দাওয়াই






দাওয়াই
মোঃ মাসুদ রানা

রক্তমাখা হাত পা নিয়ে হাঁপাতে হাঁপাতে বাড়ির দিকে যাচ্ছে। পিছনে ফিরে তাকানোর সময় নেই। তৃষ্ণায় বুকের ভেতরটা ছটফট করছে। তবুও থামার কোন কায়দা নেই। বাড়িতে পৌঁছালে মা বলে চিৎকার করে মাটিতে লুটে পরে লক্ষণ।
ততক্ষণে শরীরের বাকী অংশটুকু রক্তে ভিজে লাল হয়ে গেছে। শার্টের সঙ্গে পরনের প্যান্ট রক্তে ভিজে চুইয়ে চুইয়ে পরছে।
হঠাৎ চিৎকারে খুব দ্রুত ঘর থেকে বাইরে বের হয়েই কাঁদতে শুরু করে। হায় ভগবান! তুমি আমার একি ক্ষতি করলে? আর কেউ কি ছিলো না? তুমি আমার পোলাডারেই চোখে দেখলে। আমার কলিজার টুকরারে তুমি এভাবে কেড়ে নিচ্ছো। তুমি আমারে নিয়ে যেতে।
ভানুমতী সেনের কান্নার শব্দে বাড়ির আশেপাশের লোকজনেরা বাড়ির ভেতরে আসতে শুরু করে। কি হয়েছে কি হয়েছে লক্ষণের মা বলে বলে ডাকছে ভানুমতী সেন কে। ভানুমতী সেন ততক্ষণে জ্ঞান হারিয়ে ফেলেছে। ঘুটঘুটে অন্ধকারের জন্যে দূরে থেকে বুঝা যাচ্ছে না। হ্যারিকেন আর দোয়াতের আলোতে রক্তে ভরা ভিজে উঠান সকলের চোখে পরলো। একটু কাছে এগিয়ে গিয়ে লক্ষণের রক্তমাখা মুখের ছায়া দেখে সবার বুক শুকিয়ে গেল। সবাই বললো তারাতারি হাসপাতালে নিতে হবে। এই তোরা ধর। শফিক মোল্লার ভ্যান নিয়ে আয় কেউ। কিন্তু ততক্ষণে লক্ষণের নিশ্বাস বন্ধ হয়ে গেছে। নাক দিয়ে শুধু বুদবুদ করে রক্ত বের হচ্ছে।
রঞ্জন বললো ও আর নেই। ওর মায়ের মাথায় পানি ঢালতে হবে। ওর মায়েও বেহুঁশ হয়ে পরে আছে।
কয়েকজন মহিলা গিয়ে মাথায় জল ঢালতে থাকে। কিন্তু নিশ্বাস নেওয়ার কোন শব্দ পাচ্ছিল না। ভেবে ছিলো দম আটকে গেছে। আরও কিছুক্ষণ জল ঢালতে পারলে ঠিক হয়ে যাবে। কিন্তু ততক্ষণে সেও না ফেরার দেশে পারি দিয়েছে। হয়তো ইতিমধ্যেই আকাশের তারা হয়ে জ্বলছে। গ্রামের মসজিদে তখন ফজরের আজান হচ্ছে। ধীরে ধীরে ভোরের আলোর মতো মানুষের ভীড় হচ্ছে। সবাই শুধু কানাঘুষো করছে। কি দিয়ে কি হয়ে গেল।
হঠাৎ প্রচন্ড কান্নার শব্দে লোকজনের নজর অন্য দিকে চলে গেলো। বাড়ির কোণা দিয়ে একটি মেয়ে হাউমাউ করে কাঁদতে কাঁদতে বাড়ির দিকে ঢুকছে। বাড়ির মধ্যে ঢুকেই দৌড়ে গিয়ে রক্তে ভেজা রক্তমাখা লক্ষণকে জড়িয়ে ধরে আরো জোরে জোরে কাঁদতে শুরু করলো। জমাট বাঁধা রক্ত গুলো নিমেষেই মেয়েটার শরীরে লেগে গেলো। তবুও যেন নিস্তার নেই। জড়িয়ে ধরে শুধু কাঁদছে আর কাঁদছে।
ইতিমধ্যে রাম ঠাকুর নামে কেউ একজন এসে মেয়েটির হাত ধরে টানতে শুরু করে আর বলতে থাকে আরও প্রেম করবি কোনদিন? প্রেমের মজা কেমন লাগলো? খুব মজার তাই না। ছোট জাতের মানুষের সাথে প্রেম, নিচু জাতের মানুষের সাথে প্রেম। কি প্রেমের দাওয়াই পেয়েছিস?
এনায়েতপুর, সিরাজগঞ্জ





   

শেয়ার করুন

লেখকঃ

পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট