শব্দমিছিল : নূরে জান্নাত






শব্দমিছিল
নূরে জান্নাত

অস্থায়ী শব্দ

চন্দ্রভোগ আমাবস্যা থেকে পূর্ণাঙ্গ পূর্ণিমা পর্যন্ত আমি ঠাঁই দাঁড়িয়ে
তোমার জন্য।
কুয়াশা ঘেরা কনকনে শীতও কাঠ ফাটা রোদ্দুর জানে
আমি ক্লান্ত নই
তোমার পথ চেয়ে।
শরতের মেঘও
কালবৈশেখী ঝড় জানে
আমার হৃদয় প্রাচীরের পুরুর পরিমাপ!
সবি জানে ওরা
শুধু তুমিই জানো না
আমার যথার্থতা,
তুমিতো পুরুষ!!
ইভে প্ররোচিত তোমার
অপেক্ষা নামের অস্থায়ী শব্দ।


তোর তুলিতে

লিওনার্দোর মত আঁকিয়ে ফেল আমায়। আমার অরঞ্জিত চিত্র অপেক্ষায় থাকে তোর তর্জনীই অধর আঁকানোর।
আঙ্গুলেই আঁকাস আমার চিবুক নাকি তোর অধরে!
তোর ছবি আঁকবার দৃশ্য আমার ভালো লাগে খুব।
তুই যখন উদম বুকে
আমায় আঁকিস
তোর বাম পাজরে চোখের মাঝে অনেক রঙ থাকে!
আঁকানোর মাঝ পর্যায়ে যখন তোর চিপ থেকে এক ফোঁটা
ঘাম রঙের পাত্রে পরে
আমার ভারী মায়া জাগে।
আমি চাইলেই একটা পূর্ণ চিত্র হতে পারি! তোকে কষ্ট করে আর আঁকতেই হতো না! যদি আঁকতেই না পারিস
আমার আশকারায়...
তবে লিওনার্দোকে ছাড়িয়ে যাবি কি করে?



অভিমানের সীমান্তে

বদলে গিয়েছে তোমার পৃথিবী কাটা তারের এ প্রান্তে আমিও আমার চোখের জল!
তোমায় দেখলাম অনেকদিন পর! সেই তেমনই আছো
প্রথম দেখায় যেমন ছিলে! তবে চুলও গোঁফের কাঁচা পাকা ভাবটা আমার বুকের ব্যথাটা বাড়ালো; তুমি এখন পয়তাল্লিশ
আমি কুড়ি!
খুব বেমানান তোমার আর আমার সমান্তরাল হওয়াটা!
কি জানি!! মাঝে মাঝে আমি
কেন যে কেঁদে উঠি!
বলে দিতে ইচ্ছে করে সীমান্তের বেড়াজালের প্রতিটি ধাতুকে...
‘বলে দিও ঐ মানুষটিকে ..
ওকে সত্যিই আমি ভালোবেসেছিলাম। আমিও ফালানির মত
মৃতদেহে ঝুলে আছি অভিমানের সীমান্তে!

ধানশালিক ইউটিউব চ্যানেল : সাবস্ক্রাইব করে পাশে থাকুন : https://www.youtube.com/watch?v=YO9D0KK6Jps

শেয়ার করুন

লেখকঃ

পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট