তুমি অথবা একখণ্ড সারল্য



তুমি অথবা একখণ্ড সারল্য
জাহাবী নোমিন

তুমি যখন উঠোনে রোদে শুকানো ধানগুলো পা দিয়ে নাড়িয়ে দিতে; মুখের ঘামগুলো যখন বাঁশির মত তোমার নাক বেয়ে বেয়ে খেঁজুর রসের মত টুপটাপ ঝরত; আমি কি দারুণ মুগ্ধতা নিয়ে তোমাতে ডুবে যেতাম; তোমার এমন সারল্য ভরা মুখ দেখে সাত জনম বাঁচতে ইচ্ছে করত । যদি সুযোগ হতো; তোমাকে নিয়ে এই পাড়াগাঁ ছেড়ে দূরে কোথাও ছোনের কুঁড়ে তুলে সংসার পাততাম । জানো পরী; তোমার জন্য আমার বেদম মায়া হয়; আমার অবুঝতা বেড়ে চলে । তোমাকে বোঝাতে পারিনা; আমার সবক হৃদকথন । কিছু একটা চেয়ে বসি তোমার মনের কাছে । পরী; তোমার ঠোঁটের নিচের দু’টো মিষ্টি তিলক; কি ভালো লাগার অভিপ্রায় জাগায় আমার । যদি তা ভাষাতে দিয়ে বর্ণনা করার সুযোগ হতো; তবে তাই করতাম । কেন জানি; এক আকাশ মুগ্ধতায় আমার ভাষাগুলো আটকে যায়; আমার কথারা লুকিয়ে পড়ে ইথারে ।
একদিন তোমার কাছ থেকে খুব শোনার স্বাদ হয়েছিল । আচ্ছা; আমি তোমার কে ? তুমি আমার কে ? বলতো একবার ।
তুমি বলেছিলে- আমি তোমার মন; তুমি আমার মন । তোমার এমন সরল কথা আমাকে প্রচ-রকমভাবে কাপিয়ে তুলেছিল । কি ভালো লেগেছিল আমার বোঝাতে পারবনা ।
এত সময় পেরিয়ে এসেও মনে হয়; তোমাকে বুকে তুলে নিয়ে আমি বেজায় সুখে আছি । আমি কি দারুণ বেঁচে আছি ।
জানো; পরী- তোমাকে এত্ত ভালো লাগার; ভালোবাসা কত উৎস খুঁজি আমি । তার ইয়াত্তা নেই । দিনের পর দিন আমার জন্য তুমি কত উৎসাহে অপেক্ষায় থাকো; কত পাবর্ণ চলে যায়; কত সবুজ পাতাগুলো ধূসর হয়ে যায় । নিদ্রাগুলো বিনাশ হয়ে যায় । তুমিও স্বকিয়তায় অনড় ছিলে ।
তুমি- কত সুন্দর করে আমাকে শুনিয়েছিলে যে- জানো পাগল; আমি তোমার কাছে কেন এসেছি ?
আমি সত্য মনে জানতে চেয়েছিলাম- কেন পরী?
তুমি বলেছিলে- কারণ তোমার মত করে আমাকে কেউ কোনোদিন বুঝতো না; তোমার মত করে এমন পরাণ খুলে কেউ ভালোবাসতো না । তোমার মত করে আমাকে কেউ কোনোদিন চায়নি; চাইতো । তুমি আমার রক্তে মিশে যাওয়া হিমোগ্লোবিন । তুমি আমার সাহস; তুমি আমার অণুপ্রেরণা । আমার উচ্ছ্বাস; আমার দেহের শক্তি; আমার সামর্থ । আমার পাগল মন ।
তোমার এমন মায়াজাগানিয়া কথা আমাকে কত পাগল বানিয়েছিল; কবি বানিয়েছে । তোমার জন্য প্রতি শব্দ সাজাই; কবিতা লিখি । পরী- তুমি তো থাকো কেবল আমাতে । আমার রক্তে; আমার শিরায় । আমার দেহে ।
পরী- আমি কি চাই জানো? আমি চাই- সর্বসময় আমার পাশে কবিতা হয়ে থাকো; গল্প হয়ে চলো । আমি তোমার প্রাণ খুলে ভালোবাসব; কাছে ডাকবে; বুকে তুলে ঘুম পাড়িয়ে দিব । স্ব-হাস্বে তুমি আমার দিকে তাকিয়ে বলবে- পাগল আমার !

ধানশালিক ইউটিউব চ্যানেল : সাবস্ক্রাইব করে পাশে থাকুন : https://www.youtube.com/watch?v=YO9D0KK6Jps

শেয়ার করুন

লেখকঃ

পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট