ই-পেপার : ধানশালিক : সংখ্যা ১৮০

ই-পেপার : ধানশালিক : সংখ্যা ১৮০

 তারুণ্যের শিল্প সরোবর : ধানশালিক : সংখ্যা ১৮০

শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২















অমুসলিমদের প্রতি উদারতা বিশ্বনবীর অনন্য দৃষ্টান্ত...

অমুসলিমদের প্রতি উদারতা বিশ্বনবীর অনন্য দৃষ্টান্ত...

 




অমুসলিমদের প্রতি উদারতা 

বিশ্বনবীর অনন্য দৃষ্টান্ত 


মোহাম্মদ ইমাদ উদ্দীন 


মানবজাতির আদর্শ ও মডেল হিসেবে বিশ্বনবী হযরত মুহাম্মদ (সা.) এর আগমন। তিনি শুধু  মুসলমানদের জন্য নয়,অন্যান্য ধর্মাবলম্বী সহ সমগ্র বিশ্ব জাহানের জন্য রহমতস্বরূপ। এক্ষেত্রে আল্লাহ রাববুল আলামীন কুরআনে ঘোষণা করেছেন- ‘‘হে নবী আপনি নীতি-নৈতিকতা ও উত্তম চরিত্রের সর্বোচ্চ শিখরে অধিষ্ঠিত’’। আর মানবজাতিকে উদ্দেশ্য করে আল্লাহ রাববুল আলামীন বলেছেন-  ‘নিশ্চয়ই আল্লাহর রাসুল (সা.)-এর আদর্শ তোমাদের জন্য সর্বোত্তম আদর্শ।’ (সুরা আহজাব, আয়াত : ২১)।

আল কুরআনে এসেছে, ‘আমি আপনাকে বিশ্ববাসীর জন্য রহমত করে পাঠিয়েছি।’ (সুরা আম্বিয়া : আয়াত ১০৭)।

আল কুরআনে আরো আছে, ‘আপনিই সেই মহান ব্যক্তিত্বের অধিকারী, যাকে আমি বিশ্বমানবতার জন্য সুসংবাদদাতা ও সতর্ককারী হিসেবে প্রেরণ করেছি। কিন্তু বেশির ভাগ মানুষ তা জানে না।’ (সুরা সাবা : আয়াত ২৮)। সংখ্যালঘু অমুসলিমদের প্রতি ভালেবাসা কিংবা উদারতা অনন্য দৃষ্টান্ত স্থাপন করেন বিশ্বনবী হযরত মুহাম্মদ (সা)। 

ইসলামে কোনো অমুসলিমকে জিহবা বা হাত পা দিয়ে কষ্ট দেয়া, গালি দেয়া এমন কি গীবত করাও অবৈধ। আল্লাহ তাআলা  ইরশাদ করেন, ‘তারা আল্লাহ তা‘আলার বদলে যাদের ডাকে, তাদের তোমরা কখনো গালি দিয়ো না, নইলে তারাও শত্রুতার কারণে না জেনে আল্লাহ তা‘আলাকেও গালি দেবে, আমি প্রত্যেক জাতির কাছেই তাদের কার্যকলাপ সুশোভনীয় করে রেখেছি, অতঃপর সবাইকে একদিন তার মালিকের কাছে ফিরে যেতে হবে, তারপর তিনি তাদের বলে দেবেন, তারা দুনিয়ার জীবনে কে কী কাজ করে এসেছে’। (সূরা আল আন‘আম, আয়াত : ১০৮)

দুর্রুল মুখতারে আছে, “তাকে কশঝট দেয়া থেকে বিরত থাকা ওয়াজিব এবং তার গীবত করা মুসলমানের গীবত করার মতোই হারাম।” (৩য় খন্ড, পৃঃ. ২৭৩-২৭৪)

অমুসলিমদেরকে জোর প্রয়োগ করে ইসলামে দীক্ষিত করার কোনো বিধান নেই। আল্লাহ বলেন, ‘দ্বীন সম্পর্কে জোর-জবরদস্তি নেই; সত্য পথ ভ্রান্ত পথ থেকে সুস্পষ্ট হয়েছে। যে তাগুতকে অস্বীকার করবে ও আল্লাহর ওপর ঈমান আনবে সে এমন এক মজবুত হাতল ধরবে, যা কখনো ভাঙবে না। আল্লাহ সর্বশ্রোতা, প্রজ্ঞাময়।’ (সুরা : বাকারা, আয়াত : ২৫৬)।

ইসলাম অমুসলিমদের ধর্মীয় অধিকার নিশ্চিত করেছে। ধর্মপালনের পূর্ণ স্বাধীনতা তাদের দেওয়া হয়েছে। প্রত্যেকে নিজ নিজ ধর্ম পালন করবে। আল্লাহ তাআলা ইরশাদ করেছেন , ‘তোমাদের দ্বীন তোমাদের, আমার দ্বীন আমার।’ (সুরা : কাফিরুন, আয়াত : ৬)। তবে অমুসলিমদের ধর্মীয় অনুষ্ঠানে  মুসলিমদের অংশগ্রহণ করার কোন  সুযোগ নেই। হযরত উমার (রা) বলেন, তোমরা আল্লাহর দুশমনদের উৎসবগুলোতে অংশগ্রহন থেকে বেঁচে থাকো। (আসসুনানুল কুবরা ১৮৮৬২) অন্য বর্ণনায় হযরত আব্দুল্লাহ ইবনে আমর রাসূল (সা) থেকে বর্ণনা করেন, যারা বিধর্মীদের মত উৎসব করবে, কিয়ামত দিবসে তাদের হাশর ঐ লোকদের সাথেই হবে। (আসসুনানুল কুবরা, হাদিস ১৫৫৬৩) 

উমার ইবনে খাত্তাব বলেছেন “তোমরা মুশরিকদের উপসনালয়ে তাদের উৎসবের দিনগুলোতে প্রবেশ করোনা। কারন সেই সময় তাদের উপর আল্লাহর গযব নাযিল হতে থাকে। (বায়হাক্বী)।

মুসলিম জনপদগুলিতে অমুসলিমদের যেসব প্রাচীন উপাসনালয় থাকবে, তাতে হস্তক্ষেপ করা যাবে না। উপাসনালয় যদি ভেংগে যায়, তবে একই জায়গায় পুননির্মাণের অধিকারও তাদের আছে। তবে নতুন উপসনালয় বানানোর অধিকার নেই। (বাদায়ে, ৭ম খন্ড, পৃষ্ঠা ১১৪; শরহু সিয়রিল কবীর, ৩য় খন্ড, পৃ. ২৫১)

ব্যবসায়ের যেসব পন্থা মুসলমানদের জন্য যা নিষিদ্ধ, তা তাদের জন্যও নিষিদ্ধ। তবে অমুসলিমরা শুধুমাত্র শূকরের বেচাকেনা, খাওয়া এবং মদ বানানো, পান ও কেনাবেচা করতে পারবে। (আল-মাসবূত, ১৩শ খন্ড, পৃ. ৩৭-৩৮)

কোনো মুসলমান কোনো অমুসলিমের মদ বা শূকরের ক্ষতি সাধন করলে তার ক্ষতিপূরণ দিতে বাধ্য থাকবে। র্দুরে মুখতারে আছেঃ “মুসলমান যদি মদ ও শূকরের ক্ষতি করে তবে তার মূল্য দিতে বাধ্য থাকবে।” [৩য় খন্ড, পৃষ্ঠা ২৭৩] 

তবে এব্যাপারে ইবনে আব্বাস (রা) বলেন, “যেসব জনপদকে মুসলমানরা বাসযোগ্য বানিয়েছে, সেখানে অমুসলিমদের নতুন মন্দির, গীর্জা ও উপাসনালয় বানানো, বাদ্য বাজানো এবং প্রকাশ্যে শূকরের গোশত ও মদ বিক্রি করার কোন অধিকার নেই।

ওাসুলুল্লাহ (সা) অমুসলিমদের ওপর জুলুম করতে নিষেধ করেছেন, তিনি বলেন, ‘তোমরা মজলুমের বদ-দোয়া থেকে বেঁচে থেকো, যদিও সে কাফির হয়। কারণ তার (মজলুমের) মাঝখানে আর আল্লাহর মাঝখানে কোনো পর্দা থাকে না। অর্থাৎ তার বদ-দোয়াও দ্রুত কবুল হয়ে যায়।’ (মুসনাদে আহমাদ)।

বিশ্ব নবী হযরত মুহাম্মদ (সা) অমুসলিমদের সুরক্ষা এবং জান-মালের নিরাপত্তা নিশ্চিত করেছেন। আবদুল্লাহ ইবনে আমর (রা.) থেকে বর্ণিত, রাসূল  (সা.) বলেন, ‘যে ব্যক্তি কোনো অমুসলিম নাগরিককে হত্যা করল, সে জান্নাতের সুগন্ধও পাবে না, অথচ তার সুগন্ধ ৪০ বছরের রাস্তার দূরত্ব থেকেও পাওয়া যায়।’ (বুখারি, হাদিস : ২৯৯৫)।

আরেক হাদীসে বর্ণিত হয়েছে, আবী বাকরা রাদিয়াল্লাহু ‘আনহু থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন 

‘যে ব্যক্তি চুক্তিতে থাকা কোনো অমুসলিমকে অসময়ে (অন্যায়ভাবে) হত্যা করবে আল্লাহ তার জন্য জান্নাত হারাম করে দেবেন’। [আবূ দাঊদ : ২৭৬০; নাসাঈ : ৪৭৪৭)।

আবদুল্লাহ ইবন আব্বাস (রা) থেকে বর্ণিত, তিনি বলেন,

রাসূল (সা) নিজের কোনো বাহিনী যুদ্ধে প্রেরণ করলে বলতেন, ‘তোমরা গির্জার অধিবাসীদের হত্যা করবে না।’(ইবন আবী শাইবা, মুসান্নাফ : ৩৩৮০৪; কিতাবুল জিহাদ)

 হাদীসে শরীফে এসেছে, ‘সাবধান! যদি কোনো মুসলিম কোনো অমুসলিম নাগরিকের ওপর নিপীড়ন চালিয়ে তার অধিকার খর্ব করে, তার ক্ষমতার বাইরে কষ্ট দেয় এবং তার কোনো বস্তু জোরপূর্বক নিয়ে যায়, তাহলে কিয়ামতের দিন আমি তার পক্ষে আল্লাহর দরবারে অভিযোগ উত্থাপন  করব।’ (আবূ দাঊদ : ৩০৫২)।

 ধর্ম বর্ণ নির্বিশেষে সকল মানুষের প্রতি উদার মনোভাব পোষণ ও মানবিক আচরণ প্রদর্শন মহানবী (সা) এর  অন্যতম নির্দেশনা। হাদীস শরীফে  এসেছে, একদিন সাহল ইবনে হুনাইফ (রা.) ও কায়েস ইবনে সাদ (রা.) কাদেসিয়াতে বসা ছিলেন। তখন তাঁদের পাশ দিয়ে একটি লাশ নিয়ে কিছু লোক অতিক্রম করল। তাঁরা দাঁড়িয়ে গেলেন। তখন তাঁদের বলা হলো, লাশটি অমুসলিমের। তাঁরা বলেন, মহানবী (সা.)-এর পাশ দিয়ে একসময় একটি লাশ নেওয়া হয়েছিল। তখন তিনি দাঁড়িয়ে গেলেন। তাঁকে বলা হলো, এটা তো এক ইহুদির লাশ। তখন তিনি বলেন, ‘তা কি প্রাণ নয়?’ (বুখারি, হাদিস : ১২৫০)।

হযরত আনাস ইবনে মালিক (রা.) থেকে বর্ণিত, ‘একদা এক বেদুঈন মসজিদে প্রসাব  করলো। লোকেরা উঠে (তাকে মারার জন্য) তার দিকে গেল। মহানবী (সা.) বললেন, তার প্র¯্রাব  বন্ধ করো না। তারপর তিনি (সা.) এক বালাতি পানি আনলেন এবং পানি প্রস্রাবের  ওপর ঢেলে দেয়া হল।’ (সহীহ বোখারী, কিতাবুল আদব)।

অমুসলিম প্রতিবেশী বিপদগ্রস্থ হলে মুসলমানদের উচিত তাদের সাহায্যে এগিয়ে যাওয়া। আল্লাহ তাআলা বলেন, ‘দ্বীনের ব্যাপারে যারা তোমাদের বিরুদ্ধে যুদ্ধ করেনি এবং তোমাদের স্বদেশ থেকে বহিষ্কার করেনি তাদের সঙ্গে মহানুভবতা প্রদর্শন ও ন্যায়বিচার করতে আল্লাহ তোমাদের নিষেধ করেন না। আল্লাহ ন্যায়পরায়ণদের ভালোবাসেন।’ (সুরা : মুমতাহিনা, আয়াত : ৮)।

সাহাবায়ে কেরামগণের জীবনী থেকেও  অমুসলিমদের প্রতি সহযোগিতার দৃষ্টান্ত পাওয়া যায়।


(১) সাহাবী হযরত আবদুল্লাহ ইবনে আমর রা.-এর  ঘরে একদিন একটি বকরি জবাই করা হল। খাবার রান্না হলে তিনি তার গোলামকে জিজ্ঞেস করলেন, আমাদের ইহুদি প্রতিবেশীকে কি এ খাবার দিয়েছ?’ এরপর তিনি বললেন, ‘আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে বলতে শুনেছি, প্রতিবেশীর বিষয়ে জিবরাইল আমাকে এত উপদেশ দিচ্ছিলেন, আমি মনে করছিলাম, তিনি হয়ত তাদেরকে ওয়ারিশই বানিয়ে দেবেন।’ (জামে তিরমিযী, হাদীস : ১৯৪৩)

(২) হযরত উমর (রা.) তখন খলীফাতুল মুসলিমীন। একদিন এক ইহুদি বৃদ্ধকে দেখলেন মসজিদের দুয়ারে দুয়ারে ভিক্ষা করে বেড়াতে। তখন তিনি ইহুদিকে লক্ষ করে বললেন, আমি আপনার ওপর ইনসাফ করতে পারিনি যদি আপনার যৌবনে আমি আপনার নিকট থেকে জিয়্যা গ্রহণ করে থাকি আর আপনার  বার্ধক্যে আপনাকে ধ্বংসের মুখে ঠেলে দেই। এরপর তিনি তার জন্যে বায়তুল মাল থেকে প্রয়োজনীয় ভাতার ব্যবস্থা করে দেন। (কিতাবুল আমওয়াল, ইবনে যানজূয়াহ্, ১/১৪৩, হাদীস ১৭৯)।

অমুসলিমদের সাথে আর্থিক লেনদেন, ব্যবসা-বাণিজ্য ও সেবার আদান-প্রদান  পরিচালনা করতে কোনো বাধা নেই। 

ইমাম নববী  বলেন, জিম্মি (মুসলিম দেশে মুসলিম সরকারের জিম্মা বা নিরাপত্তায় থাকা অমুসলিম) এবং অন্যান্য কাফেরের সাথে পারস্পারিক লেনদেন ও আদান-প্রদান বৈধ-যদি এর সাথে সাথে এমন কিছু না থাকে যা  হারাম হওয়া সুনিশ্চিত। কিন্তু হারবি (মুসলিমদের সাথে যুদ্ধরত কাফির) এর নিকট অস্ত্র এবং যুদ্ধের সরঞ্জাম বিক্রয় করা নাজায়েজ।

হাদীস শরীফে এসেছে, আনাস রা. থেকে বর্ণিত, তিনি বলেন, নবী করীম (সা) যবের বিনিময়ে তাঁর বর্ম বন্ধক রেখেছিলেন।” (সহীহ বুখারী (ইসলামিক ফাউন্ডেশন) ৪০/ বন্ধক, হা/১৫৭৬)

হাদীস শরীফে  আরও এসেছে, আয়েশা রা. হতে বর্ণিত। তিনি বলেন, ‘রাসূল (সা) জনৈক ইহুদির কাছ হতে নির্দিষ্ট মেয়াদে খাদ্য শস্য খরিদ করেন এবং নিজের বর্ম তার কাছে বন্ধক রাখেন।” (সহীহ বুখারী (তাওহীদ) ৪৮/ বন্ধক (كتاب الرهن), পরিচ্ছেদ: ৪৮/২. যে ব্যক্তি নিজ বর্ম বন্ধক রাখে। হা/২৫০৯)

হাদিসে আরও বর্ণিত হয়েছে, দীর্ঘ দেহী এলোমেলো চুল ওয়ালা এক মুশরিক এক পাল বকরী হাঁকিয়ে নিয়ে এলো। নবী করীম ( সা) জিজ্ঞেস করলেন:  বিক্রি করবে, না উপহার দিবে? সে বলল, না, বরং বিক্রি করব। অত:পর নবী করীম ( সা) তার নিকট হতে একটা বকরী কিনে নিলেন।” (সহীহ বুখারী (তাওহীদ) ৫১/ হিবা ও এর ফযীলত৫,পরিচ্ছেদ: ৫১/২৮।)

 অমুসলিম রোগীকে দেখতে যাওয়াও সুন্নত। নবী করীম (সা.) অমুসলিম রোগীদের দেখতে যেতেন এবং তাদের ঈমানের দাওয়াত দিতেন। তাদের সেবা করতেন। আনাস (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, এক ইহুদি নবী (সা.)-এর খেদমত করত। সে অসুস্থ হলে নবী (সা.) তাকে দেখতে গেলেন। তার মাথার দিকে বসে নবীজি বলেন, তুমি ইসলাম গ্রহণ করো। তখন সে তার পিতার দিকে তাকাল। পিতা বলেন, তুমি আবুল কাসেমের (নবীর) অনুসরণ করো। ফলে সে ইসলাম গ্রহণ করল। তখন নবী (সা.) এই বলে বের হলেন, ‘আল্লাহর শুকরিয়া, যিনি তাকে জাহান্নাম থেকে মুক্তি দিয়েছেন।’ (বুখারি, হাদিস : ১২৯০)

সব ধর্মের মানুষ প্রতিবেশী হতে পারে। প্রতিবেশী যে ধর্মেরই হোক প্রতিবেশী হিসেবে তাদের প্রতি সদয় আচরণ, পারস্পরিক সহযোগিতা ও সহমর্মিতা প্রদর্শনে কোনো প্রকার ত্রুটি করা যাবে না। প্রতিবেশীর অধিকার রক্ষায় বিশ্বনবী (সা) অত্যন্ত গুরুত্ব  দিয়েছেন। তবে শর্ত হল, কোন হারাম কাজে যুক্ত হওয়া যাবে না বা হারাম কাজে সহায়তা করা যাবে না। আল কুরআনে ইরশাদ হয়েছে, ‘সৎকর্ম ও আল্লাহ ভীতিতে একে অন্যের সাহায্য কর। পাপ ও সীমালঙ্ঘনের ব্যাপারে একে অন্যের সহায়তা করো না।’ (সূরা মায়িদা: ২)

ইবনে উমর (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘জিবরাঈল (আ.) আমাকে প্রতিবেশী সম্পর্কে অবিরত উপদেশ দিচ্ছিলেন, এমনকি আমি ধারণা করলাম যে, আল্লাহ তাদের ওয়ারিশ বানিয়ে দেবেন।’ (বুখারি, হাদিস : ৫৬৬৮; মুসলিম, হাদিস : ৬৮৫৪)

আত্মীয় অমুসলিম হলেও সম্পর্ক রক্ষা করতে বলা হয়েছে। আল্লাহ তাআলা বলেন, ‘তোমার মাতা-পিতা যদি তোমাকে পীড়াপীড়ি করে আমার সমকক্ষ দাঁড় করাতে যে বিষয়ে তোমার কোনো জ্ঞান নেই, তুমি তাদের কথা মানবে না, তবে পৃথিবীতে তাদের সঙ্গে বসবাস করবে সদ্ভাবে।’ (সুরা : লোকমান, আয়াত : ১৫)।

আসমা বিনতে আবু বকর (রা.) বলেন, রাসুলের যুগে আমার মা আমার কাছে এলেন মুশরিক অবস্থায়। তখন আমি রাসুলুল্লাহ (সা.)-এর কাছে জিজ্ঞাসা করলাম, আমার মা এসেছেন, তিনি অমুসলিম। আমি কি তাঁর আত্মীয়তা রক্ষা করব? নবী (সা.) বলেন, হ্যাঁ, তাঁর সঙ্গে আত্মীয়তা রক্ষা করো। (বুখারি, হাদিস : ২৪৭৭)

তাছাড়া ইসলামী রাষ্ট্রে একজন মুসলমান যেমনি বাক স্বাধীনতা, লেখার স্বাধীনতা, সমাবেশ ও সংগঠনের স্বাধীনতা এবং মতামত ও বিবেকের স্বাধীনতা ভোগ করে, অমুসলিমরাও  তেমনি স্বাধীনতা ভোগ করবে। এ ব্যাপারে যেসব আইনগত বিধি নিষেধ মুসলমানদের ওপর থাকবে, তা তাদের ওপরও থাকবে।


মিথ্যে কথার শহরে !

মিথ্যে কথার শহরে !

 



মিথ্যে কথার শহরে

আহাদ আদনান


একবার এক হাতে বানানো কাগজের উড়োজাহাজ খেলায় মেতেছিল এক রূপসীর মনের সাথে। ‘আমরা দুজনই উড়ব হাওয়ায় হাওয়ায়। বাঁক নিব নাইট্রোজেন অণুর সাথে সাথে। গতিবেগ পালটাবে প্রতি সেকেন্ডে। দেখি, কে বেশি দিক বদলাতে পারে’।

এই গল্পটা আমি প্রায়ই টেক্সট করতাম শারলিন’কে। পাল্টা টেক্সট আসত, ‘তুই একটা জাজমেন্টাল’। সাথে ‘অ্যাংরি’ চেহারা’র একটা স্টীকার। 

মাঝরাত। সারা শহরে চলছে তীব্র লকডাউন। লোকজন এমনিতেই কম। পুলিশ চেকপোস্টে আমরা ক’জন ডিউটি করছি। মাঝেমাঝে কয়েকটা অ্যাম্বুলেন্স, কিছু মিডিয়ার গাড়ি, অক্সিজেন সিলিন্ডার বাহন চলাচল করছে। ঢাকার সবচেয়ে অভিজাত এই এলাকার আকাশচুম্বী অট্টালিকার জঙ্গলে দাঁড়িয়ে খুব মনে পড়ছে বিশ্ববিদ্যালয়ের সময়ের সেই উড়োজাহাজের গল্প। 

শারলিন’কে আপনারা চিনেন। একটা টিভি চ্যানেলে রাত নয়টা-দশটায় টকশো উপস্থাপনা করে। ওর ভাষায় ‘হোস্ট’। জাঁদরেল জাঁদরেল বোদ্ধাদের কুপোকাত করে দেয় প্রশ্নবাণে। এখনও যখন কথা হয় আমাদের ভিডিও কলে, আর আমি ভুলে যাই ওর চ্যানেলের নাম, রাগ করে খুব। বেশি রাগলে বলি, ‘তাও তোমার চেয়ে ভালো। বয়ফ্রেন্ডের নাম’টা মনে থাকে না, আবার বড় বড় কথা’। দুম করে কল’ই কেটে দেয় মেয়েটা। ওদের বিল্ডিঙটার মুখোমুখি দাঁড়িয়ে ডিউটি করছি। মনে না পড়ে উপায় আছে?

এটা ওর বিল্ডিং, কিছুদিন আগেও জানা ছিল না আমার। হ্যা, আমি জানতাম ওর বর, মানে টিভি নাটকের ক্রেজ রুপম এই এলাকায় থাকে। এখন অবশ্য ক্রেজ একটু কমতির দিকে। তবে জনপ্রিয় হলেই কি তার ঠিকানা মুখস্ত রাখতে হবে নাকি? হোক সে এক্স গার্লফ্রেন্ডের ‘হাবি’ (এই শব্দটা শারলিন ফেসবুকে খুব ব্যবহার করত), আমার কি এসে যায়? এখন শহরের অনেক লোকই নাকি এই বিল্ডিঙটা চিনে গেছে।

‘বিষ খেয়ে আত্মহত্যার চেষ্টা করলেন মিডিয়া সেলেব্রেটি শারলিন’। ফেসবুক স্ক্রল করতে করতে খবরটা চোখে পড়তেই আমি আঁতকে উঠেছিলাম। করোনা আক্রান্ত হয়ে আমি তখন বাড়িতে আইসোলেশনে। ডিউটিতে থাকলে আরও আগেই জানতে পারতাম। এরপর ব্যাঙের ছাতার মত গজিয়ে ওঠা নিউজ পোর্টালে খবরের বেসাতি। টিভি’তে ভাঁড়ামি পর্যায়ের রিপোর্টিং। হাইব্রিড খবরের ভিড়ে সত্যটা জানা হয়নি আর। শুধু জানি, রুপম এখন কারাগারে। শারলিন সুস্থ হয়ে উঠেছে।

এই নড়বড়ে দাম্পত্যের মাঝেই একদিন একটা টেক্সট।

‘হায়, সেলেব্রেটি কপ। খুব দেখছি তোমায় আজকাল টিভি’তে’?

আমার কি কোন রিপ্লাই করা উচিত? আইনের যুক্তি বলছে, আপদ হতে সাবধান। মন বলছে অন্যকিছু।

‘হ্যালো, সেলেব্রেটি হোস্ট। তোমাকে দেখছি না আজকাল, কী যেন চ্যানেলটা’?

‘আমাদের চ্যানেলের নাম মনে রাখা কিন্তু তোমার জেনারেল নলেজের মধ্যে পড়ে’।

‘প্রেমিককে দেওয়া কথা ভুলে যাওয়া বুঝি স্মার্টনেসের অংশ’?

‘কে বলল, ভুলে গেছি? ভার্সিটির একেবারে প্রথমদিন, প্রথম বেঞ্চে কে ছিল মনে আছে। সাদা চেক শার্ট, নীল জিনস। সিনিয়র এক পাতি নেতা এসে আগডুম বাগডুম করছিল। এক ঘুষিতে নাকের হাড় কে ভেঙে দিয়েছিল এখনও ভুলিনি’।

‘সেটাই। আর বিয়ে করবে বলেছিলে? গুঞ্জন ছিল টাটকা। চ্যানেলে ডাক পাচ্ছিলে খুব। আর সেই ছেলেটাও একটু আধটু নাম করছে। তখন তুমি বেশি করতে সকালের অনুষ্ঠান। নতুন একটা ছেলের সাক্ষাৎকার নিবে, এটাই বলেছিলে না? তলে তলে প্রেমও ছিল? কই, আমাকে তো বলোনি’।

এরপর কথা চলতে থাকে রোজ। নিউজ পোর্টালে ওদের ডিভোর্সের গুঞ্জন ভাসতে থাকে। কি ভেবে যেন আমি ‘লাভ রিয়েক্ট’ করে ফেলি। রাত একটায় ওর বিল্ডিঙের নিচে দাঁড়িয়ে উড়োজাহাজের গল্প ভাবি। এটাকে যেন উসকে দেয় আমার ‘টেলিপ্যাথি’।

‘কী, আমার কথা ভাবছ কেন? ডিউটি কর ঠিকমতো’।

‘মানে কি? কোথায় ডিউটি’?

‘এই যে, আমার বাড়ির সামনে। একটা মোটরসাইকেল গেল। কি জিগ্যেস করলে থামিয়ে’?

‘ওহ, ওটা তোমাদের গোত্রের। তা আমায় দেখছ বুঝি? তোমার ফ্ল্যাটের আলোতো নেভানো। আমি ভাবলাম ঘুমিয়ে গেছ। চৌদ্দ তলার উপর থেকে চিনলে কেমন করে’?

‘তোমার সারা মাসের রোস্টার আমার কাছে আছে। বুঝেছ আমার লিংক কতদূর’?

‘তো এতক্ষণ কেন নক করোনি? এই এক’টায় মনে পড়ল’?

‘ব্যস্ত ছিলাম’।

‘কীসের এত ব্যস্ততা’?

‘আচ্ছা, তুমি আমাকে একটা উড়োজাহাজের গল্প করতে মনে আছে’?

মেয়েটা প্রতি মুহূর্তে আমাকে অবাক করার তালে আছে দেখছি।  

‘আছে। কী হয়েছে উড়োজাহাজের’?

‘একটা পরীক্ষা নেব তোমার। আমি তোমাকে একটা চিঠি লিখেছি, কাগজে। হয়ত টেক্সট করতে পারতাম, সাহসে কুলায়নি। কাগজটা দিয়ে একটা উড়োজাহাজ বানিয়েছি। চৌদ্দ তলা থেকে ছুঁড়ব। ধরতে পারবে’?

নিস্তব্ধ রাত। আমরা আটজন মাত্র লোক এই সুনসান পথে। হাওয়া বইছে মৃদু মন্দ। হাওয়াতে ভাসছে একটা কাগজের উড়োজাহাজ, একটা চিঠি। ডানে, বামে, সামনে, পিছনে। রীতিমত দৌড়তে হচ্ছে আমাকে। আমার সহকর্মীরা অবাক তাকিয়ে আছে। মজা করে ভিডিও করছে একজন। ওরা জানেনা, এই চিঠিটা আমার জন্য কত গুরুত্বপূর্ণ। জীবনের গতিপথ বদলে দিতে পারে এক টুকরো কাগজ। মাটিতে পড়ার আগেই ছোঁ করে ধরে ফেলি উড়োজাহাজ।

‘রুপম ছাড়া পেয়েছে সন্ধায়। এতক্ষণ ওর সাথে ছিলাম। এক বিছানায়। এখন শয়তানটার কাছে ম্যাসেজ এসেছে আরটি পিসিআর ফর কোভিড পজিটিভ। আমার ভিতরেও হয়ত ঢুকিয়ে দিয়েছে ভাইরাস। এই চিঠির কাগজেও হয়ত চলে গেল কয়েকটা কোভিড নাইনটিন ডেল্টা। এই শহরের বাতাস খুব বিষাক্ত। কাল থেকে তোমার নতুন পোস্টিং। আর ডিউটি করতে হবে না এই মিথ্যে কথার শহরে। ভালো থেকো। পারবে, ভালো থাকতে’? 


পদাবলি

পদাবলি

 



ঘূর্ণায়মান ইঙ্গিত 

মো. রতন ইসলাম 


পোড়া বাঁশের বাঁশিতে ঢেলেছি হর্ষের ¯্রােত-সুর

শূন্যতার চূড়া ছুঁতে আড়ালে মেলেছি হৃদডানা,

ডালিম ফলের মতো ওপরে সবুজে ভরপুর 

ভেতরে আলাদা চিত্র প্রগাঢ় রক্তাভ প্রতিদানা!


অপেক্ষার মরুপ্রান্তে উপেক্ষার লু-হাওয়ায় দংশে

মুখ ফেরায় তটিনী তার তটে আঙুল বাড়াতে,

ক্লেশ হতে শ্লেষ বেছে নেয় সময়ের রাজহংসে

অবশিষ্ট জেল্লাটুকু চায় ক্লিষ্ট-আঘাতে তাড়াতে!


পদতলে চাপা পড়ে তবু চাঁপা সুবাস বিলায়

যদি সেই পথচারি সুদূর গিয়েও পিছু ফেরে,

রাত্রি ভেঙে রাঙারবি সাড়া দেবে আকাশ-নীলায়

ঘূর্ণায়মান পৃথিবী এটাই বোঝায় চক্ষু নেড়ে।


একচোখে স্বপ্ন পুষি একচোখে পুষি বাস্তবতা, 

পোড়া দেয়াল বেয়েও বেড়ে ওঠে কত গুল্মলতা।



কবি ও কবিতার রাজ্য

হিলারী হিটলার আভী 


আমি মন্ত্রী কিংবা এমপি কিংবা সচিব বুঝি না!

আমার রাজ্যে আমিই রাজা!


ঠিক সৌরজগতের সমান’ই আমার একটি মনন রাজ্য আছে-

আমার রাজ্যের নাম- ‘কবি ও কবিতার রাজ্য’



তিনটি কবিতা 

অনন্ত পৃথ্বীরাজ 


মৃত্যুউৎসব


কফিনের শুভ্র ঘ্রাণ নাকে লাগে

সাদা ধবধবে সুতির থানকাপড়

আতর লোবানের সুবাস মিশে আছে

সমবেত নি®েপ্রহ নিরুত্তাপ চোখে করুণ বৃষ্টি- 

আজ কোনো মাদকতা নেই । 


কলঙ্কঅধ্যায়


রাত্রির অন্ধকারে ঘিয়ে ভাঁজা লুচির স্বাদ; 

পররমণীর দেহ সম্ভোগের মতো মনে হয়

অভিশপ্ত নগরীতে জন্ম নেয় পাপের সন্তান, 

কেউ কেউ পিতৃপরিচয় ছাড়াই বড় হয় 

‘৭১ দুই লক্ষ মা-বোনের কলঙ্ক অধ্যায়।


কবিতার আত্মহত্যা 


বিউটি বোডিংয়ে দুপুরের নাস্তা সেরে 

যে ছেলেটি একখানা কবিতা লিখবে 

বলে ভেবেছে, 

তার কাছে খবর পেলুন- 

নিষিদ্ধ জার্নালে একটি নিউজ এসেছে

অনাগত কবিদের নামে হুলিয়া জারি করা হবে 

বাংলা কবিতা নাকি আত্মহত্যা করেছে !



একা

রুশো আরভি নয়ন


একা থাকতে শেখো প্রিয় 

হঠাৎ করে দেখা হলে, 

একটি নীল পদ্ম দিও। 

অপেক্ষাটুকু দিয়ে আমায়

অভিমান গুলি নিও,

হঠাৎ করে আজ তুমি

একা থাকতে শেখো প্রিয়।


নদীর ঢেউয়ের রঙে তুমি

মেঘলা আকাশ দিও,

আবছা আলোই আমায় তুমি

আনমনে একেঁ নিও।

তৃষ্ণাটুকু দিও আমায়

সুখটুকু তুমি নিও,

এবার থেকে একটু তুমি

একা থাকতে শেখো প্রিয়।


বৃষ্টিতে হৃদয় রক্তক্ষরণ

আজই হতে দিও,

আমার চোখের নোনাজল

বুঝে তুমি নিও।

প্রেমের বিষে মেরো তুমি

ভালোবাসা তুমি নিও,

কষ্ট করে আজ না হয়

একা থাকতে শেখো প্রিয়।



অভিশাপ দিচ্ছি

রফিকুল নাজিম


আমি অভিশাপ দিচ্ছি

তুমি শত চেষ্টা করেও আমাকে ভুলতে পারবে না,

আমি অভিশাপ দিচ্ছি

আমাকে ছাড়া তুমি অন্য কোনো আকাশ চিনবে না

অন্য কোনো পাখি, নদী, ফুল, পাহাড় কিংবা দীঘল পথ

বেমালুম ভুলে গিয়ে জিবে কামড় বসাবে লজ্জায়!

আমি আরো অভিশাপ দিচ্ছি

তুমি হঠাৎ আমাকে ছেড়ে চলে গেলেও

তোমাকে ফিরে আসতেই হবে; সহাস্যে।

আমি এমন অভিশাপ দিচ্ছি যে

আমাকে ছাড়া অন্য কাউকে তুমি ভালোবাসতে ভুলে যাবে

শুধু আমাকে নিয়েই তুমি ভাবনার জগতে ডুবে থাকবে।

আমাকে তুমি ভালোবাসতে বাসতে

একদিন ভালোবাসার সব কলাকৌশল রপ্ত করে

তুমি কেবল আমাকেই ভালোবাসবে।


কবি ও পাঠকে সংঘাত !

কবি ও পাঠকে সংঘাত !

 


কবি ও পাঠকে সংঘাত

আকিব শিকদার


কবিদের সবচেয়ে বড় অভিযোগ বোদ্ধা পাঠক নেই, তাই তাঁর কবিতা যথার্থ মূল্যায়িত হয় না। কবিতা বোঝার দরকারি প্রস্তুতি, সক্ষমতা ও বিদ্যেবুদ্ধিও নেই এ-কালের পাঠকদের।

পাঠক বলেন - কবিতা এখন এমন যে, রান্না করা গোস্ত যা হাতদিয়ে ছেঁড়া যায় না, দাঁত দিয়ে কাটা যায় না। সব পাঠকের পক্ষে সেই কবিতা গিলাও সম্ভব না, হজম হওয়া তো পরের কথা। আমি যদি রবি-নজরুলকে বুঝতে পারি, তাহলে হালের নবু-সবুর কবিতা বুঝবো না কেন?

কবি বলেন - সব যুগেই এমন কিছু পাঠক থাকেন, যারা নিজের যুগটিকে ঊষর, অনুর্বর, পশ্চাৎপদ মনে করে। বর্তমানে আমরা যে অতীত সময়ের গুণগানে পঞ্চমুখ, সেই সময়েও এমন কিছু লোক ছিলো, যারা সেই সময়টিকে নিষ্ফল কলিরযুগ বলে আখ্যায়িত করতো। আসলে দেখার জন্য একটি দূরত্বের প্রয়োজন, যেমন পৃথিবীতে বসে কখনো বুঝা যায় না- পৃথিবী গোল এবং ঘূর্ণয়মান।

কবি ও পাঠকের এই পারস্পরিক দোষারোপ চিরন্তন। কবি কামনা করেন ঋদ্ধ, শানিত পাঠক,আর পাঠক চান বোধগম্য জীবনবাদী রসোত্তীর্ণ কবিতা। কবির দূর্বোধ্য জটিল কাব্যকলার রসাস্বাদনে পাঠক যখন হিমসিম খায়, তখন কবির অভিযোগ,পাঠকের প্রস্তুতি যথার্থ নয়। এই দ্বন্দ্বের পরিনতিতে কবি আর পাঠক ক্রমান্বয়ে দূরে সরে যাচ্ছে। হাজার হাজার কবিতার বই প্রতি বছর প্রকাশিত হচ্ছে কিন্তু দুই চারজন কবি কিনলেও বিশাল পাঠক তার ধারে কাছেও যাচ্ছে না। 

কোন কোন কবি মনেকরেন তাদের কবিতা এই যুগে নয়, আগামী প্রজন্মের কাছে গুরুত্ব পাবে। সমকাল গ্রহণ না করলেও সুদূর ভবিষ্যৎ তাঁদের স্বীকৃতি দেবে। বেশিরভাগ কবিই তো মৃত্যুর পর মূল্যায়িত হয়। তাই যুগের প্রয়োজন মেটাতে এবং পাঠকের মন-মানসিকতা ও বোধগম্যতাকে প্রশ্রয় দিয়ে কবিতা-কর্মে ব্যাপৃত থাকার দরকার কী!

পাঠক বলেন - কোনও সময়ের একশো-দুশো কবির মধ্যে থেকে মৃত্যু-পরবর্তী খ্যাতি বজায় থাকে হাতে-গোনা এক বা দুজনের। যারা মৃত্যুর পর মূল্যায়িত হয় তাদের অধিকাংশের ভালো লেখাগুলো প্রকাশিতও হয়েছে মৃত্যুর পর। আর বর্তমান কবিদের অধিকাংশ কবিতা লেখার পর-পরই ফেইসবুক বা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে পাঠকের কাছে পৌঁছে যায়। অতএব পরবর্তী কোন যুগে যে মূল্যায়িত হবে তার গ্যারান্টি কী? কবিতা সমকালের চেয়ে এগিয়ে থাকা শিল্প, এ কথা ঠিক, তবে সমকালও তার ঔজ্জ্বল্যের আলো টের পায়।

কবিতায় বাক্যের মাধ্যমে অন্ধকে চক্ষু দানের মতো কাজ করেন চক্ষুমান কবি। কবিতা রচনায় কল্পনা এবং অনুভব শক্তির গুরুত্ব সবচেয়ে বেশি। কবিতা পড়ার জন্য পাঠকদেরকেও অবশ্যই কল্পনা শক্তি সম্পন্ন হতে হবে। কল্পনা শক্তি যার যত দুর্বল কবিতা পড়ে সে তত কম আনন্দ পায়। কবিরা তাদের সুন্দর সুন্দর ভাষা দিয়ে হৃদয়ের আবেগ কে মিশিয়ে কবিতাকে তুলে ধরেন। সাধারণ মানুষের ধারণা একেবারেই ভিন্ন। কোনো কোনো ক্ষেত্রে কবিতা প্রিয় পাঠকদের কাছেও কবিতার বেপারে গোলমেলে ধারণা পাওয়া যায়। 

ছন্দকে কোন কোন কবি কবিতার প্রাণ মনেকরেন, কেউ কেউ ছন্দ না জেনেই কবিতা লেখেন। কবিরা অনেক সময় নিজস্ব স্টাইল তৈরি করতে গিয়ে বিদঘুটে শব্দ বা বাক্য তৈরি করে আজগুবি কবিতা লেখেন, যা তার বিরুদ্ধে পাঠকদেরকে ক্ষ্যাপিয়ে তুলে, যুদ্ধ ঘোষণা করতে প্রলুব্ধ করে। রেগেমেগে পাঠক বলেন - জনগণের কাছে যার কোন চাহিদা নেই ,তা হচ্ছে কবিতা। আর পদতলে স্থান বলে কবিতার আরেক নাম পদ্য! পাঠকের কী ঠেকা পড়েছে আবর্জনা ঘেটে দূর্গন্ধ ছড়ানোর!

কবি কবিতাকে জীবন্ময় করে তুলতে পারছেন না। অন্যদিকে পাঠক কবিতায় মন বসাতে পারছে না। কবিতার দেহ-বৈশিষ্ট্য পরিবর্তন, প্রকাশ ভঙ্গি খানিকটা দুর্বোধ্য হওয়া ও শব্দচয়নে অসতর্কতা, কবিতা সাম্প্রতিক পাঠকের হৃদয়গ্রাহী হচ্ছে না। কবিরাই কবিতাকে নির্জন দ্বীপে বসবাস করতে বাধ্য করেছে।

ভালো কবিতার সমালোচক ভালো কবিতা লেখক নাও হতে পারেন, ক্রিকেট টিমের একজন ভালো কোচ যেমন একজন ভালো খেলোয়াড় নন। কোন কোন কবি গোয়ারের মতো বলেন, কেউ কবিতা বুঝুক, আর না বুঝুক প্রকৃত কবির কলম থেমে থাকে না। পাঠপ্রিয়তা না পেয়ে কেউ-কেউ আবার বলেন, তাঁরা নিজের জন্যই লেখেন। অথচ তাঁরাই আবার  পত্র-পত্রিকায়, অনলাইন মাধ্যমে ও পুস্তকাকারে লেখা প্রকাশে কুণ্ঠিত নন। কী স্ববিরোধিতা!

পাঠক বলেন - যে লেখক পাঠকের মনমতো লেখা লেখতে পারে না, সে যতই বই প্রকাশ করোক, সেটা মুলত তার নিজের জন্যই লেখা। পাঠকের যদি ভাল না লাগে, তাহলে বই প্রকাশ করে কি লাভ, আর নিজের জন্য লিখলে তো ডায়রীর পাতা ভরালেই হয়। 

কেউ কথায় পিছিয়ে থাকতে চায় না। সবাই রাজা,শুধু প্রজার অভাব। যেসব কবি অনেক লম্ফঝম্প করেও আলোচনায় আসতে পারছেন না, তাঁরা আবার নিজেকে সান্ত¡না দিতে গিয়ে বলেন, জীবনানন্দ দাশ ও তো জীবদ্দশায় অবহেলার পাত্র ছিলেন। কত সাহিত্য সম্পাদক তার লেখাকে নিয়ে কবিতা হয়নি, ভুলে ভরা কবিতা ইত্যাদি বলে নির্দয় রসিকতা করতো। আর এখন তিনি সবচেয়ে গুরুত্বপূর্ণ শুদ্ধতম কবি। 

এ বেপারে পাঠকের মন্তব্য - ও কবি... আপনি কি জানেন, জীবনানন্দ জীবদ্দশায় দুটি পুরস্কার পেয়েছিলেন? তার কবিতা নিয়ে সমসাময়িক সাহিত্যবোদ্ধাদের মাঝে তুমুল আলোচনার ঝড় উঠেছিল। সে যুগে কিন্তু টাকার বিনিময়ে বা রাজনৈতিক হল্লা দেখিয়ে পদক দেওয়া হতো না। হেলাল হাফিজ কেন স্বল্প সংখ্যক কবিতা লেখে এতো জনপ্রিয়? তাঁর ভাষার কাঠিন্য কম এবং বোধগম্য। কবিতা হওয়া উচিত আম-জনতার টেম্পোরাল ভাষায়। তা হলেই একজন কবি গণমানুষের কবি হতে পারবে।

তবে পাঠককেও মনে রাখতে হবে, পাঠকের আগ্রহের উপর কবিতার ভালোলাগা নির্ভর করে। শুরুতেই ভালো মন নিয়ে, পজিটিভ চিন্তা নিয়ে কবিতা পড়া শুরু করলে দুর্বল-অস্বস্তিকর কবিতাও ভালো লাগে। কবিতা পড়ার জন্য জানা থাকতে হবে ইতিহাস, দর্শন পৌরাণিক গল্প, কাহিনী-চরিত্র। কবিতা নিয়ে পাঠককে রীতিমতো সময় ব্যয় করে, গবেষণা করে মর্ম উদ্ধার করতে হবে। 

অনেকে বলে কবিতা নাযিল হবার বিষয়, জোর করে লেখা যায় না। শুধু এই ধারণাটির জন্যই কত উঠতি কবির যে অকাল মৃত্যু হল, তা বলে বুঝানো ভার। নাযিল হবার অপেক্ষায় বসে না থেকে, কাব্য লক্ষ¥ীর প্রতিক্ষায় সময়ক্ষেপন না করে বরং লিখার চেষ্টা করাটাই উত্তম। 

কবির লেখা যা তা মার্কা কবিতাকেও অনেক সময় কিছু তেলবাজ সাহিত্য-সমালোচক তোষামোদ করে বেদবাক্যের মত উচ্চতায় নিয়ে যায়। ফলে সাফাই গাওয়া তোষামোদকারীদের পাল্লায় পড়ে কবি বুঝতেই পারেন না কোনটা কবিতা, আর কোনটা অকবিতা। বরং নিজের লেখা অকবিতাটাকেই জোর গলায় কবিতা বলে স্লোগান দিতে থাকেন।

কবি লেখে, পাঠক বিচারক। শিল্প অনুধাবনের জন্যে অবশ্যই একটা মানসম্মত বোধ প্রয়োজন। এ-যুগের কবি তাঁর সময়টি বুঝবেন এবং পাঠকের অন্তর জয় করবেন --এটাই কাম্য।