পদাবলি




পলায়ন ইচ্ছেসমূহ
দ্বীপ সরকার

বেড়ালছানার মেঁও মেঁও,উঠোনে সন্ধ্যার ডাক-
সন্ধ্যা হলেই গেরস্থ্যদের ডাকে ওরা;

ওখানে ছাদের ওপর মুখিয়ে আছে লোভের ঝিঙেফুল
দেয়ালে দেয়ালে পাতানো আছে আত্মার খিড়কি
ওরা আমাকে টানে গভীরের সিটকি ধরে
ঘরগুলো ক্ষমা করলেই আমার পলাতক ইচ্ছেদের লাগেজে ভরিয়ে
আমি ফিরবো- ফেরাই উচিত

ঘরের আদি ডাক- কার ভালো না লাগে ?
আমার ঘরেরও হাত আছে- আমাকে ডাকে
আমার ঘরেরও চোখ আছে- আমাকে ইশারা করে
আমার জন্মঋণ আমাকে টানে

ঐতিহ্যের বর্শিতে ঝুলে থাকা শতাব্দীর মাছ,
কার্ণিশে নতজানু হয়ে বসে থাকা কুসুম করোটি
আমার প্রতিক্ষাায় আছে- ওরা এভাবেই থাকে

আমার ঘর পলায়ন ইচ্ছেসমূহ ফিরতে চায়
কারণ,মা সেদিন বলেছিলনন- ‘রাগ বেশিদিন ধরে রাখতে নেই’



রঙধনু মন ও আলো ছায়ার কাব্য
ফজলুর রহমান

তাঁতি যেমন করে রঙিন সুতো দিয়ে বোনে জামদানি;
তেমনি করে আমি গহিন জলে বুনেছি ভালোবাসার সালক।
পানাপাতা, খড়কুটো, কলমির ঝাড় সরিয়ে দেওয়ায়,
সে জল এখন ঘুমভাঙা ভোরের মতন শুভ্র।
মুলি বাঁশের ছায়া পড়ে সেখানে,
শ্রাবণের ভিজে রোদ এবেলা-ওবেলা ঘুরে ফিরে যায়।
তুমি দেখো তোমার বুকের মতন সেখানে ফুটবে নীল পদ্মের কুঁড়ি।
হাওয়ারা ফিসফিস করে কথা কয়;
ছাতিম গাছ বেয়ে বেয়ে চাঁদটাও নেমে পড়ে জলে।
বাসকের শুকনো পাতায় তোমার আঁচলের খসখসে শব্দ;
জ্যোৎস্নারা কান খাঁড়া করে,
তোমার নিঃশ্বাসের ধ্বনি গুণে গুণে,
বাতাস রাতের দরজায় এসে দাঁড়ায়।
বোবা মেঘ কড়া নেড়ে নেড়ে,
মুখভার করে ফিরে যায়।
অন্ধকার ডিঙিয়ে তুমি আলোদানি হয়ে ওঠো;
কী লাজুক,কী কোমল, কী সতেজ তোমার আধফোঁটা মুখ!
অনুভূতির ডাশা খুলে দাও তুমি,
তোমার রঙধনু মনের দর-দালানের ভাঁজে ভাঁজে
ভেজা রোদ্দুরের ওম।
সে দালানের পলেস্তারার চোরা ফাটলে
যে বটের চারা মাথা ফুঁড়ে আকাশ দ্যাখে;
তার কচি শ্যামল পাতারাও তোমার মনের রোদ,ছায়া,
আর বৃষ্টিতে লকলকিয়ে কী দারুণ বেড়ে ওঠে।


ভালোবাসার আবেগ
কাব্য কবির

যখন বাতাসের বৈঠা হাতে নিয়ে সবুজের
বুকে ভালোবাসার ঢেউ খেলি তখন কে
যেন আমার গোলাপী হৃদয়টায় এসে
ধাক্কা দ্যায়, তখন আমি ভালোবাসার
আবেগে পাথর হয়ে যাই। তখন আমার
কানে কানে কে যেন এসে বলে,
ভালোবাসি তোমাকে, ভালোবাসি। বড্ড
বেশিই ভালোবাসি। যখন স্বপ্নমাখা
ভালোবাসার দৃষ্টি দিয়ে প্রকৃতি দেখি
তখন প্রকৃতির মাঝে বসে কে যেন হাসে,
মনে হয় ও আমার প্রিয়সী। ও আমাকে
শিশির যেমন দূর্বাঘাস ভালোবাসে,
চাঁদ যেমন তারাকে ভালোবাসে
ঠিক তেমন’ই ও আমাকে ভালোবাসে।
আমি ওর ভালোবাসার পরশ পেলে
ভালোবাসার আবেগে পাথর হয়ে যাই।

অন্তিম ইচ্ছে
শারমিন সুলতানা রীনা

যতটা দিয়েছো পূর্ণতা
আড়ালে তার ততধিক শূণ্যতা।
সকল আকাংখা তোমার বুকেই
কাটে সাঁতার।
সাঁতারে  পটু নই মোটেও
ডুবে যাই অতল তিয়াসায়।
মৃত্যুকে বড় ভয়
তোমার কাছে গচ্ছিত সব ইচ্ছে
তুমি কি হবে?
আমার শেষ যাত্রার সাথী?


ধানশালিক ইউটিউব চ্যানেল : সাবস্ক্রাইব করে পাশে থাকুন : https://www.youtube.com/watch?v=YO9D0KK6Jps


শেয়ার করুন

লেখকঃ

পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট