শব্দমিছিল : নাজমুল আহসান



শব্দমিছিল
নাজমুল আহসান

গোলাপের মতো ফুলে উঠি

গোলাপের মতো ফুলে উঠি
কিস্তির পাটাতন ভেঙে গেলে নিলামে
বিক্রি করে দেই যাযাবর জীবন
কে যেন বলেছিলো শ্যাওলার মতোই তো ছিলে
কেন বেছে নিলে পতঙ্গ এমন
অবারিত সবুজের মাতাল সৌরভে সেই থেকে
লেগে থাকে বিষাদ এমন
কে আমি- কবে থেকে জানতাম; ভুলে গেছি
জেনে গেছি সেই থেকে স্মৃতিরা এমন
ব্যথাতুর বেদনার আর্তি


কি সব আগুন জীবন

কি সব আগুন জীবন
মমতার মতো কোমল, আর-
কবিতার মতো শিল্প চাদরে জড়িয়ে রাখে
তোমার দ্যুতির উঠোন
উঠোন বালক হয়েই থাকি
লুকিয়ে রাখি স্মৃতির ঊর্ণজাল

তোমার স্পর্শে আগুনেরা কথা বলে
কুয়াশা ফুলের গন্ধে মাতিয়ে রাখি অঙ্গন
এতো পঙ্কিলতা আমি কোথায় লুকোই
কোন আঁধারে ঢেকে
রাখি তোমার আলোড়িত গন্তব্য এমন


ক্রমশ জলের দিকে

ক্রমশ জলের দিকে যাচ্ছি
নদী পাহাড়, অরণ্যকে পেছনে ফেলে
আমি ক্রমশ জলের দিকে যাচ্ছি

একটি অনিরাময়যোগ্য ব্যাধি ঢুকে গেছে
কতিপয় মুদ্রিত বেদনায়- অগোচরে
পেছনে অবিনাশী সুখ ডাকে জমজ আলোয়
শুনিনা কিছুই, দেখার চোখ রেখেছি ঢেকে
নন্দিত চেতনায়
আমি ক্রমশ জলের দিকে যাচ্ছি

রাতের উরুসন্ধি থেকে রতিচিহ্ন মুছে গেলে
পাথরের চোখ থেকে ধেয়ে আসে যাতনা
আমি তখন হেঁসেলের দুঃখ নিয়ে উড়ে যাই
মাছরাঙা পাখি ক্রমশ জলের দিকে...

DHANSHALIK YOUTUBE CHANNEL : https://www.youtube.com/channel/UCvalpdS1Kp_2lW5-Qibzzpw

শেয়ার করুন

লেখকঃ

পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট