বইমেলায় প্রিয় লেখকের বই



 বইমেলায় প্রিয় লেখকের বই      

বই মানব-সভ্যতার সর্বোৎকৃষ্ট অবদান। সভ্যতার সমান বয়সী বই। আর এই বই নিয়ে প্রতি বছর ফেব্রুয়ারি মাসে রাজধানী ঢাকায় আয়োজিত হয় বইমেলার। অমর একুশে গ্রন্থমেলা। ফেব্রুয়ারি সমাগত। লেখকদের লেখা নিয়ে বই, আর বই নিয়ে বইমেলা।

রাবেয়া খাতুন
রাবেয়া খাতুন যশস্বী কথাকার। প্রতি বছরের মতো এবারও সক্রিয় রয়েছেন লেখালেখিতে। এবারের একুশের বইমেলায় আসছে তার উপন্যাস ‘টুকরো ছবির অ্যালবাম’। আরো আসছে দুটি ভ্রমণকাহিনী। অন্য প্রকাশ থেকে ‘জার্মানি’ ও ‘অপূর্ব নিসর্গ নগরী ওমান’ আসছে সময় প্রকাশন থেকে। অনন্যা প্রকাশনী থেকে প্রকাশিত হচ্ছে ‘শুভেচ্ছা সাত-২য় খণ্ড’ গ্রন্থটি। ‘জীবন ও সাহিত্য’ নামের গবেষণামূলক একটি বই প্রকাশ করছে ইনল্যান্ড প্রেস।


হাসান আজিজুল হক
হাসান আজিজুল হক দেশের প্রধান কথাসাহিত্যিক। তার আত্মজীবনী ‘ফিরে যাই ফিরে আসি’-এর পর এবার বেরুচ্ছে ‘উঁকি দিয়ে দিগন্ত’। লেখক এটাকে বলছেন স্মৃতিকহন। প্রথমটির দ্বিতীয় খণ্ড। এটি বেরুচ্ছে ইত্যাদি থেকে। বিভিন্ন সময় বিভিন্ন পত্রপত্রিকায় প্রকাশিত সাক্ষাৎকারগুলো নিয়ে ইত্যাদি গ্রন্থপ্রকাশ বের করছে সোয়া তিন শ পৃষ্ঠার বই ‘উন্মোচিত হাসান’। এটি সম্পাদনা করেছেন হায়াৎ মামুদ। মাওলা ব্রাদার্স থেকে প্রবন্ধের বই ‘বাচনিক আত্মজৈবনিক’। একই প্রকাশনা থেকে গল্পসমগ্র বেরুচ্ছে দুই খণ্ডে ও ‘দেশভাগের গল্প’ নামের একটি বই। অšে¦ষা করছে ‘প্রবন্ধ সমগ্র’। ইত্যাদি থেকে আরও আসছে ‘মুক্তিযুদ্ধের গল্পসমগ্র’। একই প্রকাশনী থেকে উপন্যাস ‘আগুনপাখি’র একটি সংস্করণ প্রকাশিত হতে যাচ্ছে।

সিরাজুল ইসলাম চৌধুরী
সিরাজুল ইসলাম চৌধুরীর নাম অগ্রসর পাঠকমাত্রেরই পরিচিত। প্রতিবারের মতো এবারও বেরুচ্ছে তার একাধিক বই। ‘বাংলা সাহিত্য ও বাঙালি মধ্যবিত্ত’ নামের বইটি প্রকাশ করছে গ্লোব লাইব্রেরী। প্রবন্ধের বই ‘কত মূল্য লইবে ইহার’ আসছে বিদ্যাপ্রকাশ থেকে। প্রবন্ধ সংকলন ‘দীক্ষার দিকবিদিক’ করছে অšে¦ষা প্রকাশন। আত্মজীবনী ‘দুই যাত্রায় এক যাত্রী’ আসছে পার্ল পাবলিকেশন্স থেকে। ইউপিএল থেকে তৃতীয় সংস্করণ বেরুচ্ছে ‘বাঙালির জাতীয়তাবাদ’ শীর্ষক বইটির।


নির্মলেন্দু গুণ
কবি নির্মলেন্দু গুণের এবার একাধিক বই প্রকাশিত হচ্ছে। তার মধ্যে গদ্যের পাশাপাশি রয়েছে পদ্যও। বাংলা প্রকাশ থেকে বেরুচ্ছে ‘গদ্য সমগ্র চতুর্থ খণ্ড’। একই প্রকাশনা থেকে বিশ্বকাপ ফুটবল ২০১০-এর ওপর বিভিন্ন লেখা নিয়ে একটি বই বেরুচ্ছে। নাম রাখা হয়েছে ‘বিশ্বকাপ ফুটবল ২০১০’। কাকলী প্রকাশনী প্রকাশ করছে ‘কাব্য সমগ্র- তৃতীয় খণ্ড’। বিভাস থেকে প্রকাশিত হচ্ছে ‘প্রবন্ধ গুচ্ছ।’ পাঞ্জেরি পাবলিকেশন্স বের করছে ‘১০০ রাজনৈতিক কবিতা’।
আবদুল্লাহ আবু সায়ীদ
খ্যাতিমান লেখক ও সংগঠক অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদের এবার একটি বই বেরুচ্ছে। তিনি জানান, এখনো বইটির নাম বা প্রকাশক কোনো কিছুই ঠিক হয়নি। মেলার প্রথম সপ্তাহে বইটি প্রকাশিত হবে।



যতীন সরকার
গত বছরের মাঝামাঝি সময়ে শারীরিক অসুস্থতার শিকার হলেও লেখালেখিতে সক্রিয় থেকেছেন বিশিষ্ট প্রাবন্ধিক যতীন সরকার। এবার তার ‘রচনা সমগ্র’ দুই খণ্ড বের করছে অনুপম প্রকাশনী। ১৯টি প্রবন্ধ নিয়ে শ্রেষ্ঠ প্রবন্ধ প্রকাশ করছে কথাপ্রকাশ। রূপকুশা প্রকাশনী থেকে বেরুচ্ছে ‘ভাবনার মুক্ত বাতায়ন’ ও ‘বাংলা কবিতার মূলধারা ও নজরুল প্রসঙ্গ’ নামের দুটি বই। ইত্যাদি গ্রন্থপ্রকাশ থেকে আসছে ‘বিনষ্ট রাজনীতি ও সংস্কৃতি’ শীর্ষক একটি বই। গতবারের মতো এবারও রোদেলা প্রকাশনী থেকে তার একটি বই আসছে। নাম ‘বরণীয়জনের স্মৃতি, কৃতি, নীতি’।

আবুবকর সিদ্দিক
শক্তিমান কথাসাহিত্যিক ও কবি আবুবকর সিদ্দিকের বেরুচ্ছে একাধিক বই। ‘কবিতা সমগ্র’ (প্রথম ও দ্বিতীয় খ-) প্রকাশ করছে নান্দনিক। আর স্মৃতিকথার বই ‘স্মরণের মুখশ্রী’ বের করছে সাকী পাবলিশিং ক্লাব। শিশুসাহিত্য নিয়েও কাজ করেছেন এবার। আসছে একটি ছড়ার বই। নাম রেখেছেন ‘হট্টমেলা’। বইটিও প্রকাশ করছে সাকী পাবলিশিং ক্লাব।

ফরহাদ মযহার
বিশিষ্ট্য কবি ও চিন্তক ফরহাদ মযহারের অনেকগুলো বই প্রকাশিত হচ্ছে এই মেলায়। সবই প্রকাশিত হচ্ছে আগামী প্রকাশনী থেকে। ৯৯টি কবিতা নিয়ে তার বিখ্যাত কাব্য ‘এবাদতনামা’র পূর্ণসংস্করণ প্রকাশিত হতে যাচ্ছে। একই প্রকাশনা থেকে আসছে উপন্যাস ‘তিমির জন্যে লজিক বিদ্যা’, প্রবন্ধগ্রন্থ ‘প্রাণ ও প্রকৃতি’, ‘বাণিজ্য ও বাংলাদেশের জনগণ’, ‘ক্ষমতার বিকার’. ‘যুদ্ধ আরো কঠিন আরো গভীর’, ‘মার্কস পাঠের ভূমিকা’। আগামী থেকে আরো বেরুচ্ছে কাব্যগ্রন্থ ‘ক্যামেরাগিরি’-এর দ্বিতীয় সংস্করণ।

আবদুশ শাকুর
খ্যাতিমান কথাসাহিত্যিক আবদুশ শাকুরেরও এবার একাধিক বই আসছে। ‘ভালোবাসা’ নামের একটি উপন্যাস এবং ‘টোটকা ও ঝামেলা’ নামের দুটি প্রহসন আসছে মাওলা ব্রাদার্স থেকে। পাঁচ শতাধিক পৃষ্ঠার ‘আবদুশ শাকুর রচনাবলী- ২য় খ-’ প্রকাশ করছে ঐতিহ্য। তার বিখ্যাত স্মৃতিকথা ‘কাঁটাতে গোলাপও থাকে-২য় খণ্ড’ প্রকাশিত হচ্ছে ঐতিহ্য থেকে। তাঁর বিশটি শ্রেষ্ঠ প্রবন্ধ সংকলন করেছেন স্বকৃত নোমান। ‘আবদুশ শাকুরের শ্রেষ্ঠ প্রবন্ধ’ নামের এই বইটি প্রকাশ করছে রোদেলা প্রকাশনী।
বেলাল চৌধুরী
বরণীয় কবি বেলাল চৌধুরী এবার লিখছেন গল্পের বই। ‘নিজাম ডাকাতের কাহিনী’ নামের বইটি বের করছে ইছামতি প্রকাশনী। ‘মাছের রাত’ নামের আরেকটি গল্পের বই আসছে অনন্যা প্রকাশনী থেকে। ‘নীলদাহ’ নামের একটি উপন্যাস বেরুচ্ছে পার্ল পাবলিকেশন্স থেকে। রোদেলা প্রকাশনী থেকে আসছে তার একটি গুরুত্বপূর্ণ বইÑ ‘মুহুর্মুহু ভাস্বর’। প্রবন্ধের বই এটি। অপরদিকে, নির্বাচিত গল্প, নির্বাচিত উপন্যাসও প্রকাশিত হচ্ছে। প্রেমের উপন্যাসও লিখেছেন একটি। ‘লীলা’ নামের এ উপন্যাসটি আনছে বিদ্যা প্রকাশ।

মোহাম্মদ রফিক
কবি মোহাম্মদ রফিকের ‘কবিতা সমগ্র’ বেরুচ্ছে ইত্যাদি গ্রন্থপ্রকাশ থেকে। শুদ্ধস্বর থেকে প্রকাশিত হচ্ছে ‘জীবনানন্দ’ নামের একটি বই। এটিতে থাকছে জীবনানন্দ দাশের বিভিন্ন কবিতার আলোচনা। আরো প্রকাশিত হচ্ছে বিভাস থেকে ‘১০০ নির্বাচিত কবিতা’ শীর্ষক একটি বই।

মুহাম্মদ জাফর ইকবাল
জনপ্রিয় লেখক জাফর ইকবালের তিনটি বই বের হচ্ছে এবারের মেলায়। তবে তিনি জানান, এখনো বইয়ের নাম বা প্রকাশক ঠিক হয়নি। ১টি সায়েন্স ফিকশন ও ১টি বাচ্চাদের উপন্যাস বের হওয়ার কথা রয়েছে। এছাড়া ইত্যাদি গ্রন্থ প্রকাশ থেকে বের হচ্ছে ‘স্বপ্নের দেশ এবং অন্যান্য’ শীর্ষক ১টি বই।

ফরিদুর রেজা সাগর
বিশিষ্ট শিশুসাহিত্যিক ফরিদুর রেজা সাগরের বেশ কটি বই প্রকাশিত হতে যাচ্ছে এবারের বইমেলায়। অনন্যা প্রকাশনী থেকে বেরুচ্ছে ‘মুক্তিযুদ্ধের সব লেখা’। সময় প্রকাশন থেকে প্রকাশিত হচ্ছে ‘কিশোর সমগ্র-৬-৭’, অন্য প্রকাশ থেকে আসছে ‘এক জীবনে টেলিভিশন’ ও ‘ছয় সাহেবের গপ্পো’।

মহাদেব সাহা
কবি মহাদেব সাহার বেশ কিছু বই প্রকাশিত হচ্ছে এবার। অন্যপ্রকাশ থেকে আসছে ‘গন্ধে বা গুঞ্জনে’ নামের একটি কবিতার বই। অন্যপ্রকাশ থেকে আরো আসছে কবিতা, কিশোর কবিতা, প্রবন্ধ, কিশোর প্রবন্ধ নিয়ে ‘আমার মুজিব’ নামের একটি বই। প্রেমের কবিতার বই ‘আদম হাওয়ার অশ্রুবিন্দু’ নামের কবিতার বইটি বেরুচ্ছে অনন্যা থেকে। রাজনৈতিক প্রেক্ষাপটে লিখিত কবিতাগুলো নিয়ে বের হচ্ছে ‘১০০ রাজনৈতিক কবিতা’। বেরুচ্ছে বিভাস থেকে। ‘মুক্তিযুদ্ধের কবিতা’ শীর্ষক বইটি প্রকাশ করছে সন্ধানী। ‘১০০ প্রেমের কবিতা’ বের করছে দিব্য প্রকাশ। ‘ভাবনার ভিন্নতা’ শীর্ষক গদ্যের বইটি প্রকাশ করছে গদ্যপদ্য প্রকাশনী। শিশুদের জন্য বাংলা প্রকাশ থেকে বের হচ্ছে ‘গোলাপ ফোটার গন্ধে’। বিভাস থেকে আরো বেরুচ্ছে প্রবাদ প্রবচন নিয়ে করা একটি বইÑ ‘প্রবচন সমগ্র’।

সৈয়দ মনজুুরুল ইসলাম
খ্যাতিমান লেখক সৈয়দ মনজুরুল ইসলামের দুটি বই বেরুচ্ছে এবার। বিগত ৫ বছরে বিভিন্ন সময়ে বিভিন্ন প্রেক্ষাপটে লিখিত গল্প থেকে বাছাই করা প্রিয় গল্পগুলো নিয়ে একটি গল্পের সংকলন প্রকাশিত হচ্ছে। ‘সুখ দুঃখের গল্প’ নামের এই বইটি প্রকাশ করছে নীমফ্রিয়া প্রকাশনী। নান্দনিক শিল্পকর্মের ওপর বেরুচ্ছে একটি বই। শিল্পকলার ওপর লেখা অনেকগুলো দুর্লভ প্রবন্ধ এতে সন্নিবেশিত হয়েছে। ‘রবীন্দ্রনাথের ওপর জ্যামিতি ও অন্যান্য শিল্প প্রবন্ধ’ শীর্ষক এ বইটি বের করছে নান্দনিক প্রকাশন।

সেলিনা হোসেন
ঔপন্যাসিক সেলিনা হোসেনের এবার একটি গুরুত্বপূর্ণ উপন্যাস বেরুচ্ছে ইত্যাদি গ্রন্থপ্রকাশ থেকে। মুঘল সম্রাট বাহাদুর শাহ জাফরের আমলের কবি মীর্জা গালিবের জীবনী ও সে সময়ের পটভূমিকা নিয়ে  উপন্যাস এটি। নাম দিয়েছেন ‘যমুনা নদীর মোশায়রা’। শিশুদের জন্য আসছে ‘ফুলকুলি প্রধানমন্ত্রী হবে’ নামের একটি উপন্যাস। প্রথমা থেকে বের হচ্ছে এটি। কথাপ্রকাশ থেকে বেরুচ্ছে ‘শ্রেষ্ঠ প্রবন্ধ’ ও ‘প্রিয়মুখের রেখা’ নামের দুটি প্রবন্ধের বই। ‘নির্বাচিত গল্প-২’ বের করছে সৃজনী।

শাইখ সিরাজ
স্বনামধন্য কৃষিতাত্ত্বিক, সাংবাদিক ও লেখক শাইখ সিরাজের দুটি বই আসছে এবার। রোদেলা প্রকাশনী থেকে প্রকাশিত হতে যাচ্ছে ‘কৃষি বাজেট কৃষকের বাজেট’। আরো একটি বের হচ্ছে, তবে সেটির এখনো নাম বা কোথা থেকে বেরুচ্ছে সেটিও ঠিক হয়নি।


আনু মুহাম্মদ
অর্থনীতিবিদ আনু মুহাম্মদের সাতটি বই প্রকাশিত হতে যাচ্ছে এবারের বইমেলায়। ‘পুঁজির অন্তর্গত প্রবণতা’ বের করছে সংহতি। একই প্রকাশনী থেকে আসছে ‘মানুষের সমাজ’। পাঞ্জেরি থেকে বেরুচ্ছে ‘আশির দশকে’। সংহতি থেকে আরো আসছে ‘নারী-পুরুষ ও সমাজ’-এর তৃতীয় সংস্করণ। ‘বিপ্লবের স্বপ্নভূমি কিউবা’র দ্বিতীয় সংস্করণ করছে শ্রাবণ। একই প্রকাশনী থেকে আসছে ‘বৈশ্বায়ণের বৈপরীত্য’-এর দ্বিতীয় সংস্করণ। আরো আসছে ‘মার্কসের পুঁজি’ নামে একটি বই। এটি বক্তৃতামালার সংকলন। প্রকাশ করছে বাংলার পাঠশালা।
ইমদাদুল হক মিলন
প্রতিবারের মতো এবারও জনপ্রিয় কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলনের একাধিক বই থাকছে। এবার তার সব বই প্রকাশিত হচ্ছে অনন্যা থেকে। তার বিখ্যাত উপন্যাস ‘নুরজাহান’-এর শেষ খণ্ড প্রকাশিত হচ্ছে এবার। আরো আসছে প্রেমের একটি উপন্যাস ‘বৃষ্টি নেমেছিল’। শিশুদের জন্য আসছে ‘ভূত কত প্রকার ও কি কি’ নামের একটি বই। ‘পাহাড় কাঞ্চনপুর’ নামের বইটি আসছে শিশু-কিশোরদের জন্য। এটি এ্যাডভেঞ্চারধর্মী বই।

আমীরুল ইসলাম
জনপ্রিয় শিশুসাহিত্যিক আমীরুল ইসলামের ৮টি বই প্রকাশিত হচ্ছে এবারের মেলায়। অনন্যা প্রকাশনী থেকে আসছে ‘কিশোর গল্প সমগ্র’, ‘ছড়া রচনাবলী-২’, ‘আকাশভরা রূপকথা’, উঠোনে ছড়াগুলো হাসে আর কাঁদে’, ‘এ মুহূর্তে লেখা হলো যে ছড়াগুলো’। ছোটদের মেলা থেকে আসছে ‘আর্জেনটিনা একটি টেলিভিশন ও বিশ্বকাপ’, ‘গাছেরা ম্যাজিক জানে’। সময় প্রকাশন থেকে বেরুচ্ছে ‘ছড়া তোমাকে ছুটি দিলাম’।

লুৎফর রহমান রিটন
খ্যাতিমান শিশুসাহিত্যিক লুৎফর রহমান রিটনেরও একাধিক বই বেরুচ্ছে এবার। সময় প্রকাশনী থেকে প্রকাশিত হচ্ছে ‘হারাধনের ত্রিশটি ছেলে’। অনন্যা থেকে ‘অনেকগুলো মামা’। অ্যাডর্ন থেকে ‘মজার পড়া ১০০ ছড়া।’ অনার্য প্রকাশনী থেকে ‘লাল লাল নীল নীল’। একই প্রকাশনী থেকে বেরুচ্ছে ছোটদের জন্য ‘স্বাধীনতার ছড়া একুশের ছড়া’। সালমা বুক ডিপো থেকে প্রকাশিত হচ্ছে ‘মুক্তিযুদ্ধের ছড়া’। গল্পের বই ‘নিখোঁজ সংবাদ’-এর তৃতীয় সংস্করণ বেরুচ্ছে তাম্রলিপি থেকে।

আহমাদ মাযহার
শিশুসাহিত্যিক ও প্রাবন্ধিক আহমাদ মাযহারের বেশ কটি বই বেরুচ্ছে এই মেলায়। শুদ্ধস্বর থেকে প্রকাশিত হতে যাচ্ছে প্রবন্ধের বই ‘ছড়াতত্ত্ব ছাড়া শিল্প’। আবদুল হকের স্মৃতিকথা ও দিনলিপি ‘আমার জীবন কথা’ সম্পাদনা করছেন। এটিও বেরুচ্ছে শুদ্ধস্বর থেকে। তিনি ও পিয়াস মজিদের যৌথ সম্পাদনায় প্রকাশিত হচ্ছে ‘শামসুর রাহমানের সাক্ষাৎকার সংকলন’। এটিও শুদ্ধস্বর থেকে বেরুচ্ছে। অনার্য প্রকাশনী বের করছে রূপকথার গল্প  ‘মেঘবতীর জন্য’।

অসীম সাহা
অসীম সাহা কবিতার জগতে পরিচিত নাম। পৃথিবীতে দেশত্যাগী শ্রেণীর বিড়ম্বনা নিয়ে তার কবিতার বই ‘সৌর রামায়ণ’ বের করছে গদ্যপদ্য। প্রেমের কবিতার বই ‘তোমারে কমুনা’ প্রকাশিত হচ্ছে আগন্তুক প্রকাশনী থেকে। একই প্রকাশনী থেকে ঝবষবপঃবফ চড়বসং ড়ভ অংযরস ঝধযধ বেরুচ্ছে। লালমোহন ও বিদ্যাসাগরের মাঝামাঝি সময়ের অজানা এক প্রতিভা ডিরোজিওকে নিয়ে বই বের করছে শিশু একাডেমী। নাম রাখা হয়েছে ‘ডিরোজিও’। নোবেলজয়ী কবি অক্টোভিও পাজ ও ডেরেক-ওয়ালকটের কবিতা নামের বইটির অনুবাদ করেছেন তিনি। প্রকাশ করছে গদ্যপদ্য। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর ‘আন্তর্জাতিক অঙ্গনে শেখ হাসিনা’ নামের একটি বই বেরুচ্ছে প্রথমা থেকে।

জাকির তালুকদার
কথাসাহিত্যিক জাকির তালুকদারের উপন্যাস ‘মুসলমানমঙ্গল’ ২০০৯-এর বইমেলায় বেশ আলোচিত হয়েছিল। এক বছর বিরতি দিয়ে এবার তিনি লিখেছেন ‘পিতৃগণ’। পাঁচ বছর ধরে এই উপন্যাস নিয়ে কাজ করেছেন তিনি। এবার তার মাত্র এই উপন্যাসটিই বেরুচ্ছে। উপন্যাসটি তার অন্যসব কাজ থেকে খানিক আলাদা। এটি আলোচিত হবে বলে প্রকাশকের বিশ্বাস।

মোহন রায়হান
আশির দশকের প্রথম সারির কবি মোহন রায়হানের একটি কাব্য আসছে এই মেলায়। কিন্তু সেটির নাম ও প্রকাশক এখনো ঠিক করা হয়নি।

আনিসুল হক
জনপ্রিয় ঔপন্যাসিক আনিসুল হক এবার নতুন কোনো উপন্যাস লেখেননি। তবে পার্ল পাবলিকেশন্স থেকে তার সদ্য লেখা ‘গদ্য কার্টুন’ বেরুচ্ছে। এছাড়া অনুপম প্রকাশনী থেকে অরণ্যে রোদন নামে প্রথম আলোতে যে কলাম লেখেন সেগুলোর একটি সংকলন বের হওয়ার কথা রয়েছে। তবে এখনো নাম ঠিক করেননি।
মশিউল আলম
গল্পকার মশিউল আলমের দুটি বই বেরুচ্ছে এবারের মেলায়। একটি বইয়ের নাম রাখা হয়েছে ‘পাকিস্তান’। এটি বেরুচ্ছে মাওলা ব্রাদার্স থেকে। অন্যটি ‘জাহাঙ্গীর গেট খোলা আছে’ প্রকাশ করছে অনন্যা প্রকাশনী।

মোহিত কামাল
জনপ্রিয় কথাসাহিত্যিক মোহিত কামালের তিনটি বই বেরুচ্ছে এবারের মেলায়। সমসাময়িক পারিবারিক জীবন নিয়ে উপন্যাস ‘ঘর’ প্রকাশ করছে বিদ্যাপ্রকাশ। একই প্রকাশনী থেকে আসছে একটি কিশোর উপন্যাস। নাম এখনো ঠিক করা হয়নি। সমকালীন সাংস্কৃতিক পরিবর্তন নিয়ে ‘চাবি’ নামে একটি গল্পগ্রন্থও বেরুচ্ছে। এটিও প্রকাশ করছে বিদ্যা প্রকাশ। তিনটি বইতেই মনস্তাত্ত্বিক ট্রিটমেন্ট থাকবে বলে জানা যায়।

ইরাজ আহমেদ
গল্পকার ইরাজ আহমেদের একটি উপন্যাস আসছে এই মেলায়। নাম রাখা হয়েছে ‘নিরাশ্রয়’। সাহস প্রকাশনী বের করছে এটি।

আহসান কবির
রম্যকার আহসান কবিরের এবার মাত্র একটি বই বেরুচ্ছে। জাগৃতি প্রকাশনী থেকে প্রকাশিতব্য বইটির নাম রাখা হয়েছে ‘ডিজিটাল হাঁসু বাস্তুহারা পুতুল’।

আহমাদ মোস্তফা কামাল
কথাসাহিত্যিক আহমাদ মোস্তফা কামালের উপন্যাস ‘অন্ধ জাদুকর’ ২০০৯-এর মেলায় বেরিয়েছিল। বইটি কালিকলম পুরস্কার পায়। এর পর তিনি আর উপন্যাস লেখেননি। এবার বেরুচ্ছে তার উপন্যাস ‘পরম্পরা’। প্রকাশ করছে সন্দেশ। গল্পের বই ‘অশ্রু ও রক্তপাতের গল্প’ বেরুচ্ছে শুদ্ধস্বর থেকে। বিশ্বসাহিত্য কেন্দ্র থেকে সম্পাদনা করছেন ‘বাংলাদেশের ছোটগল্প দ্বিতীয় খণ্ড’।

সুমন্ত আসলাম
জনপ্রিয় লেখক সুমন্ত আসলামের এবার ৫টি নতুন বই ও ৪টি পুরনো বই বেরুচ্ছে। সময় প্রকাশনী থেকে বেরুচ্ছে উপন্যাস ‘আজ আমার বৃষ্টি নিমন্ত্রণ’, ‘চার অন্যতমা’। পার্ল থেকে ‘পূর্ণিমার জ্বলে দন্তন্য রুহমান’। একই প্রকাশনী থেকে ‘বাউণ্ডুলে-১০’। কাকলী প্রকাশনী করছে ‘ঘর জামাই এমবিবিএস (মা বাবার বেকার সন্তান)। অনন্যা থেকে বেরুচ্ছে ‘বাপ্পি ভয়ঙ্কর’ ও ‘যখন সন্ধ্যা নামে’। অনুপম থেকে বেরুচ্ছে ‘ভুতবন্ধু’। অšে¦ষা থেকে আসছে উপন্যাস ‘অন্তরতমা’।


হাবিবা নাসরিন
তরুণ প্রজন্মের জনপ্রিয় কবি হাবিবার নাসরিন’র কাব্যগ্রন্থ ‘তুমি আমার শুদ্ধতম পাপ’ বের হচ্ছে এবারের বইমেলায় দেশ পাবলিকেশন থেকে ।





শেয়ার করুন

লেখকঃ

পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট