পদাবলি



আমাকে একা ফেলে
রেবেকা ইসলাম

পড়ি মরি করে দ্রুত দৌড়ে এসেও
অহংকারী ট্রেনটাকে ধরা গেলনা
চলে গেল, হ্যাঁ সে চলে গেল
দাম্ভিকতার ধূলিকণা ছড়িয়ে
অবহেলার হুইসেল বাজাতে বাজাতে
অবজ্ঞার ধূসর ঝড় উড়িয়ে
কালো মিশমিশে ধোঁয়ার কু-লী পাকিয়ে
আমাকে ব্যঙ্গ করে, উপহাসেরঅট্টহাসি হেসে।
আমার মুষ্ঠিবদ্ধ আঙ্গুলগুলো শিথিল হয়ে এলো
নিঃশ্বাস প্রশ্বাসের ক্রমাগত ওঠানামা
উষ্ণ গরম, ওতে চৈত্র মাসের উত্তাপ
বুকের মরু ভূমিতে সারি সারি যন্ত্রণার ক্যাকটাস
দুচোখে হতাশার টুকরো টুকরো মেঘ
একটা সময় ট্রেনটা রেখায় রূপ নিল
তারপর ছোট্ট একটি বিন্দু হয়ে মিলিয়ে গেল
আমাকে একা ফেলে, এই জং ধরা জংশনে।

আলোর বিপরীতে
লুৎফুন নাহার লোপা

তুমি ভালোবাসো বলে
নিঃসঙ্গ পুকুরটায় ডুবে যায় মাছ,
তার পরিমাপকৃত জলে ভেসে উঠে
কোন জ্যোৎস্না রাতের অশান্ত প্রতিচ্ছবি,
যখন মাটির ভেতরে প্রবাহিত হয়
অদেখা তার গোপন সমুদ্রের কথা।

আকাশের ঝরে পরা জল এখনো
মিশে যায় গজারির নিভৃত বনে;
তুমি ভালোবাসো বলে
রাত হয় দিনের অজানা অভিপ্রায়,
পাখির ডানায় ওড়ে পরিচিত সুখ,
এখনো কষ্ট হয় মানুষের মৌনতায়
দীর্ঘকাল কেটে যায় আলোর বিপরীতে।

বছর পাঁচেক পর
মাইশা রুহী

আজ বছর পাঁচেক পর-
আমার ভালোবাসা তোমার জেলখানা...

নিজ থেকেই তো এসেছিলে;
ভালোই তো বেসেছিলে;
হঠাৎ মুক্তির আবেদনপত্র-
তোমার হাতে কেনো?

শুধু তো তোমাকে আগলে
রাখতে চেয়েছি! শুধু তো...
তোমাকে আপন করতে চেয়েছি।
তবুও ভালোবাসা না চেয়ে,
চেয়েছো মুক্তি... চেয়েছো স্বাধীনতা...
তুমিই বলো-
‘স্বাধীনতা মানে কি ভালোবাসা ছেড়ে
অন্য কাউকে খুঁজতে যাওয়া?’

পাঁচ বছর বসে বানানো ঘর এখন জেলখানা?


পরাজিত সুখ
লাভলী ইসলাম

প্রদীপের এতো আলো
অন্যের তরে জ্বালো

নিঃস্ব করে নিজেকে
জ্বালিয়ে অন্যের তরে
কি সুখ পাও কালো?
কি ভাবো অবসরে
কেন ভিজে চোখ,
হারিয়েও কেন পাও
পরাজয়ে সুখ !

তার নাম জপি
মাহবুবা নাছরিন শিশির

রাতে একা দিনে একা ভোরে একা গোরে একা,
দুপুরের সঙ্গী তোমরা দিয়োনা আর দেখা।
আমি জপি এক নামেতে সেও থাকে সদা একা
হৃদয়ে বাস করে সে তবু যায়না তারে দেখা।
এতদিন ভুল করে আমি খেয়েছি যে কত ধোকা
এতো কাছে বাস করে সে খুঁজিনি হায়! ছিলাম বোকা।
ঠেকে ঠেকে শেখে মানুষ আমার এবার হলো শেখা
পেয়ে গেছি সন্ধান তার থাক না সে থাক, থাক অদেখা।
যাকে স্তরে এই হৃদয়ে শান্তি নামে সুখের রেখা
সবার মনে দীপ্ত আভা ফুটে ওঠে ললাট লেখা!
যার নামে তসবি পড়ি যদি পেয়ে যাই তার দেখা
কী হবে মন, রিপুর তাড়ন, ভ্রষ্ট জীবন; জগৎ একা!



শেয়ার করুন

লেখকঃ

পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট