শব্দমিছিল : মঈন মুনতাসীর



শব্দমিছিল
মঈন মুনতাসীর

শিশমহল-২

এই অনভ্যস্ত জীবন আমার কাম্য ছিলো না।
আমি অভ্যস্ত ছিলাম না রক্তপানে,
অভ্যস্ত ছিলাম না আকাশের বৈরিতায়।
মাথায় বর্ম লাগিয়ে যুদ্ধ করায়
আমি একেবারেই অনভ্যস্ত।
শুশুকের কসম,
যখন তারা ভেসে ওঠে আর শ্বাস নেয়।
চাঁদের সাথে সঙ্গমে একেবারেই অনভ্যস্ত আমি!


শিশমহল-৩

ভক্ত-মুরিদ থাকলে যদি উঁচু হয়ে যায় সুফিবাদি সমাধি-
আমাকে কবর দিও মাটির দুই আস্তরণ নিচে।
আর জেনে রেখো-
শুদ্রই আমার জাত।


শিশমহল-৪

তোমার ভূলুণ্ঠিত শরীর,
ভূলুণ্ঠিত পতাকা আর সার্বভৌমত্বের সীমারেখা দেখে-
আমি সূর্য দেবতার প্রতি বিশ্বাস হারিয়েছি,
আগুনের উপাসনা ছেড়ে দিয়েছি-
এই এপ্রিল মাসের মাঝামাঝি সময়ে।



শিশমহল-৬

এই রং-বাজারে আসার আগে
জানতাম না এখানে এতো ভিড়,
এখন দেখি-
এখানে হরেক রকম মানুষ আর খেলনা পাওয়া যায়।

না, আমাকে মদ পান করতে বলো না,
যথেষ্ট নেশা জমে আছে আমার ভেতরে।
আর এই নেশার ঘোর কাটতে-
মৃত্যু পর্যন্ত অপেক্ষা করতে হবে আমার।

আমার রক্তে, মাংসে আর বাহুতে নেশা
আমার ঠোঁটে, চোখে আর চুম্বনে নেশা
আমার কাঁধে, পিঠে আর কলিজায় নেশা
সুতরাং, দয়া করো-
আজ আর আমি মদ পান করছিনা।
মৃত্যুর পর দেখে নিও-
আমি নিজ হাতে মদ ঢেলে খাবো।

DHANSHALIK YOUTUBE CHANNEL : https://www.youtube.com/channel/UCvalpdS1Kp_2lW5-Qibzzpw

শেয়ার করুন

লেখকঃ

পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট