শব্দমিছিল : মঈন ফারুক



শব্দমিছিল
 মঈন ফারুক

আমার দাঁড়ানোর অভ্যেস

ছোটবেলায় মার্বেল খেলার চত্বরে আমার দাঁড়ানোর অভ্যেস-
দেখতাম, পদস্থলের চিহ্ন থেকে ছোড়া মার্বেল দূরত্ব উজিয়ে
গন্তব্যের দিকে ধীরেধীরে গর্তের মুখে অগ্রসর হয়ে
চারিদিকে পাক খাচ্ছে, কার্ণিশে গিয়ে দাঁড়িয়ে যাচ্ছে।

আমাকে বড়বেলায় পৌঁছে দিচ্ছে মার্বেল-
যেমন আমার চোখ দাঁড়াতো গর্তের চারপাশে,
যেমন পরাবাস্তবতা টেনে নিয়ে যাওয়া আমার অভ্যেস;
এখন বড়বেলায় গড়িয়ে গড়িয়ে
আমি গর্তের দিকে যাই ছোটবেলার মার্বেলের মত- 
কার্ণিশে গিয়ে আমি দাঁড়িয়ে থাকি, আমার দাঁড়ানোর অভ্যেস।


আমার হাঁটার অভ্যেস

ছোটবেলায় বড়-বড় বিল আমার হেঁটে পার হওয়ার অভ্যেস-
দেখতাম, বৃক্ষ ওল্টো দিকে দৌঁড়াতে দৌঁড়াতে ফিরে দেখে
পথে পড়ে থাকা পেছন হেঁটে আসা দূরে সরে সরে ক্রমাগত
সামনের পথ বেড়ে যাচ্ছে, মোনালিসার মত মুখ বাঁকাচ্ছে।

আমাকে বড়বেলায় পৌঁছে দিচ্ছে হাঁটা
যেমন আমার চোখ দাঁড়াতো পথের দূরদিগন্তে
যেমন পথের মত এলোমেলো পড়ে থাকা অভ্যেস;
এখন বড়বেলায় চলতে চলতে
আমি অবিরাম পথেই থমকে গিয়ে ছোটবেলার বৃক্ষের মত
ফিরে ফিরে পেছন দিকে হাঁটতে থাকি, আমার হাঁটার অভ্যেস।


কে যেন আছে

গুপ্তচরের মত কে যেন লুকিয়ে আছে
আমার ভেতর, কে যেন আছে
কে যেন চেহারাটাকে টেনেটুনে হাসিয়ে দেয়
কে যেন কাঁদিয়ে দেয়
কে যেন বিষণœ করে রাখে চেহারাটাকে
কে যেন আমার ভেতরে বসে আমাকে আঁকে
ভেতরটাকে কে যেন নেড়েচেড়ে দেয়
ঠোঁট ও ডানায় খুনসুটি দেয়
মুখের কাছে কথা ঠেলে দিয়ে কে যেন লুকিয়ে আছে
আমার ভেতর, কে যেন আছে।

DHANSHALIK YOUTUBE CHANNEL : https://www.youtube.com/channel/UCvalpdS1Kp_2lW5-Qibzzpw



শেয়ার করুন

লেখকঃ

পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট