্চিন্ত ঘুম হবে
মায়ের কোলে।



শেয়ার করুন

লেখকঃ

পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট