শব্দমালা : ইস্রাফিল আকন্দ রুদ্র

 



বাংলা বিভাগের মেয়ে


মেঝেতে ঘুমিয়ে আছে তোমার অভিমান

হেরফের পরচুলা জীবনের দিকে তাকিয়ে দ্যাখি শোকসমগ্র.. 

রিট আবেদন খারিজ করে মুক্তি দিয়ে দরজা এঁটে ঘুমিয়ে পড়ো

নত মুখে, উদ্যত চোখে জেগে ওঠো, জেগে উঠে তোমার অভিমানও..

মিথ বলে জেনেছিলাম যা, তা দেয় খাড়ার উপর ঘা..

নবীন দুঃখ প্রবীণ হয়ে ফুলে ফেঁপে কাঁদছে

হা করে তাকিয়ে দেখছি- সুখ, দুঃখ, রোগ

মহামান্য জীবন থেকে তুমিসহ যাচ্ছে সব হারিয়ে  

মত মতান্তর পিষে পায়ে, জেগে উঠো- বাংলা বিভাগের মেয়ে।


হাঁটাহাঁটি যাবজ্জীবন


আমি এগিয়ে, তুমি পিছিয়ে-

হাঁটাহাঁটি করে কাহিল যাবজ্জীবন।

ধীরে হাঁটতে ইশারা দাও, দ্রুত হাঁটি

পার হয়ে যাই ইন্দিরা রোডের বটগাছ

তুমি থেমে থাকো আমার বুকের উপর;

ঝিমিয়ে জিরিয়ে নাও খরগোশের জন্মে 

কচ্ছপ আমি দৌড়ে গিয়ে কড়াইয়ে ঘি ঢেলে ভেজে ফেলি-

সুস্বাদু কাঁকড়ার গোশত। ভোজন রসিক আমি জীবন 

খেয়ে অপেক্ষায় আছি তোমার; তবুও তুমি থেমে আছো। 

গেমে হারিয়ে যাচ্ছো। আমি প্রতীক্ষায়।


আহত আত্মা


জীবন কর্দমাক্ত অবস্থায় পায়ের তলায় পড়ে আছে 

সে জীবনে হাঁটতে গিয়ে পিছলে যায় অষ্টাদশী সাপ;

দাঁড়ানোর চাহিদায় সাপ পা গুটিয়ে হাত বাড়ায় 

আর দূরাগত ভাব ধরে বেজি পালিয়ে যায়...




শেয়ার করুন

লেখকঃ

পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট