তুমি নেই জেনেও
মিজান ফারাবী
তুমি নেই জেনেও আমি ভালো আছি
বেশ ভালোই কাটছে আমার দিনকাল-
তোমাকে ঘিরে আমার ক্লান্তি ও কান্না কোনটাই নেই;
অতীত নেই, নেই ভুলে যাওয়ারও শোক
তবে, একটু মনে রাখি হৃদয়ের কাছাকাছি ছিলো কোন নাম,
এই নাম হৃদয় জুড়ে ছিলো,
থাকাটা আপেক্ষিক, আপেক্ষিক থাকার চেয়ে চলে যাওয়াই ভালো;
যে চলে যায় তারে ফেরানোর কোন ছল ও কৌশল আমার জানা নেই।
আমি জানি, যে মনের মানুষ ফেলে যায়
সে শোকে ও দুখে ভোগে, ভুগতে হয় এমন অসুখে
চলে যাওয়ার যে বেদনা তারে বয়ে বেড়াতে হয় বুকে;
এমন পরিস্থিতিতে মানুষ;
আলো রেখে অন্ধকারে যেতে চায়
কিন্তু প্রেমিক মন বুঝে উঠতে পারে না এই অকালে চলে গেলেও
অন্তরের হাহাকার বন্ধ হয় না!
আমার অবশ্য এসব জানার ইচ্ছেও নেই-
আমি জানি, এসব জেনে দুই পা বাড়িয়ে আবারও
ফেরত আসতে হয় এবং এসেছে শত প্রেমিকযুগল
তার চেয়ে না যাওয়াই ভালো
এই ভাবনা আমাকে টানে না!
আমার হৃদয় আর ভাবায় না সুহাসিনী প্রেমিকারে;
তবুও তুমি নেই জেনে আমি ভালো আছি
বেশ ভালোই কাটছে আমার দিনকাল।
এই হেমন্তে শরতের চাঁদ
শেখ একেএম জাকারিয়া
এই হেমন্তে তুমি শরতের একফালি চাঁদ
অবর্ণনীয় রূপের জৌলুশে আলো ঝরাও
তোমার হাসি নিসর্গের বুকে ঢেউ তুলে
নিখুঁত বিন্যাসে তুমি ওই মনকে রাঙাও
পরিপাটি তোমার আয়ত গহন চোখ ঠোঁট
রেশম ঘনকালো চুল কান নাসিকা ললাট
পৃথিবীর রূপ দেখি তোমার স্বর্নালী মুখে
আমি সিমান্তের ওপারে খুলেছি কপাট
তোমার চোখে পাতায় লেখি এই কবিতা
স্নিগ্ধ দুপুরে তুমি পা রেখেছ ফেসবুক মাঠে
শত রঙের আবির হেসে ওঠে তোমার মুখে
আমি কল্পনায় আঁকি আল্পনা, প্রেমের হাটে!
বাজিকর’ই চ্যাম্পিয়ন হবে
হিলারী হিটলার আভী
শোণিতের উপর দিয়ে হেঁটে যাচ্ছে
এ হেঁটে চলাকে রক্ত-বুনন বলা যাবে না
এটাকে আত্মার আত্মঘাতী রক্তক্ষরণ বলাই শ্রেয়
রক্ত-বুনন হয় মনন হৃদয় দিয়ে হৃদয়ের বিনিময়ে!
নখর থাবা দিয়ে খামচে ধরছে কৌশিকনালীর কু-লীকে
মৃগয়া আত্মাগুলো কোড়া কাগজের মতো পিষ্ট হচ্ছে
অকালে ঝরছে আশাবাদী হৃদয়গুলো!
বাজিকরের হাতেই বান্দি গোলাম সাহেব এমনকি টেক্কা
বেনিয়া ট্রামকার্ডের কথা বাদ দাও
কলব্রীজে মাত্র আট ঘণ্টার ব্যবধানে বাজিকর-ই চ্যাম্পিয়ন হবে!
রেফারি আজীবন সিংহ হয়ে থাকতে চাবে
কিন্তু জারজ-বীণের নেপথ্যের কলরেটে রেফারি কিছু সময়ের জন্যে
নিজের আত্মার কথা ভেবেই আত্মঘাতী গাধা বনে যাবে!
ভালোবাসা
রামপ্রসাদ সূত্রধর
এই সহজ শব্দের মধ্যে লুকিয়ে রয়েছে
অধৈর্য কঠিন বেদনা এবং অবাধ আনন্দ
সবাই এই সহজ শব্দের মধ্যে আবদ্ধ আছে
শব্দটি নিয়ে চিন্তা চেতনা এবং অনর্গল ছন্দ।
বিরহ-মিলন সরল-গরল যত গড়মিল
এই শব্দের কাছে কেউ কয়েদি কেউ গাঙচিল।