একজন ইজাজ আহমেদ মিলন

 


একজন 

ইজাজ আহমেদ মিলন

জাহাঙ্গীর হোসেন বাদশাহ


কেউ একজন আমাকে নিয়ে গল্প লিখবে আমার এটা কোনো সময়’ই মনে হয় না কিংবা আমি কারো জন্য গল্প লিখবো; এটাও কোনো সময় মনে হয়নি । কিন্তু চলতে গেলে প্রকৃতি অনেক কিছু দেখায়; অনেক কিছু দেখতে বাধ্য করে; কারণ সৃষ্টি আর সৃষ্টির কোনো এক সম্পর্ক গড়ে উঠলে প্রকৃতি খুশি হয়; ঐ মালিকও খুশি হয়। 

এভাবে ছোট খাটো সম্পর্কগুলো এক হয়ে বড় একটা সম্পর্ক গড়ে ওঠে । যে সম্পর্ক কেউ চাইলেও ছিন্ন করতে পারে না; ছিন্ন করা যায় না । যদিও তার সাথে দেখা না হোক কোনো কালে; যদিও তার সাথে কথা না হোক ! তবুও সম্পর্কের মায়া, মমতা আড়ালে আবডালে লুকিয়ে থাকে নীরবতায় ।


একজন ইজাজ আহমেদ মিলন; একজন জীবনযোদ্ধা; কাঁদা মাটির সরল সম্ভারী মানুষ; যাকে চিনেছি নানান সৃষ্টিতে; নানান দৃষ্টিতে । 


এই মানুষটাকে যত দেখেছি; জেনেছি; বুঝেছি ততই তার প্রতি সম্মানবোধ, শ্রদ্ধাবোধ এবং ভক্তি দ্বিগুন বেড়ে গেছে । 

একটা মানুষ কতটা উদার হলে মানুষ তাকে আগলে নেয়; একটা মানুষ কতটা নীতিবোধ সম্পূর্ণ হলে মানুষ তাকে সহজেই বুঝতে পারে; একটা মানুষ কতটা নিজেকে ভেঙে চুড়ে নির্মান করলে হাজার মানুষের মাঝে নিজেকে পতাকার মত মেলে ধরতে পারে, সেটা কেবল একজন ইজাজ আহমেদ মিলনকে দেখলেই বুঝতে পারি । 


তার কাছ থেকে নতুন কিছু সৃষ্টি করতে শিখেছি; নতুন ভাবে চলতে শিখেছি; নতুন কিছু বলতে শিখেছি । একজন ইজাজ আহমেদ মিলন ঘরে ঘরে হলেই আমাদের সমাজ বদলে যাবে; আমাদের দেশ বদলে যাবে; আমাদের চিন্তা বলদে যাবে । হাজার হাজার মানুষ তাকে পরান উজার করে ভালোবাসে । মানুষের প্রতি তার যে চেতনাবোধ, ইতিহাসের প্রতি তার যে অগাদ টান; তা সত্যি অবাক করার মত । মানুষকে নিয়ে তার যে চিন্তা; সমাজ, ইতিহাস এবং দেশকে নিয়ে তার যে নিবিড় পর্যবেক্ষণ; তা প্রতিটি মানুষকে অবাক করে ।


৩রা ফেব্রুয়ারী এই সংগ্রামী যোদ্ধার জন্মদিন । ধানশালিকের পক্ষ থেকে তার প্রতি সহ¯্র ভালোবাসা এবং দোয়া । মহান আল্লাহ্ তাকে দীর্ঘায়ূ করুন । তার সুন্দর জীবন এবং সুস্থতা কামনা করছি ।


শেয়ার করুন

লেখকঃ

পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট