পদাবলি



তুমি
রেবেকা ইসলাম

তোমাকে ভাবলেই নদী চলে আসে
পাহাড়ের সমান ঢেউ হয়ে
খুব কাছে,একপাতা দূরে,
এক অতুল জলজ ঘ্রাণে
সন্নাসব্রতী হয়ে যায় মন,
নেশাতুর হয় এক পশলা রোদের দেয়াল,
দিগি¦দিক দোলে তৃষ্ণার্ত লম্বা বেণীযুগল
মেথিপাতার ঘ্রাণমাখা ঠোঁট সাহসী হয়ে ওঠে
অপরিমেয় তিরতির কম্পনে,
হয়ত এটাই পরম চাওয়া,পরম পাওয়া,
রক্তে ভেজানো আঙুরলতার মতো সন্ধ্যা নামে
যখন তুমি ঘুমাও দুহাত বুকে,
মুঠোভর্তি দলিত রোদ তুমুল মিছিল করে
যখন তুমি অজানায় হারাও,
আর আমি ইতিহাসের মমি হয়ে যাই।

স্মৃতি
মাহবুব এ রহমান

ওই শুনো না; আমায় তুমি আগের মত মিস করো?
আমায় ভেবে কল্পনাতে এখনো ফিসফিস করো!
আগের মতো আমার লাগি কুল কফি আর বানাও কি,
নীল কাগজে আমার ছবি দেয়াল জুড়ে টানাও কি?

পড়লে মনে আমার কথা আগের মতো গানও গাও?
কল্পনাতে ভাসলে পরে জর্দা-চুনের পানও খাও,
এখন কারো ধমক খেলে মনটা উচাটন করে
কিংবা কারো মিষ্টি টোনে আগের মত মন ভরে?

ভাল থেকো আগের মত নিয়ে ঘরের সব্বারে
তোমায় কিন্তু আজও খোঁজে ফিরে অদম জব্বারে!



পরিভ্রমণ 
শোয়াইব শাহরিয়ার 

অবহেলায় নুয়ে পড়েছে লতাটা
প্রাণ আসে, প্রাণ যায়
অপসংস্কৃতির বৃত্তে ঘুরতে ঘুরতে!

সুতীব্র যন্ত্রণায়, কুয়াশায় স্নান
পরিযায়ী পাখি আসে
উড়ে উড়ে
হৃদয়ের গহীন বালুচরে;
পরিভ্রমণ শেষে
ফিরে যায় সাইবেরিয়ার স্তনে!

সাহারার উষ্ণতা—
ছুঁয়ে যায় বাউণ্ডুলে জীবন
অবহেলায় ফুটে না ফুল শাখায়
সংসারে জঙ ধরে
প্রাণ আসে, যায় না একেবারে!

আধমরা এই জীবন
‘কুয়াশায় যদি ডুবি একেবারে
মিনতি তবে
ক্ষমা করো সব যন্ত্রণা।'

অবহেলায় হারালো সোনালি শৈশব
সবুজ ঘাসের দেশ
খেলা শেষে সন্ধ্যায় আলো হাতে
একা ফিরতে ফিরতে
গরীসৃপের ছোঁবলে হারাবে না;
যদিও জীবনের জালে
পেঁচালো স্বপ্নের দিন
অবহেলায় প্রাণ আসে, প্রাণ যায়...



প্রেমজাল
ফাহমিদা ইয়াসমিন

তোমার কথা ভাবি আমি খুব
তোমায় ভেবে অতল জলে দেই অজান্তে ঢুব
তুমি মনের গহীন কোণে বলছো প্রেমের কথা
সেই কথাতেই নীরব আমি নীরব মুগ্ধ শ্রোতা।

তুমি আমার হৃদমাজারে অচীন একটা বৃক্ষ
একজীবনে তোমায় পেয়ে নির্বাসনে দুঃখ
তাই তো আমি প্রেমের ঘাটে আজকে বাঁধা পাখি
দিবানিশি স্বপ্ন দেখি স্বপ্ন গড়ি স্বপ্নে জাগে আঁখি।

একদিন আমরা পাখি হবো পাখির মতো উড়বো
প্রেমের সুখ করতে বিলি নদী হয়েও ঘুরবো
সেদিন থেকে মিথ্যে প্রেমের হবে খুব বিলুপ্তি
সবার মনে প্রেম খবরে আসবে একটা তৃপ্তি।






শাল
ইস্রাফিল আকন্দ রুদ্র

নিভৃতে কেঁদে সময়ের রথ অগ্রসর
শাদা দেয়ালে ঝুলানো লাল সোয়েটার-
ঘড়ির কাঁটার ন্যায় পর্যায়বৃত্ত গতিতে ঘুরছে প্রেম!

কষ্টের রাইফেল বাম কাঁধে ঝুলছে
খবর নেই মানবীর অথচ প্রেমে ছইছই-এয
আমার ভেতরের এক মাইল রাস্তা। উঃ না
চাঁদ বোকার মতো হাঁসে এই ভেবে তাতে জমানো আমাদের সুখ ও শোক ।
ঘাসভর্তি মাঠের ন্যায় মোলায়েম শাল জড়িয়ে ধরে আমার শরীর!


শেয়ার করুন

লেখকঃ

পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট